adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গালফ নিউজ জানায় – বাংলাদেশে বিরোধী দলগুলোর হযবরল অবস্থা

image_112742_0ডেস্ক রিপোর্ট : গত বছরের ৫ জানুয়ারি একতরফা নির্বাচনের পর বিরোধী দলগুলোর অবস্থা হ-য-ব-র-ল বলে এক প্রতিবেদনে জানিয়েছে গালফ নিউজ।  রোববার প্রকাশিত Bangladesh opposition in disarray after walkover election শিরোনামের প্রতিবেদনে বাংলাদেশের রাজনীতির সর্বশেষ অবস্থা বিশ্লেষণ করা হয়।
প্রতিবেদনটি এখানে তুলে ধরা হলো –
সোমবার ‘প্রহসনে’র নির্বাচনের এক বছর পার করতে যাচ্ছে বাংলাদেশ। নির্বাচনটিতে অংশ নেয়নি দেশটির প্রধান বিরোধী দল। সে সময় অভিযোগ ওঠে, জনসংখ্যার দিক দিয়ে অষ্টম পৃথিবীর জনবহুল এ দেশটি একদলীয় শাসনের পথে চলে যাচ্ছে।
বিশ্লেষকরা বলছেন, প্রধান বিরোধী দল বিএনপি এবং মিত্র ইসলামি দলগুলো ৫ জানুয়ারির নির্বাচন সামনে রেখে হরতাল ও বিক্ষোভের মাধ্যমে যে অচলাবস্থার সৃষ্টি করেছিল, তা থেকে তারা অনেক পিছু হটেছে।
বিদেশী রাষ্ট্রগুলো বিশেষ করে আমেরিকা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ওই নির্বাচনের পর দ্রুত নতুন ও অংশগ্রহণমূলক আরেকটি নির্বাচনের দাবি জানিয়েছিল। এখন তারা তাদের সেই অবস্থানে ঢিল দিয়েছে।
কারচুপির আশঙ্কায় ২০ দলীয় জোট যে নির্বাচন বয়কট করেছে, সে সুযোগে অনায়াসে গদিতে বসে যাওয়ার সুযোগ পেয়ে যান শেখ হাসিনা। শেখ হাসিনা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের আহ্বান প্রত্যাখ্যান করেন। নির্বাচনকে ‘প্রহসন’ আখ্যা দিয়ে তাতে অংশ না নেয়ার সিদ্ধান্ত নেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।
বিরোধী দল ছাড়া হাসিনার বিজয় অন্তঃসারশূন্য হলেও বিশ্লেষকরা বলছেন, এটাকে পাত্তা দেয়ার বিষয়ই মনে করেননি প্রধানমন্ত্রী। কেননা তার স্বল্প সময়ের অভিজ্ঞতায় বেশ কিছু অভ্যুত্থানের ঘটনা মোকাবেলা করেছেন তিনি।
বিশিষ্ট রাজনীতি-বিশেষজ্ঞ আতাউর রহমান বলেন, গণতন্ত্র এখন মৃত্যুর বিছানায় শুয়ে আছে। ক্ষমতাসীন দল দেশের প্রধান বিরোধী দলকে নির্মূল করার এক নতুন ফন্দি আঁটছে। তিনি বলেন, এর শেষ পরিণতি হচ্ছে একদলীয় শাসনের দিকে যাত্রা করা।
২০০৮ সালে খালেদা জিয়াকে পরাজিত করে আওয়ামী লীগ ক্ষমতায় বসার পর থেকে তাদের জনপ্রিয়তা স্পষ্টতই কমতে থাকে। জনমত হলো, নিরপেক্ষ নির্বাচন হলে বিএনপি জয় পেত।
ইসলামপন্থী কিছু রাজনৈতিক নেতাকে ১৯৭১ সালের স্বাধীনতাযুদ্ধের জন্য মৃত্যুদণ্ডের রায় ঘোষণায় দলটির নেতাকর্মীদের রাজপথ দখল এবং বিএনপির সরকারবিরোধী বিক্ষোভে বাংলাদেশ ওই সময় চরম রাজনৈতিক সহিংসতার পর্বে প্রবেশ করে। ২০১৩ সালে চলা এসব রাজনৈতিক সহিংসতায় পাঁচ শর বেশি মানুষ প্রাণ হারায়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ওই বছরটিই ছিল সবচেয়ে রক্তক্ষয়ী সংঘর্ষের বছর।
নির্বাচনের আগমুহূর্তে খালেদা জিয়াকে গৃহবন্দী করে রাখা হয়। পরে গৃহবন্দিত্ব থেকে মুক্ত হলেও দুর্নীতির অভিযোগে মামলায় লড়তে হচ্ছে তাকে। এ মামলায় তাকে জেলেও যেতে হতে পারে।

