adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হ্যাপি বার্থ ডে ‘ফিলিপ হিউজ’

ফিলিপ হিউজ স্পোর্টস ডেস্ক : আজ ৩০ নভেম্বর। ফিলিপ হিউজের ২৬তম জন্মদিন। কিন্তু আজ হিউজ নেই। দূর থেকে হয়তো দেখছেন। আজ বেঁচে থাকলে হয়তো শন অ্যাবোটকে নিয়ে কেক কাটতেন হিউজ। যাতে লিখা থাকতো, ‘হ্যাপি বার্থ ডে, ফিলিপ হিউজ’। কিন্তু সেই সুযোগটি এখন আর নেই। জন্মদিনের মাত্র চারদিন আগে হিউজের করুণ মৃত্যু ক্রিকেটপ্রেমীদের কাঁদিয়েছে। তার প্রস্থান এখনো অনেকে মেনে নিতে পারছেন না।
 
আগামী ৩ ডিসেম্বর বুধবার নিউ সাউথ ওয়েলসের উত্তরাঞ্চলে ফিলিপ হিউজের জন্মশহর ম্যাকসভিলে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)-এর পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে তাকে চিরবিদায় জানানো হবে। ক্রিকেট অস্ট্রেলিয়া আরো জানিয়েছে, বুধবার দুপুর আড়াইটায় ম্যাকসভিলের হাইস্কুল স্পোর্টস হলে হিউজের শেষকৃত্য অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানটি দেশটির রেডিও-টেলিভিশন এক যোগে সরাসরি সম্প্রচার করবে।
ওয়ানডে ক্রিকেটে ৬৪ নম্বর জার্সি পরে খেলতেন ফিলিপ হিউজ। অস্ট্রেলিয়া দলে এই জার্সিটি কোনো দিন ব্যবহার করা হবে না। হিউজের করুণ মৃত্যুর পর জার্সিটিকেই অবসরে পাঠিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।
পৃথিবীর মায়া ত্যাগ করে গত বৃহস্পতিবার না ফেরার দেশে চলে যান অস্ট্রেলিয়ার ক্রিকেটার ফিলিপ হিউজ। ক্রিকেট মাঠই ছিল তার প্রাণ। আর সেই মাঠেই প্রাণ দিলেন হিউজ। স্বদেশের পেসার শন অ্যাবোটের এক বাউন্সারে সবকিছু ওলট-পালট হয়ে গেল। থমকে গেল জীবনের চাকা।
 গত মঙ্গলবার দক্ষিণ অস্ট্রেলিয়ার হয়ে নিউ সাউথ ওয়েলসের বিপক্ষে মাঠে নেমেছিলেন হিউজ। ৬৩ রানের ঝকঝকে একটি ইনিংসও খেলেন তিনি। কিন্তু নিউ সাউথ ওয়েলসের পেসার শন অ্যাবোটের বাউন্সার হুক করতে গিয়ে বল হিউজের বাম কানের পাশে লেগে যায়।
কয়েক সেকেন্ড দাঁড়িয়ে ছিলেন হিউজ। পরক্ষণেই ২২ গজের প্রিয় ক্রিজে লুটিয়ে পড়েন। থেমে যায় হিউজের ইনিংস। তাকে উঠিয়ে নিয়ে যাওয়া হয় সিডনি হাসপাতালে। সেখানে হিউজকে নেওয়ার পর মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। কিন্তু কোনো কাজে এল না চিকিতসকদের চেষ্টা।
দুদিন মৃত্যুর সঙ্গে লড়াই করে বৃহস্পতিবার হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাঁহাতি এই ওপেনার। নামের পাশে লিখে গেলেন ‘৬৩ নট আউট’।
২৫ বছর বয়সি হিউজের শেষকৃত্যের কারণে অস্ট্রেলিয়া এবং ভারতের প্রথম টেস্ট পিছিয়ে দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল। ব্রিসবেনের এই ম্যাচের টিকিট বিক্রিও বাতিল করা হয়েছে।
অস্ট্রেলিয়ার হয়ে ২৬টি টেস্ট ও ২০টি ওয়ানডে খেলেছেন ২৫ বছর বয়সি হিউজ।  ২৬ ম্যাচে ৩ শতক আর ৭ অর্ধশতক হাঁকানো হিউজের ব্যাট থেকে এসেছে ১ হাজার ৫৩৫ রান। শুধু ওয়ানডেতে ২৫ ম্যাচ খেলে রান করেছেন ৮২৬টি। দুই শতকের সঙ্গে চার অর্ধশতকের ইনিংসও রয়েছে।
 ফিলিপ হিউজ নেই। কিন্তু মানুষের মনে সারা জীবন বেঁচে থাকবেন তিনি। তার না থাকা সত্ত্বেও জন্মদিন পালন করবে ক্রিকেট বিশ্ব। সবাই এক সঙ্গে বলবে, হ্যাপি বার্থ ডে ‘ফিলিপ হিউজ’।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া