adv
১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের প্রাপ্তি

SAKIB (1)ডেস্ক রিপোর্ট : টেস্ট ক্রিকেটে বাংলাদেশ দলের সাফল্য অধরাই বলা চলে। হোম সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই ২-০ তে সিরিজ জিতে সাফল্যের খাতায় নাম লেখালো টাইগাররা। সেইসাথে ব্যক্তিগত নৈপুণ্যে সাকিব, মুশফিক, তাইজুল ও মমিনুলরা রেকর্ডের পাতায় স্থান করে নিয়েছেন। দুই টেস্ট মিলে বাংলাদেশ দলের প্রাপ্তি ও অর্জন অনেক।
এ নিয়ে বাংলাদেশ তৃতীয়বারের মতো টেস্ট সিরিজ জিতলো। সর্বশেষ ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২-০ তে সিরিজ জিতেছিল। টাইগাররা সর্বপ্রথম ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজটি ১-০তে জয়লাভ করেছিল।
জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয়ের মধ্য দিয়ে টেস্ট র‌্যাংকিংয়ে একটা পরিবর্তন এসেছে। জিম্বাবুয়েকে পেছনে ফেলে বাংলাদেশ নবম স্থানে উঠে এসেছে। খুলনা টেস্ট সাকিবকে দুহাত ভরে দিয়েছে। এই টেস্টেই বিশ্বের তৃতীয় খেলোয়াড় হিসেবে গড়েছেন একই টেস্টে সেঞ্চুরি ও ১০ উইকেট পাওয়ার কীর্তি। সর্বপ্রথম এই কীর্তিটি গড়েন ইংল্যান্ডের সাবেক কিংবদন্তি খেলোয়াড় ইয়ান বোথাম। তিনি ১৯৮০ সালে ভারতের বিপক্ষে একই টেস্টে সেঞ্চুরি ও ১৩ টি উইকেট লাভ করেছিলেন। দ্বিতীয় অবস্থানে রয়েছেন পাকিস্তানের  সাবেক তারকা অধিনায়ক ইমরান খান। তিনি ১৯৮৩ সালে ভারতের বিপক্ষে একই টেস্টে সেঞ্চুরি ও ১১ টি উইকেট লাভ করেছিলেন।
এদিকে দুই টেস্টেই উজ্জ্বল পারফরম্যান্সের পুরষ্কারস্বরুপ পুনরায় টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ে এক নম্বরে উঠে এসেছেন সাকিব। এর আগে তিনি ২০১৩ সালের ৯ নভেম্বর ভারতের অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনের কাছে শীর্ষ স্থানটি হারিয়েছিলেন। ৪১৯ রেটিং পয়েন্ট নিয়ে সাকিব আইসিসি টেস্ট অলরাউন্ডারের তালিকায় প্রথম স্থানটি দখল করেছেন। তার পরেই ৩৫৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন ভারতের অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন। ৩৪৮ পয়েন্ট পেয়ে তৃতীয় স্থানে রয়েছেন দ.আফ্রিকার ভারনন ফিলেন্ডার।
এর আগে খুলনা টেস্টের প্রথম ইনিংস শেষে আরেকটি কীর্তি গড়েছিলেন সাকিব। ঐ ইনিংসে ব্যাট হাতে শতরান এবং বল হাতে ৫ উইকেট পান তিনি। এই নিয়ে দ্বিতীয়বার এই সাফল্য পেয়েছেন তিনি। ২০১১ সালে প্রথম এই কৃতিত্ব দেখান সাকিব। সেবার পাকিস্তানের বিপক্ষে ব্যাট হাতে ১৪৪ রান ও বল হাতে ৬ উইকেট পেয়েছিলেন। এ তালিকায় সর্বোচ্চ পাঁচবার নাম লিখিয়েছেন ইংল্যান্ডের সাবেক কিংবদন্তি খেলোয়াড় স্যার ইয়ান বোথাম।
খুলনায় নিজের ১১তম টেস্ট শেষে বাংলাদেশের হয়ে রেকর্ড করেছেন মমিনুল হক। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে কম ম্যাচ খেলে ১০০০ রানের মাইলফলক স্পর্শ করেন বাঁহাতি এই ব্যাটসম্যান। এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন যৌথভাবে হাবিবুল বাশার ও তামিম ইকবাল। তারা দুজনই ১৬টি ম্যাচ খেলে এই রেকর্ড গড়েছিলেন। অন্যদিকে সাকিব আল-হাসান ১৯ টি ম্যাচ খেলে এক হাজার রান করেছিলেন। এ পর্যন্ত ১১ টি টেস্টে মমিনুলের তিনটি সেঞ্চুরি রয়েছে।
বাংলাদেশের হয়ে এক ইনিংসে সর্বোচ্চ উইকেট শিকারির মালিক এখন তাইজুল ইসলাম। ঢাকা টেস্টের দ্বিতীয় ইনিংসে তিনি এই কীর্তি গড়েন। ঐ ইনিংসে ১৬.৫ ওভার বল করে ৩৯ রানের বিনিময়ে ৮ উইকেট লাভ করেন তাইজুল। যা এখন পর্যন্ত বাংলাদেশের পক্ষে কোন বোলারের এক ইনিংসে সর্বোচ্চ উইকেট পাওয়ার রেকর্ড। তালিকায় এর পরের স্থানেই আছেন সাকিব আল-হাসান। তিনি এক ইনিংসে সর্বোচ্চ ৭ টি উইকেট লাভ করেছিলেন। তৃতীয় অবস্থানে আছেন এনামুল হক জুনিয়র। তিনিও এক ইনিংসে ৭ টি উইকেট পেয়েছিলেন।

