adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডাস্টবিন – যায়নুদ্দিন সানী

imagesএখানে সেখানে ময়লা ফেলার মধ্যে কোথায় যেন একটা মজা আছে। বাসে বসে খাওয়া পটেটো চিপস-এর খোসাটা খাওয়া শেষে নিজের কাছে রেখে দেয়া এবং সুযোগ মতো কোনো ডাস্টবিনে ফেলে দেয়ার ঘটনা বেশ বিরল। খোসাটি জানালা দিয়ে রাস্তায় ফেলেননি এমন লোক বোধকরি পাওয়া যাবে না। সঙ্গের বাচ্চাটি বাসে উঠলে বমি করে জেনেও সঙ্গে কোনো ব্যবস্থা রাখেন না, এমন লোকও নেহায়েত কম না। কখনও সাবধানী কন্ডাক্টর শিশু আছে এমন যাত্রীকে আগেই একটি করে পলি ব্যাগ দিয়ে দেয়। সেক্ষেত্রে কিছুটা রক্ষাা হয়। তবে তেমন সাবধানী কন্ডাক্টরের অভাবে, বমির পাশে বসে, নাকে র“মাল চেপে যাতায়াত করা লোকের সংখ্যা নেহায়েত কম না। তবে মজার ব্যাপার হচ্ছে, কন্ডাক্টরের দেয়া পলিব্যাগটি বমিতে ভর্তি হওয়ার পর, সেই ব্যাগটিও যাত্রীটির বদান্যতায় জানালা দিয়ে ফেলে তার গন্তব্যের উদ্দেশে যাত্রা করে।
এই অভ্যাসে বাধা দিতে বাঙালির জীবনে আমদানি হয় ‘ডাস্টবিন’। যদিও ব্যাপারটা কেবল শহরাঞ্চলেই সীমাবদ্ধ। তারপরও ধীরে ধীরে বাঙালি অভ্যস্ত হয়ে উঠছে। অন্তত বাসা-বাড়ির যাবতীয় ময়লা একত্র করে রাখার জন্য প্রায় সব বাড়িতেই আমদানি হয়েছে একটি ময়লা রাখার বালতি। সাধারণত নতুন ও মজবুত কোনো বালতিকে এই দায়িত্ব দেয়া হয় না। এজন্য যোগ্যতম বালতিটি হচ্ছে পুরনো কিংবা হাতল ভেঙে যাওয়া কোনো বালতি। বিশেষ ক্ষেত্রে বালতির দেয়ালেও ভাঙনের লক্ষণ স্পষ্ট থাকে। প্রায় ক্ষেত্রেই ময়লা নিয়ে যাওয়ার সময় কিছু কিছু ময়লা পড়ে পথ নষ্ট হয় এবং অনেকটাই অবশ্যম্ভাবী ঘটনা হিসেবে প্রতিবেশীর গঞ্জনা শুনতে হয়। যদিও সেই প্রতিবেশীর বালতিটির অবস্থাও তথৈবচ। মোদ্দাকথাÑ কোনো এক বিচিত্র কারণে ময়লা ফেলার ক্ষেত্রে এ ধরনের বালতিই তার একচ্ছত্র আধিপত্য বজায় রেখে চলেছে।

ঘটনা এখানেই শেষ হয় না। পরের সমস্যার উৎস হচ্ছে ডাস্টবিনের স্থান, বাড়িতে ঠিকে কিংবা সার্বক্ষণিক বুয়ার উপ¯ি’তি ও বয়স। খুব কপাল নিয়ে জš§ালে, আপনি একটি সার্বক্ষণিক ও কম বয়সি বুয়া পাবেন। আর তেমন হলে সম্ভবত আপনি হাতে আকাশের চাঁদ পেয়েছেন। আর সঙ্গে যদি পেয়ে যান বাড়ির খুব কাছেই একটা ডাস্টবিন, তবে তো সোনায় সোহাগা। তবে যেসব এলাকায় আশপাশে ময়লা ফেলার জায়গা নেই, বাসায় ঠিকে কিংবা পার্ট টাইম বুয়ার সাথে যে কন্ট্রাক্ট হয়েছে, তার মধ্যে ময়লা ফেলা না থাকে কিংবা আপনার সঙ্গে খুব ভালো বনিবনা নেই, সেখানে হয়তো আপনাকে কিংবা বাড়ির অন্য কাউকে কষ্ট করে ডাস্টবিন পর্যন্ত যাওয়ার ঘটনাটা ঘটাতে হয়। আর তেমন না হলে, ময়লা ফেলা নির্ভর করছে আপনার মুন্সিয়ানার ওপর।

