adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভিন্নকৌশলে ফের সাগরপথে মালয়েশিয়া মানব পাচার শুরু!

malesia_-manab-pacharজামাল জাহেদ, কক্সবাজার : চালাকির উপরে চালাকি, যেকোন উপায়ে মানবপাচার রোড বজায় রাখার দৃঢ় কৌশলে  রুট পরিবর্তন করে ফের সাগর পথে মালয়েশিয়া মানব পাচার শুরু হয়েছে বলে নির্ভরযোগ্য একাধিক সূত্রে জানা গেছে। এতোদিন টেকনাফ ছিল মানব পাচারের প্রধান ট্রানজিট পয়েন্ট। টেকনাফ ও কক্সবাজারের বিভিন্ন পয়েন্ট থেকে ছোট ছোট ট্রলারে সাগরে বড় ট্রলার, পরে সেখান থেকে থাইল্যান্ড উপকূল। 

এভাবেই মানব পাচার চলে আসছিল। কিন্তু নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, পাচারকারীরা এবার সে রুট পরিবর্তন করে থাইল্যান্ডকে বাদ দিয়ে চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি মালয়েশিয়া উপকূলে মানব পাচার শুরু করেছে। চট্টগ্রাম বন্দরে পণ্য নিয়ে আসা মিয়ানমারের দুটি ট্রলার দুই/তিনদিন আগে ফেরার পথে চট্টগ্রাম ও আশপাশের এলাকা থেকে আদম বোঝাই করে বর্তমানে মিয়ানমারের পথে রয়েছে বলে সূত্র দাবী করেছে। আকিয়াবের কাছাকাছি অপর দুইটি ট্রলার সাগরে অপেমান রয়েছে। এ দুটি ট্রলারের যাত্রীদের তুলে দেওয়ার পর অপেমান ট্রলার দুটি মালয়েশিয়া উপকূলের দিকে যাত্রা করবে। তবে যাত্রীরা সবাই দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার হতে পারে বলে ধারনা করা হচ্ছে। জানা যায়, থাইল্যান্ড-মালয়েশিয়ায় অভিবাসীদের গণকবরের সন্ধান মিললে এখানকার প্রশাসন টেকনাফের উপকূলীয় এলাকা ও এখানকার মানব পাচারকারীদের বিরুদ্ধে অভিযান শুরু করে। এতে ক্রসফায়ারে মারা পড়ে বেশ কয়েকজন শীর্ষ মানব পাচারকারী। আইন শৃংখলা বাহিনীর হাতে আটক হয় অনেকে। এলাকা ছেড়ে পালিয়ে যায় চিহ্নিত মানবপাচারকারীরা। গ্রেফতার এরিয়ে পালিয়ে যাওয়া সেই সব মানব পাচারকারীরাদের পুনরায় সংঘবদ্ধ নতুন করে শুরু করা মানব পাচারে বর্তমানে নেতৃত্ব দিচ্ছেন মালয়েশিয়া অবস্থানকারী মিয়ানমার নাগরিক জাহাঙ্গীর ও হারিয়াখালীর জাকের। 

পাচারের মিশন নিয়ে গত ২৯ আগস্ট জাহাঙ্গীর ও জাকের মালয়েশিয়া থেকে দেশে আসে। কয়েক দফা গোপন বৈঠকের পর সবকিছু ঠিকঠাক করে জাহাঙ্গীর পুনরায় ফিরে গেলেও জাকের গোপনে অবস্থান করতে থাকে টেকনাফে। এ সিন্ডিকেটে যুক্ত রয়েছে শাহপরীরদ্বীপের জাহাঙ্গীর ও মনজুর আলম। আর এরা কয়েকদফা গোপন বৈঠক করে অভিযানের সময় পালিয়ে যাওয়ার পর পুনরায় ফিরে আসা টেকনাফের শীর্ষ মানব পাচারকারীদের সাথে।শীর্ষ মানব পাচারকারীদের মধ্যে যারা বর্তমানের আইন শৃংখলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে গোপনে এলাকায় অবস্থান করছে তাদের মধ্যে কাটাবুনিয়া-কচুবনিয়া-হারিয়াখালী এলাকার নজির ডাকাত, তার ভাই আজম উল্লাহ, চাচা আব্দুল গফুর, কুদ্দুস প্রকাশ মেম্বার, তার ছেলে শফিক, কচুবনিয়ার সাদ্দাম, মো. ইসলাম বাগু, আবদুল করিমের ছেলে আব্দুল্লা, ফিরুজ, হারিয়াখালীর সাদ্দাম ও আমানউল্লাহর নাম জানা গেছে। 

এছাড়া রয়েছে টেকনাফের হোয়াইক্যং. হ্নীলা, নয়াপাড়া ও লেদা রোহিঙ্গা ক্যাম্প, টেকনাফ সদর, পৌরসভা, বাহারছড়া, সাবরাং, সেন্টমার্টিনে যে সব মানব পাচারকারী রয়েছে তাদের কাছে নতুন কৌশলে পাচার শুরুর এই বার্তা পৌঁছে দেওয়া হয়েছে বলে জানা গেছে। আর চট্টগ্রামে কাজ করছে টেকনাফ-মিয়ানমারে চিহ্নিত কয়েকজন মানব পাচারকারীর নেতৃত্বে আনোয়ারা-বাঁশখালী কেন্দ্রিক একটি সিন্ডিকেট। 

এদিকে টেকনাফ থানা পুলিশের একটি টীম বুধবার কচুবনিয়া এলাকার চিহ্নিত মানব পাচারকারী বাগুকে গ্রেফতার করতে তার বাড়িতে অভিযান চালালেও এই দুধর্ষ মানবপাচারকারী পুলিশকে ফাঁকি দিয়ে পালিয়ে যায় বলে জানা গেছে। এছাড়া টেকনাফ থানা পুলিশ গত কয়েকদিনে সাঁড়াশী অভিযান চালিয়ে বেশ কয়েকজন চিহ্নিত মানব পাচারকারীকে আটক করতে সম হয়েছে। এদের মধ্যে সাবরাং মুন্ডার ডেইল এলাকার নুরুল আলম প্রকাশ নুরু মাঝি, কাটাবনিয়ার কালাম ও জামাল, মো: হোসেন উল্লেখযোগ্য।টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ মো: আতাউর রহমান খোন্দকার এ প্রসঙ্গে জানান, টেকনাফ থানা পুলিশ মানব পাচারকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্সে রয়েছে এবং তাদের আটকে বিশেষ টীম কাজ করে যাচ্ছে বলে জানান তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া