adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাকিব আল হাসানের সব বাধাই দূর হল

সাকিব আল হাসাননিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক ক্রিকেটের পর বিদেশি লিগে খেলার নিষিধাজ্ঞাও উঠে গেছে সাকিব আল হাসানের। বৃহস্পতিবার রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন এ ঘোষণা দেন। এর আগে সাকিবের আচরণে সন্তুষ্ট হয়ে গত ১৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাকিবের নিষেধাজ্ঞা তুলে নেয় বোর্ড। 
অনাপত্তিপত্র ছাড়াই গত ২ জুলাই ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলতে রওনা হয়েছিলেন সাকিব আল হাসান। সাকিব দেশ ছাড়ার পর টনক নড়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর। অবশেষে লন্ডন থেকে সাকিবকে দেশে ফিরিয়ে আনা হয়। ৬ জুলাই সিপিএল না খেলেই দেশে ফিরে আসেন সাকিব। পরদিন সাকিব ইস্যুতে বৈঠক করে বিসিবি। 
সভাপতি নাজমুল হাসান পাপনের উপস্থিতিতে বোর্ড আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাকিবকে ছয় মাস এবং দেড় বছরের জন্যে দেশের বাইরের লিগ খেলায় নিষেধাজ্ঞা আরোপ করে। 
সাকিবকে কেন শাস্তি দেওয়া হলো তার কারণ ব্যাখ্যা করতে গিয়ে নাজমুল হাসান পাপন বলেন, ‘কেবল একটি এনওসি কিংবা কোচের সঙ্গে সাম্প্রতিক অশোভনীয় আচরণের কারণেই নয়, বহুবিধ কারণে সাকিব আল হাসানকে এই শাস্তি দিয়েছে বিসিবি। কারণ, দিন দিন তার ব্যবহারে অশোভনীয়তার মাত্রা বেড়েই চলেছে। দলের কোচ, অধিনায়ক কিংবা ম্যানেজমেন্টের প্রতি কোনো শ্রদ্ধাবোধই নেই তার।’

শুধু নিষেধাজ্ঞায় পড়েননি সাকিব, বন্ধ হয়ে যায় দলের সঙ্গে অনুশীলনও। শেষে প্রধান কোচ হাথুরুসিংহের অনুমতিতে অনুশীলনের সুযোগ পান। তবে নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ দলের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ সফরে যেতে পারেননি সাকিব। 

ওয়েষ্ট ইন্ডিজ সফরে দলে না থাকলেও সাকিবকে দ্রুত মাঠে ফিরিয়ে আনেন বিসিবি সভাপতি। গত ২৬ আগস্ট বিসিবির এক জরুরী সভায় সাকিবের আন্তর্জাতিক ক্রিকেট খেলার ক্ষেত্রে নিষেধাজ্ঞা কমিয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়। মূলত সাকিবের আচার-আচরণে মুগ্ধ হয়ে বোর্ড সভাপতি সাকিবকে মাঠে ফেরার সুযোগ করে দেন। আন্তর্জাতিক ক্রিকেটের ছয় মাসের নিষেধাজ্ঞা তিন মাসে নেমে আসে। 

গত ১ অক্টোবর ইনচন এশিয়ান গেমসে কুয়েতের বিপক্ষে লাল-সবুজের জার্সী গায়ে জড়ানোর সুযোগ পান দেশসেরা এই অলরাউন্ডার। এরপর শ্রীলঙ্কা ও হংকংয়ের বিপক্ষে আরো দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন।
দেশে ফিরে পুরোদমে দলের সঙ্গে অনুশীলনে যোগ দেন সাকিব। জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজটি সাকিবের জন্যে হয়ে উঠে প্রত্যাবর্তনের সিরিজ। নিজের প্রত্যাবর্তনের সিরিজে শতভাগ সফল সাকিব। 
তিন ম্যাচের টেস্ট সিরিজে সাকিব সিরিজ সেরা নির্বাচিত হন। ব্যাট হাতে ২৫১ ও বল হাতে ১৮ উইকেট নেন। টেস্টে ১৮ উইকেট নেওয়া সাকিব ওয়ানডেতে ১১টি উইকেট নিয়েছেন। ৪২ ওভার বল করে ১২.৩৬ গড়ে ১৩৬ রান খরচ করেন এই উইকেট শিকারিতারকা।    

ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে শতকের দেখা পাওয়া সাকিব পরের চারটি ম্যাচে নিজেকে হারিয়ে খুঁজেছেন। ৫ ম্যাচে ১৪২ রান করেছেন বাঁহাতি সাকিব। যা ম্যাচপ্রতি গড়ে ২৮.৪০ রান। সর্বোচ্চ রান ১০১।
ব্যাট-বলে সাকিবের পারফরমেন্সে সন্তুষ্ট বিসিবি। হয়তো এ কারণেই বিদেশি লিগে খেলার ব্যাপারে সাকিবের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) আয়োজিত বিগ ব্যাশ দিয়েই আবারো মাঠ মাতাতে পারেন সাকিব। গতবার দক্ষিণ আফ্রিকার ইয়ান বোথার ইনজুরিতে অ্যাডিলেড স্ট্রাইকার্সের হয়ে খেলেছিলেন সাকিব। যতটুকু শোনা যাচ্ছে, বিগ ব্যাশের গত মৌসুমের রানার্সআপ সিডনি সিক্সার্সয়ের সঙ্গে কথা বলছেন সাকিব। এ ছাড়া গত জুনেই ব্রিসবিনের হিটের সঙ্গে কথা পাকাপাকি হয়। কিছুদিনের মধ্যেই চূড়ান্ত কিছু জানা যাবে।  
আগামী ১৮ ডিসেম্বর বিগ ব্যাশের পর্দা উঠবে। টুর্নামেন্ট শেষ হবে ২৮ জানুয়ারি।     

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া