adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের গাড়িওয়ালা জয় করলো কলকাতার হৃদয়

কলকাতার হৃদয় জয় করল বাংলাদেশের গাড়িওয়ালাডেস্ক রিপোর্ট : গাঁয়ের হাটে শাপলা বিক্রি করে তিন চাকার গাড়ি কিনেছিল দুই ভাই। পিঠাপিঠি ১০-১২ বছরের কাবিল ও হাবিলকে বাড়িতে রেখে ধানকলে কাজে যেতেন মা। বাবা মাকে ছেড়ে চলে গেছে অনেক আগেই। মা কাজে যেতেই গ্রামের মাঠ, মেঠো রাস্তায় সারাটা দিন টো-টো করে কাবিল ও হাবিল ঘুরে বেড়াত। তবে ঘরে ফিরত মা ফেরার আগেই।
গ্রামের অন্যদের দেখে দুই ভাইয়ের মনে হলো- একদিন তারাও গাড়ি বানাবে। শাপলা ফুলের নাল চুরি করে বিক্রি করে সেই টাকা দিয়ে একদিন গাড়ি বানিয়ে ফেলে তারা। এভাবে একদিন পৌঁছে যায় শহরের বাজারে। এক ভাই গাড়িতে বসে অন্য ভাই ঠেলে। গাড়িটা তিন চাকার। ভ্যানের বিয়ারিং এ তৈরি গাড়ি চালিয়ে দুই ভাইয়ের আনন্দ-সংগ্রামে কাটছিল দিন।
একদিন বাড়ি ফিরে দেখে ধানকলের মালিকের ধর্ষণে জখম মা বারান্দায় পড়ে আছে। সেই গাড়িতে মাকে বসিয়ে ডাক্তারের উদ্দ্যেশে রওনা দেয়। আকাশে তখন কালো মেঘ। প্রচণ্ড বেগে বইছে ঝড়। তুফানের মধ্যে এক ছেলে দড়ি ধরে গাড়িটা টানছে আর অন্য ছেলে ঠেলছে। এভাবেই গল্পের শেষ।
বাংলাদেশের এক অখ্যাত গ্রামের ছিন্ন পরিবারের করুণ ছবি দেখে কলকাতার অদূরে রাজারহাটের নজরুল তীর্থের প্রেক্ষাগৃহে সকলের চোখে পানি। এই কষ্টের মধ্যে দাঁড়িয়ে হাততালি দিয়ে দর্শকরা সেলাম জানালো বাংলাদেশের গাড়িওয়ালা আশরাফ শিশিরকে। দর্শকদের বেশিরভাগই শিশু।
স্বাধীন ভারতেরপ্রয়াত প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহেরুর ১২৫তম জন্মবার্ষিকী তথা শিশু দিবসে অনন্য সন্মান পেল বাংলাদেশী সিনেমা গাড়িওয়ালা। প্রতিবছর ১৪ নভেম্বর জওহরলাল নেহেরুর জন্মদিন উপলক্ষে ভারতে শিশু দিবস পালন করা হয়। ২০তম চলচ্চিত্র উতসবে ১২ তারিখে কলকাতার শিশির মঞ্চ প্রেক্ষাগৃহে বাংলাদেশী শিশুদের সিনেমা গাড়িওয়ালা দেখানো হলেও শিশু দিবস উপলক্ষে অভিনেতা রঞ্জিত মল্লিকের নেতৃত্বাধীন চলচ্চিত্র কমিটি গাড়িওয়ালা দেখানোর সিদ্ধান্ত নেয়।
বাংলাদেশের গল্প। এই ছবি কলকাতার শিশুদের কাছে অপরিচিত। আর্ন্তজাতিক চলচ্চিত্রের পেক্ষাগৃহে যে সব শিশুরা সিনেমা দেখতে এসেছে, তারা এই গ্রাম কখনও দেখেনি। চোখে পড়েনি তিন চাকার গাড়ি। ইনোভা, অডি, সাফারি, স্করপি, মার্সিডিজ আর ফেরারি চড়া শিশু কেন, বড়রাও এই গাড়ির কথা ভাবেননি কখনও। সেই গাড়িকে দেখিয়ে কলকাতার হৃদয় স্পর্শ করলেন আসরাফ শিশির।
গাড়িওয়ালা দেখতে বিভিন্ন ইংরেজি ও বাংলা মাধ্যম স্কুলের শিশুদের প্রেক্ষাগৃহে আনেন শিক্ষকরা। আশরাফ শিশিরের গাড়িওয়ালা কলকাতা আর্ন্তজাতিক চলচিত্রে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে। আশরাফ বলেন, আমি কখনও ভাবিনি কলকাতা আমাকে এত বড় সন্মান দেবে। আমি সেই গাড়িকে দেখাতে চেয়েছি, যে গাড়ি মানবিকতাকে পরিণত করেত পারে। যে গাড়িকে কেউ কোনোদিন হারাতে পারে না।
দর্শক দেবী ঘোষ বলেন, গাড়িওয়ালা খুব ভালো একটি সিনেমা। প্রথমে বুঝতে পারিনি গাড়িটির তাতপর্য। কিন্তু শেষে বুঝতে পারলাম শেকড়টা কতটা গভীরে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া