adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক স্বীকৃতি পেল বিএবি

garments_sm_203222094নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ অ্যাক্রিডিটেশন বোর্ড (বিএবি) আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছে বলে জানিয়েছেন বিএবি’র মহাপিরচালক মো. আবু আবদুল্লাহ। রোববার (১৮ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় রাজধানীর শিল্পমন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।
বিএবি’র মহাপরিচালক বলেন, ৮ জানুয়ারি এশিয়া প্যাসিফিক ল্যাবরেটরি অ্যাক্রেডিটেশন কো-অপারেশনের (এপলাক)  যৌথ সভায় নিরুঙ্কুশ ভোটে বাংলাদেশ এই সম্মান অর্জন করে। এর আগে রফতানি পণ্যের সার্টিফিকেটের জন্য বিদেশি কোম্পানিগুলোর দারস্থ হতে হতো। এতে একদিকে সময়ের অপচয় হতো, অন্যদিকে প্রচুর বৈদেশিক মুদ্রার অপচয় হতো। কিন্তু এই স্বীকৃতি অর্জনের ফলে আমাদের আর পরের দ্বারস্থ হতে হবে না। বিএবি-এর সার্টিফিকেটেই আন্তর্জাতিক ক্রেতারা পণ্য নেবেন।
উদ্যোক্তা ও বিএবি-এর সদস্যদের স্বীকৃতি ধরে রাখার বিষয়ে নজর দিতে হবে বলে মন্তব্য করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, গার্মেন্টস শিল্পর ধ্বংসের জন্য নানা ধরনের ষড়যন্ত্র হচ্ছে। ভালো কাজ করতে গেলে সমস্যা হবেই। সেসব সমস্যা দূর করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। আগামীতে যাতে অন্য দেশ সমূহ বাংলাদেশ থেকে সার্টিফিকেট নেওয়ার আস্থা পায় সে বিষয়ে কাজ করতে হবে।
বিএবি থেকে জানানো হয়, ইতিমধ্যে ভারত, মরিশাসসহ বেশ কয়েকটি দেশ থেকে কাজের অর্ডার পাওয়া গেছে। এপলাক বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার আগে বিএবি’র তিনটি পরীক্ষাগার পর্যবেক্ষণ করে। ঢাকা, চট্টগ্রাম, নরসিংদীর টেক্সটাইল, খাদ্য পরীক্ষা ও ক্যালিব্রেশনের পরীক্ষারগার পর্যবেক্ষণ করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া