adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুন্দরবনে ট্যাংকার ডুবি – কর্মচারি গ্রেফতার হলেও মালিক লাপাত্তা

Khulna-OIl-tanker-pic011-e14181308796045-300x168তোফাজ্জল হোসেন: সুন্দরবন ট্যাংকার ডুবির ঘটনায় অভিযুক্ত দুই জাহাজ কোম্পানির মালিক তেল অপসারণ বা  কোন দ্বায়িত্বই পালন করছে না। পুরো বিষয়টি সরকারের কাঁধে চাপিয়ে তারা লাপাত্তা হয়ে গেছে । স্থানীয় পুলিশের বক্তব্য, জাহাজ কোম্পানির মালিকদ্বয় প্রভাবশালী হওয়ায় তাদের পক্ষে অভিযুক্তদের গ্রেফতার করাও সম্ভব হচ্ছে না। দূর্ঘটনার ৭দিন পার হলেও ঘটনাস্থলে আসেননি কোম্পানির তরফে কোন ব্যাক্তি বা মালিক।
সুন্দরবনের শ্যালা নদীতে ডুবে যাওয়া জাহাজ ওটি সাউদার্ন স্টার-৭ ট্যাংকারের মালিক ভোলার মেসার্স হারুন অ্যান্ড কোম্পানির সত্বাধিকারী আমির হোসেন ফরিদ। জানাগেছে তিনি সরকারের একজন প্রভাবশালী মন্ত্রীর আত্মীয়। স্টার৭কে ধাক্কা মারা ‘জাহাজ টোটাল’এর মালিক সিরাজুল ইসলাম। তিনিও একটি ব্যাংকের পরিচালনা পর্ষদে রয়েছেন বলে জানা গেছে।
 অন্যদিকে গত রোববার  তেলবাহি জাহাজ ডুবির ঘটনার  সঙ্গে জড়িত ৪ জন কর্মচারিকে ঢাকায় গ্রেফতার করা হয়েছে। পরিবেশ অধিদফতরের খুলনা বিভাগীয় পরিচালক মল্লিক আনোয়ার হোসেন জানান, তারা ভাসমান তেলের ওপর পাউডার ছিটানোর ব্যবস্থা করছেন। তবে তার আগে পাউডার বা অয়েল স্পিলড ডিসপারসেন্ট মেয়াদোত্তীর্ণ কিনা এবং এটি কোন দেশ থেকে আমদানি করা হয়েছে, ঢাকার পরিবেশ অধিদফতরের পরীক্ষাগারের কাছে তা জানতে চাওয়া হয়েছে। 
ইতিবাচক সারা পেলেই পাউডারটি ছিটানো শুরু হবে। টাগবোটের ভেতরেই খুলনা পরিবেশ অধিদফতর থেকে আসা একজন কেমিস্ট রাসায়নিকটি পরীক্ষা করছেন । 
আনোয়ার হোসেন আরও বলেন, ছড়িয়ে পড়া তেল সংগ্রহের বিষয়ে স্থানীয় বিভিন্ন পেশার মানুষ কাজ করছে। ট্যাংকার ডুবে যাওয়ার ফলে সুন্দরবনের তীরবর্তী জলজ প্রাণীর ব্যাপকহারে প্রাণহানির আশঙ্কা দেখা দিয়েছে। ট্যাংকার ডুবে যাওয়ার পর সমন্বয়হীনতার কারণে দ্রুত তীরে নিতে পারেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। গত শনিবার নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন,শ্যালা নদীতে ডুবে যাওয়া জাহাজের তেলের প্রভাবে সুন্দরবনের তেমন কোনো ক্ষতি হবে না। 
সুন্দরবন এলাকার জয়মনি নদীর তীরে দুর্ঘটনাস্থল পরিদর্শন এবং তদন্ত কমিটির সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।  নৌ মন্ত্রী  বলেন, তেলের কারণে সুন্দরবনে খুব বেশি প্রভাব পড়বে না। ডলফিনেরও ক্ষতি হবে না। তেল বনের ভেতর বিস্তৃত হয়নি। খালের মুখে জাল দিয়ে বাধা দেয়ায় তেল বনে ঢুকতে পারেনি। ভাসমান তেল চলে যাচ্ছে, তাছাড়া স্থানীয়রা তেল উঠিয়ে নেয়ায় আস্তে আস্তে তেলের প্রভাব কমছে। মন্ত্রী দ্রুত আন্তরিকতা সঙ্গে তেল অপসারণ করতে সংশ্লিষ্ট কতৃপক্ষকে নির্দেশ দেন।
মন্ত্রী  বলেন, সনাতন পদ্ধতিতে ভাসমান তেল সংগ্রহ করার পর রাসয়নিক ব্যবহার করা হবে। শ্যালা নদী দিয়ে নৌযান চলাচল বন্ধ রাখার নির্দেশ প্রসঙ্গে মন্ত্রী বলেন, আপাতত নৌ চলাচল বন্ধ থাকবে।
 গোপালগঞ্জের একটি বিদ্যুৎ কেন্দ্রের জন্য খুলনার পদ্মা অয়েল ডিপো থেকে ৩ লাখ ৫৭ হাজার ৬৬৪ লিটার ফার্নেস অয়েল নিয়ে যাওয়ার সময় মঙ্গলবার ভোর ৫টার দিকে ‘টোটাল’ নামে একটি কার্গো জাহাজের ধাক্কায় ‘সাউদার্ন স্টার-৭’ নামের ট্যাংকারটির একপাশের খোল ফেটে ডুবে যায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া