অধিনায়ক হিসেবে মুশফিকুর রহিমের এই সিরিজটি স্মরণীয় হয়ে থাকবে। খুলনা টেস্টের মধ্য দিয়ে তিনি এখন পর্যন্ত ১৮ টি টেস্টে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন। অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ১৮ টেস্টে নেতৃত্ব দেওয়া হাবিবুল বাশারের পাশে নাম লিখেয়েছেন তিনি। জয়ের দিক থেকে মুশফিকুর রহিমই এগিয়ে। আঠারো টেস্টের মধ্যে তার নেতৃত্বে তিনটিতে জয় পেয়েছে বাংলাদেশ। অপরদিকে বাশারের নেতৃত্বে বাংলাদেশের জয় আছে মাত্র একটিতে।
ঢাকা ও খুলনায় অনুষ্ঠিত প্রথম দুই টেস্ট মিলে দুটি সেঞ্চুরি ও সাতটি হাফ সেঞ্চুরি আছে বাংলাদেশ দলের ব্যাটসম্যানদের। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি দুটি করেছেন তামিম ইকবাল ও সাকিব আল-হাসান। এছাড়া প্রথম টেস্টে হাফ সেঞ্চুরি করেছেন মমিনুল হক, মাহমুদুল্লাহ ও মুশফিকুর রহিম। আর দ্বিতীয় টেস্টে হাফ সেঞ্চুরি করেছেন মাহমুদুল্লাহ(২ টি), মমিনুল হক ও শুভাগত হোম।
জিম্বাবুয়ের হয়ে দ্বিতীয় টেস্টে দুটি সেঞ্চুরি করেছিলেন হ্যামিলটন মাসাকাদজা ও রেগিস চাকাবভা। এছাড়াও প্রথম টেস্টে হাফ সেঞ্চুরি করেন সিকান্দার রাজা। আর দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরি করেন হ্যামিলটন মাসাকাদজা।

অপরদিকে বোলিংয়ে দুই টেস্ট মিলে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ১৭ টি উইকেট নিয়েছেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল-হাসান। সাকিবের পরেই আছেন তাইজুল ইসলাম(১৫ টি)।
এদিকে সাকিব টেস্টে নিজের তৃতীয় সেঞ্চুরীর পাশাপাশি বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে তিন ফরম্যাট মিলিয়ে সাত হাজার রানের ক্লাবে প্রবেশ করেন।
তবে এ ম্যাচে সাকিবের পাশাপাশি ব্যক্তিগত অর্জন ছিল তামিম ইকবালেরও। তিনি দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে নিজের ক্যারিয়ারের পঞ্চম শতক তুলে নিয়েছিলেন। বাংলাদেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি শতক হাঁকিয়েছেন মোহাম্মদ আশরাফুল ৬টি । তামিম বাংলাদেশের প্রথম ক্রিকেটার যিনি তিন ফরম্যাটে সাত হাজার রান করেছেন।
উল্লেখ্য যে, বাংলাদেশ দলের টেস্ট অভিষেক হয় ২০০০ সালের ১০ই নভেম্বর ভারতের বিপক্ষে। ঢাকায় অনুষ্ঠিত সেই টেস্টে প্রথম ইনিংসে ৪০০ রান সংগ্রহ করে সাড়া ফেলে দিয়েছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ইনিংসে মাত্র ৯১ রানেই অলআউট হয় স্বাগতিকরা। শেষ পর্যন্ত ভারতের কাছে টাইগাররা ৯ উইকেটে হেরে যায়। বাংলাদেশ এ পর্যন্ত মোট ৪৩ টি টেস্ট সিরিজ খেলেছে (চলতি সিরিজসহ)। যার মধ্যে তিনটিতে জয় ও দুটিতে ড্র ছাড়া বাকি সবগুলো সিরিজই হেরেছে। ম্যাচের দিক থেকে বাংলাদেশ এ পর্যন্ত ৮৭ টি টেস্ট ম্যাচ খেলেছে। যার মধ্যে ৬ টি জয়, ১১ টি ড্র ছাড়া বাকি ৭০ টি ম্যাচই হেরেছে।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া