adv
১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে জাতিসংঘের বক্তব্য গ্রহণযোগ্য নয় – ড. মিজান

ডেস্ক রিপোর্ট : জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেছেন, বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে বাইরের কোনো সংস্থার কথা গ্রহণযোগ্য নয়। দেশের বর্তমান মানবাধিকার পরিস্থিতি স্থিতিশীল আছে। এটি নিয়ে উদ্বেগের কিছু নেই।দেশের সামাজিক, অর্থনৈতিক অবস্থা যেহেতু দিনে দিনে উন্নতি হচ্ছে, সেহেতু মানবাধিকার অবস্থারও উন্নতি হচ্ছে।
মঙ্গলবার দুপুরে রাজশাহী সার্কিট হাউজে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি যুদ্ধাপরাধীদের ফাঁসি বন্ধে জাতিসংঘের আহ্বান সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেও মন্তব্য করেন।
ড. মিজানুর রহমান বলেন, যুদ্ধাপরাধীদের ফাঁসি বন্ধ করতে জাতিসংঘ আহ্বান জানিয়েছে। আমি মনে করি এটি সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। মার্কিন যুক্তরাষ্ট্র সন্ত্রাস দমনের নামে সিরিয়া, ইরাক, আফগানিস্তানসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন রাষ্ট্রে হামলা চালিয়ে হাজার হাজার মানুষ হত্যা করছে তখন তো জাতিসংঘ সেগুলোতে সমর্থন করে যায়। অথচ স্বাধীনতা যুদ্ধের সময় যারা এ জাতির ওপর অমানবিক হত্যাকাণ্ড চালিয়েছে তাদের বিচার যখন দেশের প্রচলিত আইন অনুযায়ী হচ্ছে তখন জাতিসংঘ ফাঁসি বন্ধের আহ্বান জানাচ্ছে।
এর আগে মানবাধিকার চেয়ারম্যান সাংবাদিকতার নীতিনৈতিকতা ও শিশু সংবাদ বিষয়ক এক মতবিনিময় সভায় অংশ নেন। মতবিনিময় সভাটি আয়োজন করে ইউনিসেফ ও এমআরডিএ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া