adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৯৫ পাক সেনার প্রতীকী বিচার ২৬ মার্চ

sajahan_95069নিজস্ব প্রতিবেদক : আগামী বছরের ২৬ মার্চ স্বাধীনতা দিবসে ১৯৭১ সালে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত ১৯৫ জন পাকিস্তানি সেনার প্রতীকী বিচার করার ঘোষণা দিয়েছেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান।

শুক্রবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচার স্বাধীনতা হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

১৯৫ জন যুদ্ধাপরাধী পাকিস্তানি সেনাদের প্রতীকী বিচারে ‘আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার- এর আত্মপ্রকাশ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

গণসংযোগের অংশ হিসেবে আগামীকাল শনিবার বিভিন্ন সংগঠনের সঙ্গে মতবিনিময়, ৩ জানুয়ারি মতিঝিলের শাপলা চত্বরে সমাবেশ ও ৬ জানুয়ারি জাতীয় প্রেসক্লাবের সামনে জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসি বহাল ও কার্যকরের দাবিতে গণ-অবস্থান কর্মসূচি ঘোষণা করেন শাজাহান খান। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ‘আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার’ ধারাবাহিক আন্দোলন কর্মসূচি দেবে বলেও জানান তিনি।

শাজাহান খান বলেন, ‘আগামী ২৬ মার্চ রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে লাখ লাখ জনতার সামনে ১৯৫ পাকিস্তানি ঘাতকের প্রতীকী বিচার করা হবে।’

তিনি জানান, ‘মুক্তিযুদ্ধ শেষে ১৯৫ জন সেনা কর্মকর্তার যুদ্ধাপরাধের বিচার করার অঙ্গীকার করে তাদের দেশে নিয়ে গিয়েছিল পাকিস্তান। কিন্তু স্বাধীনতার ৪৪ বছরেও পাকিস্তানি সরকার তাদের বিচার করেনি। এজন্য আমরা প্রতিজ্ঞা করেছি ওইসব সেনা কর্মকর্তাকে ফিরিয়ে আনা হবে এবং এদেশে তাদের সহযোগিদের বিচার করা হবে।’

আওয়ামী লীগের এই নেতা বলেন, ‘প্রতীকী বিচারের মাধ্যমেই আমাদের এই আন্দোলন শুরু হবে। যতদিন তাদের নির্মূল করতে না পারব ততদিন আমাদের আন্দোলন চলবে। আমার বিশ্বাস প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের এ আন্দোলনে সর্বাত্মক সহযোগিতা করবেন।’

ঢাকার পাকিস্তান দূতাবাস ষড়যন্ত্রের আখড়া ও নব্য কাশিমবাজার কুঠিতে পরিণত হয়েছে উল্লেখ করে শাজাহান খান বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে পাকিস্তানিরা পরাজয়ের গ্লানি এখনো ভুলতে পারেনি। তারা বাঙালি জাতিকে ধ্বংস করার ষড়যন্ত্রে এখনো লিপ্ত রয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিভিন্ন শ্রেণি-পেশার ৫০১ জনকে নিয়ে একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। এতে আহ্বায়ক পদে নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, যুগ্ম আহ্বায়ক সাংবাদিক আবেদ খানসহ নয়জন এবং সদস্যসচিব বীর মুক্তিযোদ্ধা ওসমান আলী, সাংবাদিক অঞ্জন রায় ও কামাল পাশা চৌধুরী; সহকারী সদস্যসচিব শমী কায়সার ও কামরুল আলম রয়েছেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- সাংবাদিক আবেদ খান, জাসদ নেত্রী শিরিন আখতার এমপি, মুক্তিযোদ্ধা ইসমত কাদির গামা, অভিনেত্রী শমী কায়সার প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া