adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এসএসসিতে নেয়া অতিরিক্ত ফি ফেরত দেয়ার নির্দেশ হাইকোর্টের

court-e1407944851670নিজস্ব প্রতিবেদক : রাজধানীর ২৬টি শিক্ষা প্রতিষ্ঠানে এসএসসি পরীক্ষার ফরম পূরণে আদায় করা অতিরিক্ত অর্থ ফেরত দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমানের বেঞ্চ এ আদেশ দেন।
আদেশে সরকারের নির্ধারিত ও আইনত আদায়যোগ্য অর্থ বাদে অতিরিক্ত যে ফি নেয়া হয়েছে তা আগামী ২০ জানুয়ারির মধ্যে ফেরত দিতে বলা হয়েছে। সকল শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও শিক্ষা সচিবকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা  হয়েছে।
আদেশে আরো বলা হয়, যদি ২০ তারিখের মধ্যে এ নির্দেশ বাস্তবায়ন করা না হয় তাহলে সংশ্লিষ্ট ম্যানেজিং কমিটি বাতিল ঘোষণা করা হবে এবং এসব ম্যানেজিং কমিটি আগামী তিন বছরের জন্য নির্বাচনের অযোগ্য বলে বিবেচিত হবে। একই সঙ্গে আদালত অতিরিক্ত ফি আদায় করা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে চার সপ্তাহের রুল জারি করেন।
উল্লেখ্য, গত ১০ নভ্ম্বের দৈনিক যুগান্তর পত্রিকায় এসএসসি পরীক্ষায় অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। ওই প্রতিবেদনটি হাইকোর্টের নজরে এলে আদালত স্বপ্রণোদিত হয়ে ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেননসহ ২৬ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সভাপতি, শিক্ষা সচিবকে এর কারণ দর্শাতে তলব করেন। সংশ্লিষ্ট প্রতিবেদককেও তথ্য প্রমাণ উপস্থাপন করার জন্য তলব করা হয়।

এসব তথ্য বাংলামেইল নিশ্চিত করেন সংশ্লিষ্ট প্রতিবেদকের আইনজীবী অ্যাডভোকেট এহসানুল হক। উল্লেখ্য, রাশেদ খান মেনন ভিকারুন নিসা নুন স্কলের ম্যানেজিং কমিটির সভাপতি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া