adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়া হুশিয়ারি দিলো ধর্মীয় কার্টুন ছাপানোর বিরুদ্ধে

ix9cri9hআন্তর্জাতিক ডেস্ক : ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কোনো কার্টুন ছাপানোর বিরুদ্ধে সতর্ক করে দিয়েছে রুশ কর্তৃপক্ষ। ফ্রান্সের শার্লি এবদো ম্যাগাজিনে সন্ত্রাসী হামলায় ১২ জন নিহত হওয়ার পর এ সতর্ক বার্তা উচ্চারণ করেছে মিডিয়া ওয়াচডগ রোসকোমনাদজর। সম্প্রতি মহানবী হজরত মুহাম্মদ (স.)য়ের ওপর একটি ব্যঙ্গাত্মক কার্টুন ছাপনোর জের ধরে ওই পত্রিকায় হামলা চালায় ইসলামি জঙ্গিরা।
রাশিয়ার গণমাধ্যম ও যোগাযোগ বিষয়ক সংস্থা রোসকোমনাদজর এ ধরনের কার্টুন ছাপানোর বিষয়ে হুঁশিয়ারি করে দিয়ে বলেছে, এ ধরনের কাজ দেশের আইন ও নৈতিকতার বিরুদ্ধে যাবে।
সংস্থাটি আরো বলেছে, রাশিয়া এক শতাব্দির বেশি সময় ধরে যে রীতিনীতি ও গণমাধ্যমের প্রথা অনুসরণ করে আসছে এ ধরনের কার্টুন ছাপানো তার সুস্পষ্ট লঙ্ঘন হবে। রোসকোমনাদজর আরো বলেছে, ধর্মীয় বিষয় নিয়ে গণমাধ্যমে এ ধরনের অবমাননাকর কার্টুন ধর্মীয় সম্প্রদায়ের প্রতিনিধিদের বিরুদ্ধে ঘৃণা ও উস্কানি ছড়ানো বলে বিবেচিত হতে পারে যা রাশিয়ার আইনে অপরাধ।
এছাড়া, এ ধরনের কার্টুন ছাপানো হলে তা রাশিয়ার গণমাধ্যম ও সন্ত্রাসবাদ-বিরোধী আইনেরও লঙ্ঘন হবে। সে কারণে এ ধরনের কার্টুন ছাপানো থেকে বিরত থাকতে রোসকোমনাদজর রুশ গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়েছে।
উল্লেখ্য, গত ৭ জানুয়ারি ফ্রান্সের শার্লি এবদো ব্যঙ্গ ম্যাগাজিনে মহানবীর কার্টুন ছাপানোর পর তার প্রধান কার্যালয়ে সন্ত্রাসী হামলার পর বিশ্বের বিভিন্ন দেশের পত্রপত্রিকা ওই কার্টুন ছেপেছে। এরই পরিপ্রেক্ষিতে রুশ গণমাধ্যম পর্যবেক্ষণ সংস্থা এই সতর্কবাণী উচ্চারণ করল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া