adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরিজ বোমা হামলার ৯ বছর : ১০২ মামলার রায়- বিচারাধীন ৫৯টি

ছবি: সংগৃহীতডেস্ক রিপোর্ট : স্বাধীনতার পর দেশের নিরাপত্তা ব্যবস্থার উপর বড় আঘাত ২০০৫ সালের ১৭ আগস্ট দেশব্যাপী একযোগে বোমা হামলা। জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) সারাদেশের সাড়ে পাঁচশ স্থানে এ হামলা চালায়। সিরিজ বোমা হামলার ৯ বছর পূর্তি হচ্ছে রবিবার। চার দলীয় জোট সরকারের আমলে মুন্সীগঞ্জ জেলা ছাড়া দেশের ৬৩ জেলায় একযোগে এ হামলা চালানো হয়। হামলার নিহত হন দুইজন।
ঘটনার পর সারাদেশে ১৬১টি মামলা করা হয়। এ পর্যন্ত ঘোষিত হয়েছে ১০২টি মামলার রায়। বিচারাধীন রয়েছে আরও ৫৯টি মামলা।
ঘোষিত রায়ে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে ১৫ জনকে। ১১৮ জনকে যাবজ্জীবন ও অপর ৯৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদ- দেওয়া হয়েছে। তবে এখনও এ রায় কার্যকর হয়নি।
র‌্যাব সদর দফতর সূত্রে জানা গেছে, সিরিজ বোমা হামলা মামলার ৫৩ জন আসামি পলাতক রয়েছেন। জামিনে আছেন ৩৫ জন। খালাস পেয়েছেন ১১৮ জন।
পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, সিরিজ বোমা হামলার পর দায়ের করা মামলায় এ পর্যন্ত ১০২টির রায় ঘোষিত হয়েছে। বাকি ৫৯টি বিচারাধীন মামলার ৫২টির তদন্ত কার্যক্রম শেষ হয়েছে। সূত্রের দাবি, বাকি মামলার তদন্ত দ্রুতই শেষ হবে।
সিরিজ বোমা হামলার সময় জেএমবির প্রধান ছিলেন শায়খ আব্দুর রহমান, সামরিক শাখার প্রধান ছিলেন সিদ্দিকুর রহমান বাংলা ভাই। অন্য মামলায় ২০০৭ সালের ৩০ মার্চ তাদের মৃত্যুদ- কার্যকর করা হয়।
২০০৬ সালের ২ মার্চ জেএমবি প্রধান শায়খ আব্দুর রহমানকে সিলেট থেকে গ্রেফতার করে র‌্যাব। এর চারদিন পর ৬ মার্চ সামরিক শাখার প্রধান সিদ্দিকুর রহমান বাংলা ভাইকে ময়মনসিংহ থেকে গ্রেফতার করা হয়।
২০১০ সালের ২৫ মে রাজধানীর সবুজবাগ ও নারায়ণগঞ্জ এলাকা থেকে জেএমবির পরবর্তী প্রধান মাওলানা সাইদুর রহমান, তার স্ত্রী নাইমা আকতার, সামরিক শাখার প্রধান আনোয়ার আলম শিবলু ও মজলিসে শুরা সদস্য সোহেল মাহফুজকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
সিরিজ বোমা হামলা কেবল নয়, একই বছরের ১৪ নভেম্বর ঝালকাঠির সহকারী জেলা জজ সোহেল আহমেদ ও জগন্নাথ পাঁড়ৈ জেএমবির সুইসাইড স্কোয়াডের এক সদস্যের বোমা হামলায় নিহত হন। এ ঘটনার ১৫ দিন পর ২৯ নভেম্বর সকালে চট্টগ্রাম আদালত ভবনে পুলিশ চেকপোস্টের সামনে বোমা হামলা চালায় জঙ্গিরা।
ঘটনাস্থলে মারা যান পুলিশ কনস্টেবল রাজীব বড়ুয়া ও ফুটবলার শাহাবুদ্দীন। আহত হন পুলিশ কনস্টেবল আবু রায়হান, সামসুল কবির, রফিকুল ইসলাম, আবদুল মজিদসহ অন্তত ১০ জন।
একই বছরের ৩ অক্টোবর চট্টগ্রাম আদালতের তৎকালীন দ্বিতীয় যুগ্ম জেলা জজ আবু সৈয়দ দিলজার হোসেন এবং তৎকালীন মহানগর হাকিম আকরাম হোসেনের এজলাসে জেএমবি জঙ্গিরা আত্মঘাতী বোমা হামলা চালায়।
র‌্যাব জানায়, প্রতিষ্ঠার পর থেকেই র‌্যাব জঙ্গি দমনে কাজ করে যাচ্ছে। এ পর্যন্ত বিভিন্ন জঙ্গি সংগঠনের এক হাজার ৯৬ জন জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে জেএমবির সদস্য রয়েছেন ৫৮৭ জন।
গ্রেফতার জেএমবি সদস্যদের মধ্যে ১৭ জন শুরা সদস্য, ৯৩ জন এহসার, ৩৪ জন গায়েরী এহসার, ১১ জন স্ইুসাইড স্কোয়াড সদস্য এবং ৪৩২ জন সাধারণ কর্মী রয়েছেন।
জেএমবি ছাড়া গ্রেফতারদের মধ্যে রয়েছেন হুজিবির ৭৬ জন, হিযবুত তাওহীদের ১৪৪ জন, বিইএম ৩ জন, ইসলাম ও মুসলিম ৬ জন, জয়েস-ই-মোহাম্মদ ৮ জন, আল্লাহর দল ৮ জন, হিযবুল মুজাহিদীন ১ জন, হিযবুত তাহরীর ২৪০ জন, লস্কর-ই তৈয়্যবা ৬ জন, খেলাফত মজলিস ২ জন, উলফা সদস্য ২ জন, তাসাউফ মহল ১০ জন ও আনসার“ল্লাহ বাংলা টিমের ৩ জন।
র‌্যাবের মিডিয়া অ্যান্ড লিগ্যাল উইংয়ের উপ-পরিচালক রুম্মান মাহমুদ বলেন, ‘জঙ্গি ততপরতায় র‌্যাব সবসময়ই কাজ করছে। জেএমবি থেকে শুরু করে বড় বড় জঙ্গি সংগঠনকে নিষ্ক্রিয় করতেও র‌্যাব সমর্থ হয়েছে। র‌্যাবের জঙ্গি দমন সেলও রয়েছে।’
র‌্যাব সূত্রের দাবি, দেশে এখন জঙ্গি ততপরতা নেই। র‌্যাবের অব্যাহত অভিযানের কারণে জঙ্গিরা দেশের বাইরে থেকে সাংগঠনিক কার্যক্রম চালানোর চেষ্টা করছে। তবে জঙ্গি সংগঠনগুলো এখন অনেক দুর্বল অবস্থানে রয়েছে।
বাংলাদেশ পুলিশের সহকারী মহাপরিদর্শক ও মিডিয়ার দায়িত্বপ্রাপ্ত (এআইজি) জালাল উদ্দিন আহমেদ চৌধুরী বলেন, ‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ততপরতার কারণে দেশে জঙ্গি ততপরতা নেই। সিরিজ বোমা হামলার অধিকাংশ মামলার তদন্ত কাজ পুলিশ শেষ করেছে। বাকিগুলোর তদন্তও দ্রুত শেষ হবে।’ দ্য রিপোর্ট

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া