adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেয়র আনিস বললেন – বর্জ্য ব্যবস্থাপনায় স্টেশন হচ্ছে, জলজট নিরসন কঠিন

144_82032নিজস্ব প্রতিবেদক : ঢাকার জলজট কবে থেকে নিরসন হবে তা নির্দিষ্ট করে বলতে পারছেন না ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। তবে আগামী দুই বছরের মধ্যে বর্জ্য ব্যবস্থাপনায় আমূল পরির্তন আসবে বলে তিনি জানান। তার আশাবাদ, এই সময়ের মধ্যে ৭০ থেকে ৮০ ভাগ বর্জ্য ঢাকার এখানে সেখানে দেখা যাবে না।

আজ ৫ সেপ্টেম্বর শনিবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে মিট দ্যা রিপোর্টার্স- এ অতিথি হিসেবে এসে এসব কথা বলেন আনিসুল হক। তিনি ঢাকার নানা সমস্যা এবং সমাধান নিয়ে কথা বলেন।

আনিসুল হক বলেন, বর্জ্য নিয়ে ফেলার জায়গা পায় না কর্মীরা। তাই মানুষের বাড়ির সামনে বর্জ্য ফেলে। আমি ৭০টি জায়গা চিহ্নিত করেছি। এর মধ্যে ১৪টি ডিএনসিসির, বাকিগুলো বিভিন্ন মন্ত্রণালয়ের। মন্ত্রণালয়ের শীর্ষ ব্যক্তিদের সঙ্গে আমার কথা হয়েছে। তারা রাজি হয়েছেন জায়গা দিতে।

তিনি বলেন, আমি শুধু পাঁচ কাঠা জায়গা চেয়েছি একটি বর্জ্য স্টেশন করবো বলে। কাজও শুরু হয়ে গেছে। ৬০ থেকে ৭২টি বর্জ্য স্টেশন করবো বিভিন্ন ওয়ার্ডে। তবে বর্জ্য স্টেশন করার খবর পেয়ে স্থপতি মোবাশ্বের বলেছেন পরিবেশ নষ্ট হবে এটি বলে তিনি আদালতে রিট করবেন। পরে আমি তাকে দেখালাম। তিনি দেখে মুগ্ধ হলেন। বললেন, ওয়েল ডান।

ঢাকা উত্তরের এই মেয়র বলেন, আমাদের হাতে আলাদিনের চেরাগ নেই যে সমস্যা রাতারাতি সমাধান হয়ে যাবে। তবে আমি কাজ শুরু করেছি। হোম ওয়ার্ক করছি। অনেক বিষয় আছে যেখানে সিটি করপোরেশন জড়িত নয়। কিন্তু আমি প্রেসার দিচ্ছি। সাড়াও পাচ্ছি।

রাজধানীর জলাবদ্ধতা নিয়ে তিনি বলেন, ঢাকার খালগুলোর অধিকাংশ দখল হয়ে গেছে। এই খালগুলো উদ্ধারের দায়িত্বে আছে ডিসি এবং ওয়াসা। এখানে সিটি করপোরেশনের কোনো কাজ নেই। তারপরেও আমি তাদের সঙ্গে বৈঠক করেছি। সমস্যা সমাধানের জন্য বলেছি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো কোনো খাল ভরাট করে বাড়ি করা হয়েছে। মসজিদ করা হয়েছে। স্কুল করা হয়েছে। এসব খাল কিভাবে উদ্ধার হবে আমি জানি না। তবে কিছু একটা করতে হবে এটা জানি। জলাবদ্ধতা নিরসনের জন্য ডিএনসিসি একক কর্তৃপ নয়। এর সঙ্গে ১৪টি সংস্থা জড়িত। সুতরাং রাতারাতি এ সমস্যা সামাধান করা সম্ভব নয়।

তিনি বলেন, যানজট, বর্জ্যসহ নানা সমস্যা সমাধানে একক কর্তৃপ গঠনের জোর দাবি উঠছে। সেটি কখন থেকে চালু হবে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য আমার কাছে নেই।
আনিসুল হক বলেন, অনেক সমস্যা আছে যার সঙ্গে সিটি করপোরেশন জড়িত নয়। কিন্তু সবাই প্রত্যাশা করে সিটি করপোরেশন এ সমস্যার সমাধান করবে। সেই প্রত্যাশাকে মাথায় রেখেই আমি কাজ করছি।

যানজট নিরসনে বিভিন্ন উদ্যোগের কথা বলে তিনি বলেন, এটার সঙ্গেও অনেক সংস্থা জড়িত। আমি কারওয়ান বাজারকে সরিয়ে নিতে উদ্যোগ গ্রহণ করেছি। ইতোমধ্যে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকও হয়েছে। এর রিপ্লেসমেন্ট কোথায়? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মহাখালীতে আমাদের ওয়ার্ল্ড কাস বাজার রয়েছে। আমিন বাজার রয়েছে। যাত্রাবাড়ীতে বাজার প্রস্তুত রয়েছে। এর জন্য ভাল রিপ্লেসমেন্ট রয়েছে।
তিনি বলেন, তেজগাঁও ট্রাক স্টেশন সড়ানোর জন্য বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। সেখানে খুবই জঘন্য অবস্থা বিরাজ করছে। কোনো গর্ভবতী রোগী যদি ওখানে থাকে তিনি ঠিক সময়ে চিকিতসকের কাছে যেতে পারবেন না- এমন অবস্থা বিরাজ করছে সেখানে। 
অনুষ্ঠানে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা ও সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া