adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুপ্র’র তথ্য -সারা দেশে সহিংসতায় নিহত ৩৬

Bus-985-1422619026নিজস্ব প্রতিবেদক : চলমান সহিংসতায় সারা দেশে এ পর্যন্ত ৩৬ জন নিহত হয়েছে। তাদের মধ্যে পেট্রোল বোমা ও আগুনে ১৭ জন, সংঘর্ষে ১০ জন এবং অন্য ঘটনায় ৯ জন মারা গেছেন। আর এ পর্যন্ত ৭৬৪টি যানবাহন ও ৫টি রেলগাড়িতে আগুন ও ভাঙচুরের ঘটনা ঘটেছে।
শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র’র এক মানবন্ধন কমসূচিতে বক্তারা এ তথ্য তুলে ধরেন। সংঘাত ও সহিংসতা নয়- চাই শান্তি, নিরাপত্তা, গণতান্ত্রিক পরিবেশে, স্বাভাবিক বেঁচে থাকার অধিকার’ শ্লোগানকে সামনে রেখে সুপ্র’র ক্যাম্পেইন বিভাগের সহযোগি সমন্বয়কারী মো. আরিফুল ইসলামের উপস্থাপনায় এ মানবন্ধনে ধারণাপত্র পাঠ করেন সুপ্র’র  ক্যাম্পেইন  সমন্বয়কারী সাকেরা নাহার। বক্তব্য রাখেন, সুপ্র’র পরিচালক এলিসন সুব্রত বাড়ৈ, নির্বাহী পরিষদের  সদস্য এমএ কাদের, প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন  বিভাগের সমন্বয়কারী মো. শরিফুল ইসলাম।
বক্তারা বলেন, ৪ থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত রাজনৈতিক সহিংসতায় দেশের দৈনিক ক্ষতি েেহয়ছে ২ হাজার ২৭৭ কোটি ৮৬ লাখ টাকা। এ অনুযায়ী গত ৪ থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত আর্থিক ক্ষতি হয়েছে ৩৬ হাজার ৪৪৫ কোটি ৭৬ লাখ টাকা। যা জিডিপি’র ২.৭০ %।
এ সময়কালে পোশাক রফতানিতে দৈনিক ৬৯৫ কোটি টাকা এবং কৃষি, পোল্ট্রি ও হিমায়িত খাদ্যে দৈনিক ৩১৪ কোটি টাকার ক্ষতি হচ্ছে। আর পরিবহন খাতে প্রতিদিন আর্থিক ক্ষতি হচ্ছে ১৫০ কোটি টাকা। এ খাতের ওপর প্রত্যক্ষভাবে নির্ভরশীল ২০ লাখ শ্রমিকের অর্ধেক হয়েছে কর্মহীন। এ ছাড়া স্বজন হারিয়ে বা পরিবারের একমাত্র উপার্জনক্ষম মানুষটি আহত হওয়ার কারণে লাখো মানুষ অসহায় হয়ে পড়েছে।
মানবন্ধনে বক্তারা আরো  বলেন, গত ৪ জানুয়ারি থেকে চলমান সংঘাতে দেশের সাধারণ জনগণ দারুনভাবে মর্মাহত, আতঙ্কিত, হতাশ ও নিরাপত্তাহীনভাবে দিন কাটাচ্ছে। যা তাদেও মধ্যে দেশের প্রতি বিশেষত গণতান্ত্রিক রীতি-নীতি ও আদর্শের প্রতি নেতিবাচক ধারণার জন্ম দিচ্ছে।
এ অস্থায় তারা সকল রাজনৈতিক দলের প্রতি সন্ত্রাস- সহিংসতা ও নাশকতাকে প্রভাবিত করে- এমন কর্মসূচি থেকে বিরত থাকার অনুরোধ জানান।
মানবন্ধন থেকে ৫ দফা দাবিনামাও পেশ করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া