adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওরা এ দেশের অতিথি

ডেস্ক রিপোর্ট : শীতের আগমনী বার্তার সঙ্গে সঙ্গে সাভারের জলাশয়গুলোতে আসতে শুরু করেছে শীতের অতিথি পাখি।
ঝোড়ঝাড়গুলোতে এখন কেবল এসব পাখিরই কলরব। এর মধ্যে সাভারে বাংলাদেশ প্রাণি সম্পদ গবেষণা প্রতিষ্ঠান এখন অতিথি পাখির দখলে। পাখির কলতান আর কিচিরমিচিরে প্রকৃতি এখানে সমৃদ্ধ হয়েছে অদ্ভূত এক সৌন্দর্যে।
শীত আসতে না আসতেই প্রতিবছরের মতো এবারো শীতের অতিথি পাখি আসতে শুরু করায় খুশি এখানকার কর্মকর্তা-কর্মচারীরা। উপযুক্ত পরিবেশ আর নিরাপদ আশ্রয়ে এসব পাখি নির্ভাবনায় জলকেলিতে মেতে ওঠায় মুগ্ধ প্রকৃতিপ্রেমিরা।
ভোরেই দেখা গেলো, কোন পাখি ডানা ঝাপটে উড়াল দিচ্ছে আকাশে। কোনটাবা আবার ব্যস্ত  ডুব সাঁতারে।

কোথাওবা আবার জুটিবদ্ধভাবে নিজেদের সুখ-দুঃখ ভাগাভাগি করে নিচ্ছে ওরা। কখনোবা ওরা চক্রাকারে উড়ে বেড়াচ্ছে প্রাণি সম্পদ গবেষণা প্রতিষ্ঠানের মুক্ত আকাশজুড়ে।
শবনম ফারিয়া নামে একজন দর্শনার্থী বলেন, পাখির কলকাকলি আর কিচিরমিচির শব্দে এখানে মধুময় সুরের যে আবহ বিরাজ করছে তা দেখে আমি মুগ্ধ। তিনি বলেন, এখানে আসাটাই একটু কষ্ট এই যা।
তার মতে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অতিথি পাখির সৌন্দর্য দেখাটা যতটা সহজ এখানে সেটা সম্ভব নয়। সংরক্ষিত এলাকা বলেই পূর্বানুমতি নিয়ে এই সৌন্দর্য অবলোকন করতে হয়েছে।
এ বছর প্রাণি সম্পদ গবেষণা প্রতিষ্ঠানের দুটি লেকেই দেখা যাচ্ছে এসব অতিথি পাখি। তবে একটি জলাশয় লীজ দেয়া হলেও জীববৈচিত্র রক্ষায় অতিথি পাখির বসবাসে কোনরকম বাধা দেয়া যাবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এতে জলাশয় লীজ নেয়া মাছ চাষীরা পড়েছেন বিপাকে।
মহব্বত আলী নামের একজন জেলে বলেন, পাখিরা ডুব দিয়ে মাছ শিকার করায় আমরা কাঙ্খিত মাছ থেকে বঞ্চিত হচ্ছি। তিনি বলেন, তবুও আমরা পাখিদের কোন রকম উৎপাত না করার সিদ্ধান্ত নিয়েছি।

পাখি বিশেষজ্ঞরা বলেছেন, প্রতিবছর উত্তরের শীতপ্রধান সাইবেরিয়া, মঙ্গোলিয়া, নেপাল ও ভারত থেকে হাজার হাজার অতিথি পাখি বাংলাদেশে আসে। মূলত অক্টোবরের শেষ ও নভেম্বরের প্রথম দিকেই এরা এদেশে আসে। আবার মার্চের শেষদিকে তারা ফিরে যায় আপন ঠিকানায়।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক পর্যবেক্ষণ কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, প্রতি বছর ২৪৪ প্রজাতির অতিথি পাখির মধ্যে জাবি ক্যাম্পাসে সাধারণত যে ১২-১৩ প্রজাতির পাখি আসে, সেগুলো ঘুরে ফিরে বিচরণ করে এ প্রতিষ্ঠানের জলাশয়ে।
এসব পাখির মধ্যে বেশিরভাগই হাঁসজাতীয়। এর মধ্যে সরালি, খঞ্জনা, পাতিহাঁস, পাতিতারা, নোনাজোতস্না, গয়ার, ধুপানি, লালমুড়ি, বামুনিয়া, হাঁস, সিন্ধু ঈগল, বাড়িঘোরা, হুদহুদ ইত্যাদি প্রধান।
প্রতিষ্ঠানটির মহাপরিচালক ড. নজরুল ইসলাম জানান, পাখি প্রকৃতির সম্পদ। তাদের নিরাপত্তার জন্য আমরা সব ধরনের ব্যবস্থা নিয়েছি।পাখি শিকার কিংবা পাখিদের বিরক্ত না করতেও নিরাপত্তাকর্মীদের নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান তিনি।
তার মতে, পার্শ্ববর্তী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তুলনায় এই প্রতিষ্ঠানে জনসমাগম কম হওয়ায় বিশেষ করে সংরক্ষিত হওয়ার কারণে পাখিরা এখানে নির্ভাবনায় বসবাস করে।

সাভারে কেবল প্রাণি সম্পদ গবেষণা প্রতিষ্ঠানই নয়, আশুলিয়ার বাঁশবাড়ী, রুস্তমপুরসহ বেশ কিছু এলাকায়ও  এবার দেখা যাচ্ছে অতিথি পাখি। তাদের  কিচির-মিচির শব্দে এখন মুখরিত এসব জনপদ। বক, চখা-চখি, ঘুঘু, চেঘা, গাংচিল, শঙ্খচিল, পেলিক্যান, ডাভ, ভাদিহাস ও বালিহাসসহ বিভিন্ন প্রজাতির পাখি দেখতেও দর্শনার্থীদের অনেকে ভিড় করছেন এসব এলাকায়। সূত্র বি এন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া