adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘুমের মধ্যে মগজের যত কাজ!

imagesডেস্ক রিপোর্ট : গবেষণায় দেখা গেছে ঘুমের মধ্যে মস্তিষ্কের নিউরনগুলো সজাগ থাকা অবস্থার চেয়ে কোনো অংশে কম সক্রিয় থাকে না। (ছবি প্রতীকী) হাফিংটন পোস্টজীবনের তিন ভাগের এক ভাগ সময় তো আমরা ঘুমিয়েই কাটিয়ে দিই! রাতে ভালো ঘুম হলে আমাদের মন ভালো থাকে, আমরা দারুণ উদ্যমে মাথা খাটিয়ে একটা দিনকে কর্মময় করে তুলতে পারি। কিন্তু আমরা যখন ঘুমের বিশ্রামে থাকি, তখন আমাদের মগজে আসলে কী ঘটে? গবেষণায় দেখা গেছে, ঘুমের মধ্যে মস্তিষ্কের নিউরনগুলো সজাগ থাকা অবস্থার চেয়ে কোনো অংশেই কম সক্রিয় থাকে না। ঘুমের সময় মগজের পাঁচটি গুরুত্বপূর্ণ কাজের কথা তুলে ধরেছে হাফিংটন পোস্ট।
সিদ্ধান্ত গ্রহণের প্রস্তুতি –
কারেন্ট বায়োলজি সাময়িকীতে প্রকাশিত নতুন এক গবেষণায় বলা হয়েছে, ঘুমের সময় মস্তিষ্ক সারা দিনের অভিজ্ঞতা থেকে পাওয়া নানা তথ্য-উপাত্তকে পারস্পরিক সম্পর্কের বিবেচনায় স্তরে স্তরে বিন্যস্ত করে সাজাতে থাকে এবং জাগ্রত অবস্থায় সিদ্ধান্ত গ্রহণের জন্য তথ্যগুলোকে তৈরি করে রাখে। গবেষকেরা আরও জানিয়েছেন, মস্তিষ্ক ঘুমের মধ্যে এই কাজ করার সময় মানুষ আসলে অচেতন থাকে।
স্মৃতি বানায় স্মৃতি সাজায় –
ঘুমের সময় মস্তিষ্ক নতুন নতুন অভিজ্ঞতাকে স্মৃতি হিসেবে সাজিয়ে রাখে। একই ধরনের সাম্প্রতিক ও পুরোনো স্মৃতির সঙ্গে নতুন স্মৃতিকেও পাশাপাশি বিন্যস্ত করে রাখে। এটা অনেকটা যেন কম্পিউটারের হার্ডড্রাইভে বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী বিভিন্ন ধরনের গান বা সিনেমা সাজিয়ে রাখার মতো, যাতে আমরা সহজেই নির্দিষ্ট ফোল্ডার থেকে পছন্দের গান বা সিনেমাটা খুঁজে পেতে পারি। মস্তিষ্কের হিপ্পোক্যামপাস নামের অংশটি স্মৃতি সংরক্ষণ ও সাজানোর এই কাজ করে থাকে। ঘুম বা বিশ্রাম কম হলে মস্তিষ্কের এই অংশ দুর্বল হয়ে পড়ে এবং এর কাজে বিঘ্ন সৃষ্টি হয়। এ কারণে লেখাপড়া বা কোনোকিছু শেখার জন্য পর্যাপ্ত পরিমাণে ঘুমানো খুবই জরুরি।
সৃজনশীলতার সম্পর্ক –
সৃজনশীলতার বিকাশে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে ঘুম। অচেতন অবস্থায় আমাদের মনে নানা বিষয়ের অসাধারণ সব যোগাযোগ ঘটে যেতে পারে, যা চেতন অবস্থায় অনেক সময় ঘটে না। ২০০৭ সালে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, ঘুম দূরবর্তী দুটো বিষয়ের মধ্যে সম্পর্ক তৈরি করে রাখে এবং জাগ্রত অবস্থায় সৃজনশীলতার একটা অসাধারণ মুহূর্ত তৈরি করতে সহায়তা করতে পারে। ওই গবেষণা প্রতিবেদনে আরও বলা হয়, আপাতদৃষ্টিতে দূরবর্তী দুটো বিষয়ের মধ্যে সম্পর্ক খুঁজে না পেলেও ঘুম থেকে ওঠার পর বিষয়টিকে সম্পর্কিত করতে পারার সম্ভাবনা প্রায় ৩৩ শতাংশ।
মগজ পরিষ্কার করে-
২০১৩ সালের কয়েকটি গবেষণায় উঠে এসেছে যে, ঘুমের সময় আমাদের মগজ আসলে নিজের ঘরবাড়ি পরিষ্কারের কাজ করে। যুক্তরাষ্ট্রের রচেস্টার বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, ঘুমের সময় মস্তিষ্কের ক্ষতিগ্রস্ত বা মরে যাওয়া কোষগুলোকে পরিষ্কার করে মস্তিষ্ক। গবেষণাটির দলনেতা অধ্যাপক নিডারগার্ড বলেন, ‘আমাদের ঘুম দরকার, এটা মগজ পরিষ্কার করে।’ গবেষণাটিতে আরও বলা হয়, পর্যাপ্ত ঘুম না হলে মস্তিষ্ক এমন ময়লা পরিষ্কার করতে না পারা-সংক্রান্ত নানা রোগে আক্রান্ত হতে পারে। পারকিনসন এবং আলঝাইমারের মতো দুরারোগ্য ব্যাধির সঙ্গেও এটা সম্পর্কিত।
শরীরের কাজ শেখে মনে রাখে –
আমাদের মস্তিষ্ক একটা বিশেষ প্রক্রিয়ার মধ্য দিয়ে ‘স্বল্পকালীন স্মৃতি’কে ‘দীর্ঘকালীন স্মৃতি’তে পরিণত করতে পারে। গাড়ি বা সাইকেল চালানো, সাঁতার কাটা, খেলাধুলার চর্চাসহ নানা শারীরিক ক্রিয়ার কলাকৌশল আমাদের আয়ত্তে আসার ক্ষেত্রে মস্তিষ্কের এই ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। যেমন বিকেলে নাচের ক্লাসে একটা নতুন মুদ্রা শিখে এলেন আপনি। ঘুমের মধ্যে এই স্মৃতিকে স্বল্পকালীন স্মৃতির প্রকোষ্ঠ থেকে নিয়ে দীর্ঘকালীন স্মৃতির প্রকোষ্ঠে জমা করে মস্তিষ্ক। ফলে কয়েকবার অনুশীলনের মধ্য দিয়েই আপনি সারা জীবনের জন্য বিষয়টি মনে রাখতে পারেন। কর্নেল বিশ্ববিদ্যালয়ের ঘুমবিজ্ঞানী আমেরিকান সাইকোলজিকাল অ্যাসোসিয়েশনকে বলেন, ‘ঘুমের মধ্যে অনুশীলন ভালো পারফরম্যান্সের জন্য জরুরি। গলফ খেলায় ভালো করতে হলে অনুশীলনের পর লম্বা সময় ঘুমান। প্র:আ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া