adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংকিং খাত ভীষণ বেকায়দায়

Bank-4-1419309567ডেস্ক রিপোর্ট : সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য নতুন বেতন কাঠামো প্রস্তাব করেছে জাতীয় বেতন কমিশন। এটি বাস্তবায়িত হলে বাংলাদেশ ব্যাংকসহ রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোরও বেতন বাড়ানোর দাবি জোরালো হবে। রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকের বেতন বাড়লে বেসরকারি খাতের ব্যাংকগুলোও চাপে পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
জানা গেছে, দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে চার রাষ্ট্রায়ত্ত ও কেন্দ্রীয় ব্যাংকের স্বতন্ত্র পে-স্কেল চূড়ান্ত হয়। এর পরও তা ঘোষণা দেওয়া হয়নি। চূড়ান্তের আগে স্বতন্ত্র বেতন স্কেলের ওপর ভেটিং নেওয়া হয় আইন মন্ত্রণালয়ের। অর্থ মন্ত্রণালয়ের বাস্তবায়ন শাখায় এ নিয়ে কয়েক দফা বৈঠকও হয়।
 
কিন্তু শেষ পর্যন্ত নতুন পে-স্কেলটি আলোর মুখ দেখেনি। প্রজ্ঞাপন আকারে প্রকাশ হওয়াই কেবল বাকি ছিল। তবে শেষ পর্যন্ত আইনি জটিলতার কারণে তা আর আলোর মুখ দেখেনি । এ নিয়ে কেন্দ্রীয় ব্যাংক ও সরকারি ব্যাংকগুলোর কর্মকর্তাদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।
প্রস্তাবিত ওই বেতন কাঠামো অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক, অর্থনৈতিক উপদেষ্টা এবং রাষ্ট্রায়ত্ত ব্যাংকের মহাব্যবস্থাপকের বেতন ৯৩ হাজার ৭৫০ টাকা, মহাব্যবস্থাপক বা সমমর্যাদাসম্পন্ন কর্মকর্তা এবং রাষ্ট্রায়ত্ত ব্যাংকের উপমহাব্যবস্থাপকের বেতন ৭৭ হাজার ২৫০ টাকা, বাংলাদেশ ব্যাংকের উপমহাব্যবস্থাপক ও রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপকের বেতন ৬২ হাজার ৪০০ টাকার সুপারিশ করা হয়েছিল।
 
এ ছাড়া উভয় ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসারের বেতন সুপারিশ করা হয়েছিল ৫৫ হাজার ৫০০ টাকা, প্রিন্সিপাল অফিসারের ৪৫ হাজার টাকা, সিনিয়র অফিসারের ৩৩ হাজার ৫০০ টাকা, অফিসারের ক্ষেত্রে ২৮ হাজার ২৫০ টাকা ও জুনিয়র অফিসারের বেতন সুপারিশ করা হয় ২৩ হাজার টাকা। পাশাপাশি অ্যাসিসটেন্ট অফিসার ১৯ হাজার ৫০০ টাকা, সিএলডিএ/ড্রাইভার/কেয়ারটেকারের ১৬ হাজার টাকা, সাপোর্ট স্টাফ-১, সাপোর্ট স্টাফ-২, সাপোর্ট স্টাফ-৩ এমএলএসএস/সমমান পদের বেতন ১২ হাজার ৫০০ টাকা।  
এসব ব্যাংকের কর্মকর্তারা জানান, ব্যাংকারদের ন্যায্য বেতন দিতে সরকার আন্তরিক হচ্ছে না। নানা আইনি জটিলতার ফাঁকফোকড়ে ছিটকে পড়ছে তাদের ন্যায্য স্বতন্ত্র বেতন কাঠামোর দাবি-দাওয়া।

রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম ফরিদ উদ্দীন বলেন, ‘দীর্ঘদিন ধরে রাষ্ট্রীয় খাতের ব্যাংকগুলোর কর্মকর্তা-কর্মচারীদের পৃথক বেতন কাঠামোর স্বপ্ন ঝুলে আছে। নানা আইনি জটিলতার কারণে তা বাস্তবায়ন করতে পারছে না সরকার। তবে শিগগিরই এর বাস্তবায়ন দরকার।’
কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, কেন্দ্রীয় ব্যাংক ও রাষ্ট্রীয় খাতের চার ব্যাংকের স্বতন্ত্র বেতন কাঠামো নিয়ে অনেক দিন ধরেই আলোচনা করা হচ্ছে। রাষ্ট্রায়ত্ত ব্যাংকের একজন মহাব্যবস্থাপক যা বেতন পান, বেসরকারি ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট তার চার গুণ বেশি পেয়ে থাকেন। জালিয়াতি কমাতে সরকারি ব্যাংকের কর্মকর্তাদের বেতন ও যোগ্যতা বাড়ানো জরুরি।

সংশ্লিষ্টরা বলছেন, বর্তমানে সরকারি ব্যাংকের কর্মীরা সুযোগ পেলে বেসরকারি ব্যাংকে চলে যান বেশি বেতন পেয়ে। এবার সরকারি ব্যাংকের বেতন বাড়লে বেসরকারি ব্যাংকও চাপে পড়বে। তাদের কর্মীদের বেতনও বাড়াতে হতে পারে।
এ ছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়, ব্যবসাপ্রতিষ্ঠান, শিল্পপ্রতিষ্ঠান- সব খাতেই বেতন বাড়ানোর প্রত্যাশা তৈরি হতে পারে। অতীতে দেখা গেছে, সরকারি খাতে বেতন বাড়ার পর ক্রমান্বয়ে অন্য সব খাতেও বেতন বেড়েছে।
তবে বেসরকারি খাতের ব্যাংক পরিচালকরা বলছেন, নানা কারণে বিনিয়োগ মন্দায় ব্যাংকে অলস টাকার পাহাড় তৈরি হয়েছে। সুদ হার কমে যাওয়াসহ বিভিন্ন কারনে ব্যাংকের আয় কমছে। এরপরে যদি কর্মকর্তাদের বেতন বাড়াতে হয়, তা হবে অনাকাঙ্খিত।

নাম প্রকাশ না করার শর্তে বেরসকারি খাতের এক ব্যাংকের পরিচালক বলেন, ‘সরকারি খাতে বেতন বাড়ার ফলে বেসরকারি খাতে কর্মীদের মধ্যে প্রত্যাশা তৈরি হতে পারে। তবে বড় ধরনের কোনো চাপ তৈরি হবে না। এর কারণ হিসেবে তিনি বলেন, বেসরকারি খাতে বেতন সরকারি খাতের চেয়ে অনেক বেশি। ব্যবসা-বাণিজ্যে মন্দা অবস্থা বিরাজ করায় বেতন বাড়ানো কঠিন হবে।
এদিকে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের জন্য আলাদা বেতন কাঠামো প্রণয়নের প্রস্তাব করেছে জাতীয় বেতন ও চাকরি কমিশন। রোববার অর্থমন্ত্রীর কাছে প্রতিবেদন পেশকালে এই প্রস্তাব করেন কমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। আর বি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া