adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লেনদেন কমলেও পুঁজিবাজারের সূচকে রেকর্ড

ডেস্ক রিপোর্ট : বিদায়ী সমাপ্ত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন ৮.৪২ শতাংশ কমেছে। লেনদেন কমলেও সপ্তাহের ব্যবধানে ৫৯৫০ পয়েন্টে স্থিতি পেয়েছে ডিএসইএক্স সূচক। যা বিগত ১১ মাসের মধ্যে সর্বোচ্চ। ডিএসই’র সপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সমাপ্ত সপ্তাহে (২০ থেকে ২৪ জানুয়ারি) ডিএসইতে ৪ হাজার ৮২৭ কোটি ৭৪ লাখ ৪১ হাজার ২৭১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে ডিএসইতে ৫ হাজার ২৭১ কোটি ৬৮ লাখ ৩ হাজার ৮৮৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসই’র লেনদেন কমেছে ৮.৪২ শতাংশ বা প্রায় ৪৪৩ কোটি ৯৩ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছে ৯৬৫ কোটি ৫৪ লাখ টাকা। এর আগের সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছে ১ হাজার ৫৪ কোটি ৩৩ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে গড় লেনদেন কমেছে ৮.৪২ শতাংশ।

সদ্য সমাপ্ত সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া ৩৫০টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৬টির, দর কমেছে ১৩৬টির ও দর অপরিবর্তিত ছিল ১৬টি প্রতিষ্ঠানের। এর আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর ১৬০টির দর বেড়েছিল। ওই সময় দর কমেছিল ১৭০টির ও দর অপরিবর্তিত ছিল ১৮টি প্রতিষ্ঠানের।

সূচকের ইতিবাচক উত্থানে সপ্তাহের ব্যবধানে ডিএসই’র সার্বিক মূল্যসূচক বেড়েছে ১২৪.৪৪ পয়েন্ট। সপ্তাহের শুরুতে ডিএসই’র সার্বিক মূল্যসূচক ছিল ৫৮২৫ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে তা ৫৯৫০ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানির মূল্য সূচক ১১.৮১ পয়েন্ট বেড়েছে।

সপ্তাহ শেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে প্রিমিয়ার ব্যাংক। এসময় কোম্পানিটির ১৮৬ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এসময় কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১৭.৯৩ টাকা।

টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিভিউশন। কোম্পানিটির ১৬০ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৯৮ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল ইউনাইটেড ফাইন্যান্স।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো-ঢাকা ব্যাংক, স্কয়ার ফার্মা, আইএফআইসি ব্যাংক, বিবিএস ক্যাবলস, সিটি ব্যাংক, জেএমআই সিরিঞ্জ ও সোনার বাংলা ইন্স্যুরেন্স।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া