adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে জয়খড়া কাটালো বাংলাদেশ- জিম্বাবুয়ে হারলো ৮৭ রানে

Shakib Al Hasan attacks during his 101ক্রীড়া প্রতিবেদক : অবশেষে ২০১৪ সালের শেষ দিকে এসে একদিনের ক্রিকেটে জয়খড়া কাটালো বাংলাদেশ। জিম্বাবুয়েকে ৮৭ রানে হারিয়ে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে জয়লাভ করে মাশরাফির দল। ৭.৫ ওভার বাকি রেখে ১৯৪ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। সাকিব চার ও মাশরাফি, আরাফাত সানি ও মাহমুদুল্লাহ নিয়েছেন দু’টি করে  উইকেট । 
ব্যাটিংয়ে দারুণ নৈপুণ্য দেখানোর পর বোলিংয়েও মাঠ মাতিয়ে রেখেছেন সাকিব আল হাসান। ২৮২ রানের টার্গেটে উড়ন্ত সূচনা করা জিম্বাবুয়েকে মাটিতে নামান এই স্পিনার। তার ঘুর্ণিতেই এক ওভারে আউট দুই ব্যাটসম্যান। এরপর মাহুমুদুল্লাহর শিকার হন বিপদজনক হয়ে ওঠা মাসাকাদজা ও চাকাভা। মাসাকাদজা ৪৮ বলে ৪২ রান করেন আউট হন। চাকাভা আউট হন ৯ রানে। ৩০ ওভার শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ৫ উইকেটে ১৪৬ রান। ৫৪ রান করা ব্রেন্ডন টেইলরের উইকেট তুলে নিয়েছেন মাশরাফি। তিন ওভারে জিম্বাবুয়ের সংগ্রহ ছিল ২৫/০। ৭ ওভারে ছিল ৪৬/০। সাকিবের বলে সিকান্দার রাজা  ও সিবান্দা সাজ ঘরে ফেরেন যথাক্রমে ১৫ ও ০ রানে।
বাংলাদেশ ইনিংসে শেষ দিকে ঝড়ো ব্যাটিং দেখান অভিষিক্ত তারকা সাব্বির রহমান । ২৫ বলের ইনিংসে ৩ বাউন্ডারি ও ৩ ছক্কায় ৪৪ রানে অপরাজিত থাকেন এ অলরাউন্ডার।  আরও এক সেঞ্চুরি হাঁকালেন সাকিব আল হাসান। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৯৫ বলে পূর্ণ করেন ব্যক্তিগত সেঞ্চুরি। এতে ৪৩ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২১৭/৫। ক্যারিয়ারে এটি সাকিবের ষষ্ঠ শতক।  পঞ্চম উইকেটে সাকিব ও মুশফিকুর রহীম গড়ে তোলেন ১৪৬ রানের জুটি। সাকিব ১০১ ও মুশফিক অপরাজিত ৫৪ রানে।   বাংলাদেশের বিপক্ষে প্রথম ওয়ানডেতে টস জিতে আজ ফিল্ডিং নিয়েছে জিম্বাবুয়ে। চট্টগ্রাম জহুর আহমেদ স্টেডিয়ামে ব্যাটিংয়ে নেমে শুরুতেই জিম্বাবুয়ের বোলিং তোপের মুখে পড়ে বাংলাদেশ। আজ দলীয় ৩২ রানেই ৩ উইকেট হারায় স্বাগতিকরা। তবে অলরাউন্ডার সাকিব আল হাসানের হাফসেঞ্চুরির সুবাদে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ৩১ ওভার শেষে বাংলাদেশে সংগ্রহ ৪ উইকেটে ১২৭ রান। সাবিক ৫৭ বলে ৫০ রানে অপরাজিত আছেন। ৪ চারে এই রান করেছেন তিনি। তার সঙ্গে ১৯ রানে ব্যাট করছেন মুশফিকুর রহিম। আজ দলীয় ৮ রানেই তামিম ইকবালের উইকেট হারায় বাংলাদেশ। পানিয়াঙ্গারার বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তিনি। এরপর ১২ রান করে চাতার বলে আউট হয়েছেন এনামুল। মাহমুদুল্লাহকেও ১ রানে সাজঘরে ফেরান তিনি। চতুর্থ মুমিনুল হক ও সাকিব আল হাসান ৩৯ রানের জুটি গড়ে দলকে এগিয়ে নিচ্ছিলেন। তবে ৩১ করে বাজে শট করে সাজঘরে ফিরেছেন মুমিনুল।  বাংলাদেশ দলের একাদশে আজ রয়েছেন- মাশরাফি বিন মতুর্জা (অধিনায়ক), আল-আমি হোসেন, এনামুল হক, আরাফাত সানি, ইমরুল কায়েস, জুবায়ের হোসেন, মাহামুদুল্লাহ, মুমিনুল হক, মুশফিকুর রহিম, রুবেল হোসেন, সাব্বির রহমান, সাকিব আল হাসান ও তামিম ইকবাল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া