adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বকাপে জিতেই চলেছে ভারত

VIRAT KOHLIক্রীড়া প্রতিবেদক : ওয়েস্ট ইন্ডিজের ১৮২ রানের মামুলি ইনিংস টপকাতে ভারতকে এতোটা বেগ পেতে হবে, তা খেলার আগে আঁচ করতে পারেননি ভারত সেনারাও। যদিও ৫০ ওভার ভারতকে খেলতে হয়নি, তার আগেই জয়ের বন্দরে পৌঁছে যায় মহেন্দ্র সিং ধোনি ও অশ্বিন কল্যাণে। তবে শক্তিধর এ দলটির ছয় ছয়টি উইকেট বিলিয়ে দিতে হয়েছে ক্যারিবীয় বোলারদের কাছে। ৬ উইকেট হারানোর পর খাদের কিনারেই পড়ে গিয়েছিলো ভারত। যার পরনাই লড়াই করে ধোনি -অশ্বিন জুটি টেনে তুললো ভারতকে। এই জুটির কল্যাণে ধোনির টিম ইন্ডিয়া ৩৯.১ ওভারে ১৮৫ রান করে বিশ্বমঞ্চে টানা জয়ের স্বাদ নিল।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চার উইকেটের এ জয়ের ফলে পুল ‘বি’তে পয়েন্ট টেবিলের শীর্ষেই রইল বর্তমান চ্যাম্পিয়নরা। চার ম্যাচের চারটিতেই জিতে সর্বোচ্চ ৮ পয়েন্ট অর্জন করল ভারত। সমান ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকার অবস্থান দ্বিতীয়।
ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারায় ভারত। ৪.১ ওভারে দলীয় ১১ রানে জেরম টেইলরের শিকার হন শিখর ধাওয়ান। ব্যক্তিগত নয় রান করে উইকেটের পিছনে স্লিপে দাঁড়ানো ড্যারেন স্যামির ক্যাচে পরিণত হন ধাওয়ান।
ধাওয়ানের পর রোহিত শর্মাও টেইলরের বলে আউট হয়ে সাজঘরে ফেরেন। দলীয় ২০ রানের মাথায় টেইলরের করা সপ্তম ওভারের শেষ বলে উইকেটের পিছনে দিনেশ রামদিনের গ্লাভসবন্দি হন রোহিত। আউট হওয়ার আগে ১৮ বলে মাত্র ৭ রান করেন ওয়ানডে ক্যারিয়ারে সর্বোচ্চ দুটি ডাবল সেঞ্চুরির মালিক।
দলীয় ২০ রানের মাথায় ভারতের দুই ওপেনার সাজঘরে ফেরত গেলে ব্যাটিংয়ের দায়িত্ব নেন বিরাট কোহলি এবং অজিঙ্কা রাহানে। তবে, ৪৩ রানের জুটি গড়ে কোহলি ব্যক্তিগত ৩৩ রান করে আন্দ্রে রাসেলের বলে স্যামুয়েলসের তালুবন্দি হন।
শিখর ধাওয়ান, রোহিত শর্মা আর বিরাট কোহলি বিদায় নেওয়ার পর টপঅর্ডারের আরেক ব্যাটসম্যান অজিঙ্কা রাহানেও বিদায় নেন। দলীয় ৭৮ রানের মাথায় রাহানে ভারতের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরত যান। ১৮তম ওভারে কেমার রোচের বলে উইকেটের পিছনে দিনেশ রামদিনের হাতে ধরা পড়ে আউট হওয়ার আগে রাহানে ১৪ রান করেন। টপঅর্ডারের চার ব্যাটসম্যানকে হারিয়ে রানের চাকা থামেনি ভারতের। দলপতি ধোনিকে সঙ্গে নিয়ে ভালোভাবেই এগিয়ে চলেন সুরেশ রায়না। তবে, ২৩তম ওভারে স্মিথের করা বলে রায়না উইকেটের পিছনে রামদিনের গ্লাভসবন্দি হন। আউট হওয়ার আগে তিনি ২৫ বলে ২২ রান করেন।
ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সঙ্গে ২৭ রানের ছোট্ট জুটি গড়ে আউট হন রবীন্দ্র জাদেজা। ব্যক্তিগত ১৩ রান করে আন্দ্রে রাসেলের বলে ডিপ স্কয়ার লেগে স্যামুয়েলসের তালুবন্দি হন জাদেজা। তবে, শেষ দিকে ধোনি ব্যাটিংয়ের হাল ধরে ৪৫ এবং অশ্বিন ১৬ রান করে অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে নিয়ে যান। ৫১ রানে জুটিও গড়েন তারা।
শুক্রবার অস্ট্রেলিয়ার পার্থে টস জিতে পুল ‘বি’র এ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জ্যাসন হোল্ডার আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন।
ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে আগে ব্যাট করা ওয়েস্ট ইন্ডিজ নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকলে ৪৪.২ ওভারে ১৮২ রানেই গুটিয়ে যায়। দলের হয়ে সর্বোচ্চ রান আসে ক্যারিবীয় দলপতি জ্যাসন হোল্ডারের ব্যাট থেকে। হোল্ডার ৬৪ বলে চারটি চার আর তিনটি ছয়ে করেন ৫৭ রান। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ২৬ রান করেন ড্যারেন স্যামি। আর ২১ রান করে করেন ক্রিস গেইল এবং জোনাথন কার্টার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া