adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘নেতৃত্ব ব্যর্থতায় জনপ্রিয়তা হারালে দলীয় প্রধানই দায়ী’

1431315242kvyeddp5ডেস্ক রিপোর্ট : সাবেক রাষ্ট্রদূত ও সচিব মোফাজ্জল করিম বলেছেন, পরাজিত ব্যক্তিকে তার ব্যর্থতার জন্য দলীয় প্রধানের পদ থেকে পদত্যাগ করতে হবে এটাই স্বাভাবিক। কারণ তার ব্যর্থতার দায় তো আর কেউ নেবে না।
দলে যদি কেউ নেতৃত্ব দিতে ব্যর্থ হয় কিংবা দলে তার জনপ্রিয়তা কমে যায় তাহলে সেটার জন্য সে নিজেই দায়ী। তখন তাকে পরাজয়ের গ্লানি বহন করতেই হবে। এছাড়া অন্য কোন উপায়ান্তর নেই। অবশেষে তিনি পরাজয় মেনে নিয়ে পদত্যাগ করতে বাধ্য হন আর এটা তো আমি মনে করি একপ্রকার মহত্বের লক্ষণ।
রোববার রাতে মঞ্জুরুল আলম পান্নার উপস্থাপনায় ‘একুশের রাত’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এসময় সাবেক রাষ্ট্রদূত মুহাম্মদ জমির, সাবেক রাষ্ট্রদূত হুমায়ূন কবির ও ইংল্যান্ড প্রবাসী আইনজীবি ব্যারিস্টার মুক্তাদির উপস্থিত ছিলেন।

তিনি বলেন, মানুষ গণতন্ত্রকে বিশ্বাস করে এবং গণতন্ত্রকে সবকিছুর উপর সমুন্নত রাখে। তাই সুষ্ঠু নির্বাচনের পর সেই নির্বাচনকে মেনে নিতে হবে, সঙ্গে সঙ্গেই মেনে নিতে হবে।
মোফাজ্জল করিম বলেন, বাংলাদেশে দুইটা জিনিসের ভীষণ অভাব রয়েছে। তার একটা হলো দুর্নীতির বিষয়ে বাংলাদেশে কোন ব্যবস্থা নেওয়া হয় না। যদি নেওয়া হতো তাহলে যে লোকটি পাঁচ কোটি টাকা বা দশ কোটি টাকা খরচ করে এলো তাকে তো প্রথমেই বলা উচিৎ তোমার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ আছে। তুমি যে দশ লক্ষ টাকার স্টেটমেন্ট আমাদের কাছে দিয়েছো তোমারতো চা খাওয়াতেই দশ লক্ষ টাকা খরচ হয়েছে। আসলে যারা নির্বাচনে অনেক টাকার বিনিময়ে জয় পায় তারা কিন্তু নির্বাচনে জয়লাভ করে শীর্ষস্থানীয় ধনী ব্যক্তিদের খাতায় নাম লেখায়। তাছাড়া তারা পরবর্তীতে নির্বাচনে যাওয়ার জন্য মোটা অংকের টাকা ব্যয় করে ক্ষমতাটাকে পুনরায় ধরে রাখার চিন্তা করে।

এক প্রশ্নের জবাবে মোফাজ্জল করিম বলেন, রাষ্ট্রপতি পদে পূর্ণ স্বাধীনতা, রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর মধ্যে ক্ষমতার কর্তৃত্বে ভারসাম্য আনা, প্রধানমন্ত্রীর দায়িত্ব ও কর্তব্য পুনঃনির্ধারণ করা, সরাসরি নির্বাচনের মাধ্যমে নারীদের জন্য সংরক্ষিত আসনের ব্যবস্থা করা এবং প্রতিষ্ঠানসমূহের স্বাধীনতা আনয়ন ইত্যাদি বিষয়গুলো আমার কাছে একেবারে স্বপ্নের মতো মনে হয় না।

কারণ, এগুলোর প্রায় প্রত্যেকটাই আমাদের দেশে অনুপস্থিত। অতএব এগুলো সিরিয়াসলি দেখতে হবে। এগুলো স্বপ্ন হতে পারে বা যাই হোক এগুলোকে উড়িয়ে দেওয়া যাবে না, একটা হাস্যকর প্রস্তাব দিয়ে বসলে চলবে না।

কেউ যদি স্বপ্ন দেখে তাহলে তাকে স্বপ্নটা নিয়ে আসতে হবে। স্বপ্নটা বাস্তবায়নে সর্বদলীয় সম্মতি প্রয়োজন রয়েছে, সকলের মতামত নিয়ে দেখতে হবে। কোন একটা নির্দিষ্ট সরকার পারবে না, সরকারি-বেসরকারি পর্যায়ে সর্বদলীয় লোকের সম্মতি লাগবে। দলে যারা আছেন কিংবা বিরোধী দলে আছেন সকলকে মিলেই এটা সম্পন্ন করতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া