অস্ট্রেলিয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশের রাজনীতিবিষয়ক বিশেষজ্ঞ মোবাশ্বের হাসান বলেন, নির্বাচনের পরে সরকারবিরোধী আন্দোলন স্থগিত করে বিএনপি ‘ঐতিহাসিক ভুল’ করেছে। তিনি বলেন, ক্ষমতাসীন দল এ সুযোগটাই লুফে নেয় এবং বিএনপির নেতাদের দুর্বলতাকে ভয়ংকরভাবে হাতিয়ে নেয়। দলটির এখন হ-য-ব-র-ল অবস্থা।
হাসিনার প্রতি বিএনপির এই নমনীয়তা নিয়ে ব্যাপক উপহাস করা হয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। সমালোচনা করা হয় হরতাল ও বিক্ষোভ কর্মসূচি থেকে সরে আসার। বিক্ষোভের কারণে ব্যাপক বিশৃঙ্খলা সৃষ্টি হলেও বিশেষজ্ঞরা বলছেন, এটা ভোটারদের নির্বাচনে যেতে নিরুতসাহিত করে এবং সরকারের মধ্যে উদ্বেগ তৈরি করে।

রহমান বলেন, এ বোধোদয় থেকেই খালেদা জিয়া হয়তো আবারো গণবিক্ষোভের ডাক দিতে পারেন। আর তাতে তার নেতাকর্মীরা রাজপথে নেমে আসতে পারে।
রহমান বলেন, জনপ্রিয়তায় ধস নামায় কঠোরতার মুখোশ লাগিয়ে দেশ শাসন করছে সরকার। দারিদ্র্যের নিম্নসীমায় বাস করা ১৬ কোটি মানুষের এ দেশটিতে সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। তিনি বলেন, এই জন-অসন্তোষকে কীভাবে কাজে লাগানো যায়, তার কোনো পথ খুঁজে পাচ্ছে না বিএনপি।
নির্বাচন-পূর্ববর্তী সহিংসতায় দলটির শত শত নেতাকর্মীর ওপর নিপীড়ন, কারাগারে যাওয়া, কিছু নেতাকর্মী গুম হওয়ার পরও কোনো প্রভাব তৈরি হচ্ছে না। সরকার গুমের বিষয়টিতে জড়িত থাকার কথা বরাবরই অস্বীকার করছে। মানবাধিকার সংগঠনগুলো দাবি করছে, রাজনৈতিক হোতাদের নির্দেশে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বিরোধী নেতাকর্মীদের উঠিয়ে নিয়ে যাচ্ছে। আশঙ্কা করা হচ্ছে, তাদের অনেককে খুন করা হয়েছে কিংবা বিনা বিচারে আটক করা হয়েছে।
গাড়ি পোড়ানো ও বোমা বিস্ফোরণের দায়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে ৬৮টি মামলা রয়েছে। আদালতে জামিন চেয়েই তাকে ও অন্যান্য নেতাদের বেশি সময় পার করতে হচ্ছে।
গত সপ্তাহে বেগম খালেদা জিয়া নিরপেক্ষ সরকারের অধীনে নতুন নির্বাচনের দাবি জানিয়েছেন। আর এ জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির কথা বলেছেন। তিনি গণতন্ত্র হত্যার জন্য সরকারকে দায়ী করেন।

নির্বাচনের পরপরই জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটে এমন একটি নির্বাচন আয়োজনের আহ্বান জানায় আমেরিকা। অন্যদিকে সব রাজনৈতিক পক্ষের মধ্যে সমঝোতার আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব বান কি মুন। কিন্তু এ ধরনের আহ্বান একটু দেরিতেই হয়েছিল।
এক বছর আগে হাসিনার দলের একটি অংশই ইঙ্গিত দিয়েছিল, আরেকটি নতুন নির্বাচন করা সম্ভব। কিন্তু এ সুরটা এখন পাল্টে গেছে। গত সপ্তাহে আওয়ামী লীগের এক মুখপাত্র বলেন, আমরা পাঁচ বছরই মেয়াদ পূর্ণ করব।
পর্যবেক্ষকরা বলছেন, সংকটে আরো ডালপালা গজাচ্ছে। বিরোধী দলের শক্তি থিতিয়ে এলেও ২০১৫ সালটাতে সরকারকে কঠিন সময় পাড়ি দিতে হবে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ডিন শাহদীন মালিক বলেন, যখন রাষ্ট্র প্রচলিত সব আইনকে অসম্মান এবং রাষ্ট্রযন্ত্রকে বিরামহীন ব্যবহার করে, তখন যেকোনো রাজনৈতিক শক্তিকে শক্ত বিরোধী অবস্থানে যাওয়াটা কঠিন করে দেয়।
শাহদীন বলেন, এ বছর সরকারের সামনে বেশ কিছু উৎকণ্ঠার বিষয় রয়েছে। যদিও নির্বাচনের পর সরকার বেশ শান্তভাবেই দেশ চালিয়েছে, কিন্তু তারা কোনো বৈধতা আদায় করতে পারেনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া