adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েল ও সিরিয়ার বিরুদ্ধে পাল্টাপাল্টি হামলার দাবি

ISRAILআন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েল এই প্রথমবারের মত সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী অস্ত্র ব্যবহার করে সিরিয়ার এক ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে বলে দাবি দেশটির সংবাদমাধ্যমের। অপরদিকে সিরিয়ার সেনাবাহিনীর দাবি, ইসরায়েলি যুদ্ধবিমান তাদের আকাশ সীমায় ঢোকার পর সেগুলো লক্ষ্য করে বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছোঁড়ে।

ইসরায়েলী সেনাবাহিনী স্বীকার করেছে যে তাদের যুদ্ধবিমান সিরিয়ার বেশকিছু লক্ষ্যবস্তুকে উদ্দেশ্য করে হামলা চালিয়েছিল। তবে শেষ পর্যন্ত সব কয়টি ইসরায়েলি যুদ্ধ বিমানই নিরাপদে ঘাঁটিতে ফিরে গেছে বলে দাবি তাদের।

সিরিয়ার যুদ্ধে প্রেসিডেন্ট আসাদের পক্ষে অংশ নেওয়া হেযবুল্লাহকে লক্ষ্য করে ইসরায়েল আগেও হামলা করেছে বলে মনে করা হয়। তবে এই প্রথম ইসরায়েলের পক্ষ থেকে এরকম স্বীকোরোক্তি পাওয়া গেল। সিরীয় লক্ষ্যবস্তুগুলোর মধ্যে একটি জর্দানে বিধ্বস্ত হয়েছে এবং অন্য দুটি ইসরায়েলে বিধ্বস্ত হয়েছে বলে দাবি করা হচ্ছে। কারও আহত হওয়ার খবর পাওয়া যায়নি। গত বছরের ডিসেম্বর থেকে এপর্যন্ত ইসরায়েলি যুদ্ধ বিমান সিরিয়ায় হেযবোল্লাহকে টার্গেট করে অন্তত চারটি হামলা চালায় বলে মনে করা হয়। কিন্তু গতরাতে সর্বশেষ হামলার পর এই প্রথম এ নিয়ে প্রকাশ্যে ইসরায়েল কথা বলল।

সিরিয়ার সঙ্গে ইসরায়েলের সম্পর্কে উত্তেজনা এর ফলে এখন বহুগুণ বেড়ে যাবে বলে মনে করা হচ্ছে।

মাত্র দশ দিন আগে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এক বৈঠকের পর ইসরায়েল সিরিয়ার বিরুদ্ধে তাদের সামরিক হামলা জোরদার করেছে। সিরিয়ার আকাশসীমার একটা বড় অংশ নিয়ন্ত্রণ করে রুশ যুদ্ধবিমান এবং রুশ নির্মিত রাডার ব্যবস্থা।

বিশ্লেষকরা বলেন, ইসরায়েল হয়তো এমন একটা সংকেত দিতে চাইছে যে সিরিয়ায় হেযবোল্লাহর কাছে অস্ত্র সরবরাহ অব্যাহত থাকলে তারা তাদের বিমান হামলা তীব্র করতে দ্বিধা করবে না।

অন্যদিকে সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা শুক্রবার জানিয়েছে সিরীয় বাহিনী গতরাতে হামলা চালানো চারটি ইসরায়েলি বিমানের মধ্যে একটি তারা ভূপাতিত করেছে।

ইসরায়েল এ দাবি নাকচ করে দিয়ে বলেছে তাদের জঙ্গী বিমানগুলো অভিযান চালানোর পরই নিরাপদে ইসরায়েলি আকাশ সীমার মধ্যে ভেতর ফিরে গেছে।

এপি সংবাদ সংস্থার খবরে জর্দানের সামরিক সূত্রকে উদ্ধৃত করে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ দেশের উত্তরে গ্রামএলাকায় গিয়ে পড়েছে। সোশাল মিডিয়ায় পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে একটি ভবনের পাশে বিধ্বস্ত ধাতুর টুকরোকে ঘিরে রয়েছে একদল লোক। বলা হচ্ছে এগুলো ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত ক্ষেপণাস্ত্রের অংশবিশেষ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া