adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লতিফ সিদ্দিকী গ্রেফতার নাকি নিখোঁজ ?

নেতাকে ঘিরে নতুন রাজনীতি?ডেস্ক রিপোর্ট : আবদুল লতিফ সিদ্দিকী একটি আলোচিত নাম। চার মাস আগেও তাঁর নামের সঙ্গে ছিল মন্ত্রী ও ক্ষমতাসীন আওয়ামী লীগের সনদ। আজ সবই অতীত। এখন তিনি শুধুই একজন নেতা। আওয়ামী লীগের বহিষ্কৃত এই নেতা হঠাত করে দেশে ফেরায় রাজনৈতিক অঙ্গনে আলোচনার ঝড় উঠেছে। রাজধানী ঢাকার আবাসিক গলির চায়ের দোকানিও ক্রেতার কাছে জানতে চান, কেন লতিফ সিদ্দিকী দেশে ফিরেছেন? তাহলে কি নেতাকে ঘিরে নতুন রাজনীতি শুরু হচ্ছে?
রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, গত কয়েক দিনের আওয়ামী লীগ কিংবা ছাত্রলীগের কর্মকাণ্ড দৃষ্টিগোচর করার জন্য কোনো কোনো মহল উঠেপড়ে লেগেছে। এ ছাড়া বিএনপিসহ অন্যান্য দলের রাজনৈতিক কর্মকাণ্ড থেকে সাধারণ জনগণের দৃষ্টি ভিন্ন দিকে প্রভাবিত করার জন্য লতিফ সিদ্দিকীকে নতুন ইস্যু হিসেবে কাজে লাগাতে পারে সরকারের মদদপুষ্ট মহল। কারণ হিসেবে অনেকেই বলছেন, লতিফ সিদ্দিকী দেশে এলে হেফাজতে ইসলামসহ অন্য দলগুলো বিভিন্নকর্মসূচি ঘোষণা করবে। গণমাধ্যম কর্মীসহ টেলিভিশন টক শো অনুষ্ঠানেও বেশ স্থান পাবে লতিফ সিদ্দিকীকে ঘিরে বিভিন্ন কর্মকাণ্ড। ফলে আড়ালে পড়ে যাবে আগামী দিনের সরকারবিরোধী কর্মকাণ্ড কিংবা রাজনৈতিক কর্মসূচি।
অবশ্য এ বক্তব্যের ঘোর বিরোধিতা করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, আবদুল লতিফ সিদ্দিকী আওয়ামী লীগের কেউ নন। তাঁকে ঘিরে সরকার কিংবা আওয়ামী লীগের কোনো বক্তব্য নেই। তিনি কী কারণে দেশে এসেছেন সেটা তাঁর একান্ত ব্যক্তিগত বিষয়।
আবদুল লতিফ সিদ্দিকী বিমান বন্দরে আসার খবর স্বল্প সময়েই ছড়িয়ে পড়ে ঢাকার অলিতে-গলিতে। রাত ১০টার দিকে তাঁকে নিয়ে আলোচনা হচ্ছিল মগবাজার ওয়ার্লেস গেট এলাকার একটি চায়ের দোকানে। দোকানি সালাউদ্দিন এক ক্রেতাকে বলছিলেনম, লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় ২০/২২টি মামলা রয়েছে। তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও রয়েছে। তবু কী কারণে নেতা এই মুহূর্তে দেশে ফিরলেন?
লতিফ সিদ্দিকীর দেশে ফেরার আগাম বার্তা :
আবদুল লতিফ সিদ্দিকীর দেশে ফেরার বিষয়ে আগাম বার্তা ছিল পুলিশ সদর দফতর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে গত ৫ নভেম্বর পুলিশ সদর দফতরে পাঠানো নিদের্শনাপত্রের সঙ্গে গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে স্পষ্ট করে বলা ছিল, যেকোনো সময় লতিফ সিদ্দিকী দেশে ফিরতে পারেন।
ওই গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়, দেশের বিভিন্ন স্থানে লতিফ সিদ্দিকীর নামে একাধিক মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। সে সব আদালতে হাজিরা দিতে গেলেও লতিফ সিদ্দিকী ধর্মীয় উগ্রবাদীদের হামলার শিকার হতে পারেন। এ ছাড়া ধর্মপ্রাণ মানুষ রাস্তায় নেমে এলে আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি হতে পারে। লতিফ সিদ্দিকী দেশে ফিরলে বিরোধী দলগুলো জঙ্গি দলগুলোর সহায়তায় লতিফ সিদ্দিকীর ওপর হামলা চালাতে পারে।

গ্রেফতার নাকি নিখোঁজ :
আবদুল লতিফ সিদ্দিকী এখন কোথায়? এ প্রশ্নের জবাব দিতে পারছেন না তাঁর পরিবারের সদস্যরা। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কেউ জানেন না তিনি কোথায় আছেন। তবে গুঞ্জন রয়েছে, সাদা পোশাকের পুলিশ অথবা গোয়েন্দা কব্জায় রয়েছেন তিনি। সার্বিক পরিস্থিতির ওপর নির্ভর করছে আলোচিত এ নেতার ভাগ্য। পরিস্থিতি অস্বাভাবিক হলে তাঁকে আদালতে আত্মসমর্পণ করানো হতে পারে। যেকোনো সময় গ্রেফতারও দেখাতে পারেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। গোয়েন্দা সূত্রে এ তথ্য পাওয়া গেছে।
বিমান বন্দরের দায়িত্বরত এপিবিএনের সহকারী পুলিশ সুপার (এএসপি) আসমা আরা বেগম জানান, কাউকে গ্রেফতারের নির্দেশনা তাদের কাছে ছিল না। গ্রেফতারি পরোয়ানা পৌঁছেনি বিমান বন্দরে কর্মরত এপিবিএনের কাছে। ফলে তারা গ্রেফতার করেননি।
বিমান বন্দর সূত্র জানায়, আবদুল লতিফ সিদ্দিকী বিমান বন্দর থেকে নিরাপদে চলে গেছেন। তবে তাঁর সঙ্গে সাদা পোশাকে কেউ ছিল বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। রাত ৮টা ৪৫ মিনিটে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে কলকাতা থেকে হজরত শাহজালাল বিমান বন্দরে অবতরণ করেন এই নেতা। সঙ্গে সঙ্গে ইমিগ্রেশন পুলিশ ও পৃথক ৪টি গোয়েন্দা সংস্থার সদস্যরা তাঁকে ঘিরে রাখেন। একপর্যায়ে তাঁকে ভিআইপি টার্মিনালে নিয়ে সবাই অবস্থান করেন। রাত ৯টার কিছু পরে ভিআইপি টার্মিনাল থেকে বিভিন্ন সংস্থার লোকেরা তাঁকে বিমান বন্দর টার্মিনালের ভেতর থেকে হাঁটিয়ে অভ্যন্তরীণ টার্মিনালে নিয়ে যান। এরপর সেখান থেকে সিলভার কালারের একটি প্রাইভেট কারে বেরিয়ে যান। গাড়ি নম্বর গ-৩৫-৭৭৮৫।
উল্লেখ্য, ২৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে হজ, তাবলিগ জামাত ও প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয় সম্পর্কে বিরূপ মন্তব্য করেন লতিফ। ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ায় ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের মন্ত্রিত্ব থেকে তাঁকে অপসারণ করা হয়। অপসারণের আগে তিনি ডাক, টেলি ও তথ্য যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছিলেন। একই কারণে তাঁকে আওয়ামী লীগের দলীয় পদ ও দলের প্রাথমিক সদস্যপদ থেকেও বহিষ্কার করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া