আপনি দক্ষ হলে বেশিরভাগ ক্ষেত্রেই এই ময়লাগুলো জানালা কিংবা ব্যাল্কনি থেকে নেমে এসে নিজের আবাস স্থল খুঁজে নেয়। কাজটা প্রায়ই করে থাকলে, ধরে নেয়া যায়, আপনার এই স্বভাব সম্পর্কে সবাই অবহিত। সেক্ষেত্রে এ নিয়ে পাড়া প্রতিবেশীর সঙ্গে সম্ভবত আপনার মাঝেমধ্যে বচসাও হয়। বিশেষ করে যার বাড়ির কাছাকাছি আপনি ময়লাটা ফেলেন। আর আপনার এই অভ্যাস পাল্টানোটা নির্ভর করে বচসায় আপনার দক্ষতার ওপর। রমণী হিসেবে আপনি মুখরা হলে সাধারণত পাল্টায় না। কিছুদিনের জন্য হয়তো বিরাম হয়।

আজ বেতন পেয়ে রাস্তার পাশে বিক্রির জন্য রাখা ইলিশ মাছটি দেখে লোভ জেগেছে। আজ রাতেই খাবেন। কিনেও ফেললেন আর স্ত্রীকে মাছের আসল চেহারাটি দেখানোর জন্য আস্ত নিয়ে এলেন। এরপর স্ত্রী যদি না রেগে মাছ কাটতে বসেন তবে একটু পরই ময়লা ফেলার ব্যাপারটা আসবে। এই শীতের রাতে পলিব্যাগে করে ময়লা নিয়ে বেরোবেন? না, লাগবে না। আপনার এই সমস্যা সমাধানে এগিয়ে আসবে আপনার সহধর্মিণী। ‘ময়লাটা দাও, ফেলে আসি’Ñ এই প্রস্তাবের উত্তরে প্রথমেই দেখতে পাবেন একটি দুষ্টুমির হাসি আর শুনতে পাবেন উচ্ছ্বসিত কণ্ঠের একটি উত্তরÑ ‘লাগবে না, জানালা দিয়ে ওদিকে ফেলে দিয়েছি। কেউ দেখেনি।’

শহরাঞ্চলে পরিস্থিতির কিছু উন্নতি হওয়া শুরু হয়েছিল, তবে পুরোপুরি হয়নি। সবাই না গেলেও বেশ অনেকেই নিয়মিত ডাস্টবিনে ময়লা ফেলতে যান। শহরাঞ্চলে যারা এই কষ্টকর কাজটা করেন তারা গিয়ে একটা জিনিস প্রায়ই দেখতে পান, আর তা হচ্ছে, ময়লা মূল ডাস্টবিন ছাড়িয়ে চারপাশ ঘিরে ফেলেছে। আসল ডাস্টবিনে ময়লা ফেলতে গেলে তাকে বিস্তর ময়লা পাড়ি দিয়ে মূল ডাস্টবিনের কাছে পৌঁছতে হবে। ফলে যে ঘটনাটা ঘটে, তা হ”েছ, ময়লা ফেলার জন্য মূল ডাস্টবিন পর্যন্ত যাওয়ার কষ্টটি কেউই করেন না। সবাই সেই ছড়িয়ে থাকা ময়লার মাঝে আরও কিছু ময়লার সংযোজন করে চলে আসেন। ডাস্টবিন বেচারা ময়লার আশায় একাকী পথ চেয়ে থাকে। আর ডাস্টবিনের চারপাশ ঘিরে যে চিত্রটির জš§ হয়, তা হচ্ছে ময়লাবিহীন ডাস্টবিনকে ঘিরে রয়েছে একরাশ ময়লা।

