adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেলজিয়ামে বিস্ফোরণ: নিহত অন্তত ২৭, আরও প্রাণহানির শঙ্কা

ad4e81656b684385da4b27ce2280b5a8-56f10106cb50eআন্তর্জাতিক ডেস্ক : বেলজিয়ামের ব্রাসেলসে জাভেনতেম বিমানবন্দর এবং ইইউ ইন্সটিটিউশনের কাছের মালবিক মেট্রো স্টেশনে পৃথক পৃথক বিস্ফোরণে বহু প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। হামলায় হতাহতের খবর নিশ্চিত করলেও এখনও হতাহতের সংখ্যা জানায়নি ব্রাসেলস কর্তৃপক্ষ। তবে ব্রাসেলস পুলিশের তরফে একজনের প্রাণহানি নিশ্চিত করে আরও প্রাণহানির আশঙ্কার কথা জানানো হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোও বিমানবন্দরের হামলায় অন্তত ১৭ জনের এবং মেট্রো স্টেশনের হামলায় অন্তত ১০ জনের প্রাণহানির খবর জানিয়েছে। এ নিয়ে দেশটিতে সর্বোচ্চ সন্ত্রাসী সতর্কতা জারি করা হয়েছে। হামলার পর বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে গোটা মেট্রো ব্যবস্থাও।

স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৮টার কিছু আগে  ব্রাসেলসে জাভেনতেম বিমানবন্দরে জোড়া বিস্ফোরণ ঘটে।  ওই হামলায় সংবাদমাধ্যম বিবিসি অসমর্থিত সূত্রের বরাতে এ পর্যন্ত ১৩ জনের প্রাণাহনির খবর দিয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম ও হাসপাতাল সূত্রের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানও ওই হামলায় ১৩ জনের প্রাণহানি নিশ্চিত করেছে। বেলজিয়ামের পুলিশও বলছে, নিহতের সংখ্যা অনেক হতে পারে। এদিকে বিমানবন্দরের হামলার এক ঘণ্টার মধ্যেই ইইউ ইন্সটিটিউশনের কাছের মালবিক মেট্রো স্টেশনে আরেকটি বিস্ফোরণ হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে গার্ডিয়ান বলছে, ওই ঘটনায় অন্তত ১০ জনের প্রাণহানি হয়েছে। ঘটনার পর ইইউ ইন্সটিটিউশনের সব বৈঠক বাতিল করা হয়েছে।

এদিকে বেলজিয়ামের স্থানীয় এক সংবাদমাধ্যমের বরাতে বিবিসি জানিয়েছে, আরও বেশ কয়েকটি বোমা উদ্ধার করা হয়েছে। বিমানবন্দরে জোড়া হামলার একটি আমেরিকান এয়ারলাইন্সের চেক ইন এলাকাতে হয়েছে। তবে এর সত্যতা নিশ্চিত হওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শীদের বরাতে সংবাদমাধ্যমগুলো জানায়, হামলার সময় লোকজন টার্মিনাল ছেড়ে আতঙ্কে চারদিকে ছোটাছুটি করতে থাকে। তাৎক্ষণিকভাবে বিস্ফোরণের কারণ জানা যায়নি। তবে একজন লোক হামলার আগে আরবিতে চিৎকার করে সবাইকে বিমান বন্দরে আসতে  নিষেধ করছিলেন। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা বিভিন্ন ছবিতে বিমানবন্দরের টার্মিনাল ভবন থেকে ধোঁয়া বের হতে দেখা গেছে। বিমান বন্দরের কয়েকটি এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

 এটি জঙ্গি হামলা কিনা, এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে একাধিক সূত্র বলছে, এই হামলা প্যারিস হামলার ঘটনায় মূল সন্দেহভাজন আব্দেসলামের গ্রেফতারের প্রতিশোধে হতে পারে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া