adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

লাগামহীন মূল্য – নিয়ন্ত্রণে আনতে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি

1440554938onion-mtnews24নিজস্ব প্রতিবেদক : বেড়েছে পেঁয়াজের ঝাঁজ, ৩-৪ দিনের ব্যবধানে দেশীয় বাজারে দ্বিগুণ হয়েছে পেঁয়াজের দাম। ব্যবসায়ীরা ভারত থেকে রপ্তানি মূল্য বেড়ে যাওয়ার যুক্তি দেখাচ্ছেন।

রাজধানীর পাইকারী কাঁচাবাজার কারওয়ান বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮৫ টাকা দরে। খুচরা বাজারে পেঁয়াজের দর ৯৫ থেকে ১০০ টাকা। অথচ গেল শুক্রবারই পেঁয়াজের খুচরা মূল্য ছিল প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকা।

জানা যায়, ভারত থেকেই সর্বাধিক পেঁয়াজ আমদানি হয়। চলতি বছর দেশটিতে পেঁয়াজের ফলন ভাল না হওয়ায় এ পণ্যটির সঙ্কট হতে পারে এমন শঙ্কা থেকে সে দেশের সরকার পেঁয়াজ রপ্তানিতে কড়াকড়ি আরোপ করেছে। এর অংশ হিসেবেই হঠাৎ করে পিয়াজ রপ্তানিতে টন প্রতি আড়াইশ ডলার দাম বাড়িয়ে টনপ্রতি ৭০০ ডলারে বেঁধে দেওয়ার পর লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করে পেঁয়াজের দর। ভারতের খুচরা বাজারেই বর্তমানে পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭০ থেকে ৭৫ রুপিতে বিক্রি হচ্ছে।

এদিকে পেঁয়াজের দর অস্বাভাবিক বেড়ে যাওয়ার পর এই নিত্যপণ্যের বাজার ঠিক রাখতে টিসিবির মাধ্যমে আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাশাপাশি বাজারে নজরদারি বাড়ানো এবং বন্দর থেকে পেঁয়াজের চালান দ্রুত ছাড় করানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হেদায়েতুল্লাহ আল মামুন।তিনি বলেন, পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া