সাফল্য এলো অন্যভাবে। বাঙালিকে মানুষ করার জন্য নতুন যে চলটি সাফল্য আনল, তা হচ্ছে, বাড়ি থেকে ময়লা সংগ্রহ করার ব্যবস্থা। সিটি করপোরেশন থেকেই সাধারণত এই ব্যবস্থা করা হয়। অতি কৃপণ সম্প্রদায় ছাড়া প্রায় সবাই এই ব্যবস্থাটি গ্রহণ করেছেন। স্থানভেদে ৫০ থেকে ৫শ টাকা মাসিক দিতে হয়। আপনাকে কিংবা বাড়ির কাউকে এই ময়লা সেই ময়লা সংগ্রহকারীর কাছে পৌঁছে দিতে হবে। এই কষ্টটি করতে না চাইলে ব্যবস্থা আছে। কোন কোন স্থানে ময়লা সংগ্রহকারীর সহকারী আপনার দরজা থেকে ময়লাটি নিয়ে যাবে, বিনিময়ে তাকে কিছু বখশিশ দিতে হবে। এই ব্যবস্থাটি সবচেয়ে বেশি বাঙালিকে, কিছুটা হলেও পরি”ছন্ন থাকতে শিখিয়েছে বা বলা যায় বাধ্য করেছে। যদিও জোর করে, তারপরও তারা শিখেছে। তবে পুরোপুরি শেখেনি কিংবা বলা যায় সবক্ষেত্রে তারা এই শিক্ষার প্রয়োগ করে না।

বিশেষ করে রাস্তাঘাট আর পার্কে। পার্কে যথারীতি ময়লা ফেলার জন্য ডাস্টবিন দেয়া থাকলেও সেটা বেশ ফাঁকাই থাকে। যতটুকু যা ময়লা, পটেটো চিপসের খোসা, চকলেটের প্যাকেট কিংবা আইসক্রিমের কাগজটিÑ সবই এখানে-ওখানে গড়াগড়ি খায়। ‘আম্মু চিপস শেষ’ কথাটি বলার পর শিশুটি যে উত্তরটি মায়ের কাছ থেকে শুনতে পায় তা হচ্ছেÑ ‘প্যাকেটটা ফেলে দাও’। বাদামের খোসা তো বলাই বাহুল্য। সিগারেটের প্যাকেট থেকে শুর“ করে শেষ টুকরাটিও পার্কের ঘাসের আড়ালে থেকে যায়। ডাস্টবিন বেচারা তীর্থের কাকের মতো তাকিয়ে থাকে।

এই অবস্থার পরিবর্তন কি আমরা আদৌ চাই? বোধহয় না। কারণ আমরা শিশুটিকে কখনই শেখাই না, আইসক্রিমের খোসাটা ডাস্টবিনে ফেলতে। পার্কে গল্প করতে বসা কপোত-কপোতী কখনই বাদামওয়ালার কাছে একটি অতিরিক্ত ঠোঙা নেয় না, খোসাগুলো ফেলার জন্য। আর ওই যে বললাম, এখানে-সেখানে ময়লা ফেলতে আমরা একটা আলাদা আনন্দ পাই। আর সবাইকে লুকিয়ে ফেলতে পারলে তো ভাবি যুদ্ধ জয় করে ফেললাম। তাই পুরো সভ্য (যদি আদৌ হই) হতে সম্ভবত আমাদের আরও কিছুদিন লাগবে। আরও বেশ কিছুদিন এভাবেই চলবে। ডাস্টবিনগুলোও আমাদের দিকে তাকিয়ে থাকবে তীর্থের কাকের মতো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া