adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পঁচিশ বছরেও ক্ষমতার অংশীদার এরশাদ

E9QLs5PABYGkডেস্ক রিপোর্ট : ছাত্র-গণঅভ্যুত্থানের মুখে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর ক্ষমতা থেকে সরে দাড়ান সামরিক শাসক হুসেইন মুহাম্মদ এরশাদ। সেদিন ক্ষমতা ছাড়তে বাধ্য হলেও পঁচিশ বছরে নানাভাবে ক্ষমতার অংশীদার হয়েছেন এরশাদ। ৯০’এ ক্ষমতাচ্যুত করা এরশাদের দল ৯৬ সালেই ঐক্যমত্যের সরকারের অংশীদার হয়। আন্দোলনে এর আগে আওয়ামী লীগ এবং পরে বিএনপির অংশ হয় জাতীয় পার্টি। ২০০৮ সালের নির্বাচনের পর মহাজোট সরকারের অংশ হয় তারা। আর সর্বশেষ নির্বাচনের পর তারা একদিকে বিরোধীদলে আছে, অন্যদিকে মন্ত্রীও আছে তাদের। আবার এরশাদ নিজেই মন্ত্রীর মর্যাদায় উপদেষ্টা।

tdO6urOrCrlOএসময়ের স্বৈরাচারী এরশাদের পঁচিশ বছর ক্ষমতার অংশীদার থাকা নিয়ে চ্যানেল আই অনলাইনের কাছে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন ৯০’এর ছাত্রনেতারা। তাদের মধ্যে যারা আওয়ামী রাজনীতি করছেন এমন কয়েকজনের মতে, এরশাদের বর্তমান অবস্থান রাজনৈতিক সমীকরণের ফল। 

ক্ষমতার অংশীদার হলেও সে অর্থে কোনো নীতিনির্ধারণী ক্ষমতায় নেই এরশাদ। তবে এর সঙ্গে দ্বিমত পোষণ করেন ৯০’এর আন্দোলনে রাজপথের অনেক সহযোদ্ধা। তাদের মতে, নীতি-নৈতিকতা বিসর্জন দিয়ে শুধু ক্ষমতায় টিকে থাকতেই একটি দল প্রশ্রয় দিয়েছে যুদ্ধাপরাধীদের,আরেক দল সঙ্গে রাখছে স্বৈরাচারকে।

পতিত স্বৈরাচারকে নিয়ে গণতন্ত্র রক্ষার চেষ্টাকে নজীরবিহীন বলেছেন তারা। আর তার মুখে গণতন্ত্রের ‘বুলি’ শোনা আরও দুর্ভাগ্যজনক বলেছেন ৯০’র নেতারা।

৯০’তে স্বৈরাচারের বিরুদ্ধে রাজপথে সরব থাকাদের অনেকেই এখন রাজনৈতিক নেতা। তাদেরই একজন জাসদ নেতা নাজমুল হক প্রধান। ২০০৮ সালে মহাজোটের সঙ্গে এরশাদের থাকার বিষয়টিকে সাবেক স্বৈরশাসকের ‘সুবিবেচনা’ বলেই মনে করেন এই নেতা। 

vhv28rgDvCygতাঁর মতে, বিএনপি-জামায়াত জঙ্গিবাদের পৃষ্ঠপোষকতায় দেশকে পাকিস্তানে পরিণত করতে যে পথে হাঁটছিলো তা রুখতে বৃহত্তর রাজনৈতিক ঐক্যের প্রয়োজন ছিলো। এটা মানতে হবে যে এরশাদের জনসমর্থন কিন্তু ৯০’র পর একেবারে নিশ্চিহ্ন হয়নি। তাই জোট সরকারে না গিয়ে মহাজোটে এসে সাবেক সামরিক শাসক কার্যত জঙ্গিবাদের বিরুদ্ধে নিজের অবস্থান স্পষ্ট করেছিলেন। তবে ৯০’র ছাত্র নেতা হিসেবে তিনি এরশাদের স্বৈরাচারী ভূমিকার কথা ব্যক্তিগতভাবে ভুলতে পারবেন না বলেও জানান তিনি।

তবে প্রধান দু’টি রাজনৈতিক দল পতিত স্বৈরাচারকে দলে টানার মাধ্যমে ৯০’র গণঅভ্যুত্থানের পর প্রণীত রূপরেখা ও আচরণবিধির লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছেন ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি ও বর্তমানে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির নেতা রুহিন হোসেন প্রিন্স। 

তিনি বলেন,‘ তিন জোটের রূপরেখায় দুইটি মৌলিক বিষয়ের কথা বলা হয়েছিলো। যার একটি ছিলো পূর্ণগণতান্ত্রিক ধারা বজায় রাখতে স্বৈরাচারকে রাজনৈতিক প্রশ্রয় না দেয়া এবং মুক্তিযুদ্ধের ধারা পুনঃপ্রতিষ্ঠা। অথচ পরিহাসের বিষয় যে প্রধান দু’টি দলই নিজ নিজ স্বার্থে এরশাদকে কাছে টেনেছে’।

তবে এরশাদকে কাছে টানাকে ‘রাজনৈতিক বাস্তবতা’ জানিয়ে রাজনৈতিক সমীকরণে বর্তমানে ক্ষমতায় তার অংশীদারিত্বকে স্বাভাবিক হিসেবেই দেখছেন ৯০’র আন্দোলনকারী ও আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক অসীম কুমার উকিল।

তিনি বলেন,‘ রাজনীতিতে অনেক বাস্তবতা সামনে চলে আসে। এটা ঠিক যে ৯০’এ তার বিরুদ্ধে আন্দোলন করেছি। তবে এক সময়ের স্বৈরশাসক তার আগের ভূমিকা থেকে সরে এসে যদি জঙ্গিবাদের বিরুদ্ধে দাড়ান তাহলে সেটা ইতিবাচক ভাবেই দেখা উচিত।

‘আজ কৌশলগত কারণে এরশাদ ক্ষমতার অংশীদার হয়েছেন। এমনও সময় আসতে পারে যখন যুদ্ধাপরাধীদের মতো একদিন তারও বিচার হবে।’

এমনটাই আশা করেন ৯০’তে জাসদ ছাত্রলীগের নেতা শফি আহমেদ। এরশাদ ক্ষমতা কেন্দ্রের কাছে থাকায় কিছুটা হতাশ হলেও শফি মনে করেন সে অর্থে কোনো নীতি নির্ধারণী ক্ষমতা নেই সাবেক সেনাশাসকের হাতে।

পতিত স্বৈরাচারকে রাজনৈতিকভাবে আবারও প্রতিষ্ঠিত করাকে বিস্ময়কর ও পৃথিবীর ইতিহাসে নজীরবিহীণ বলেছেন ডাকসুর সাবেক জিএস ও বর্তমানে বিএনপি নেতা খায়রুল কবির খোকন।

তিনি বলেন,‘ যার পতনের জন্য মিলন-জেহাদরা প্রাণ দিয়েছিলো আজ সেই স্বৈরাচার প্রধানমন্ত্রীর বিশেষ দূত, তার দল আজ প্রধান বিরোধী দল। এটা একই সঙ্গে লজ্জার ও দুঃখজনক।’

স্বৈরাচার বিরোধী আন্দোলনে শহীদ ডা: মিলনের মায়ের একটি উক্তির পুনরুচ্চারণ করে তিনি প্রশ্ন রাখেন,“ স্বৈরাচারকে নিয়ে গণতন্ত্র কিভাবে চলতে পারে?”

তিনি আরও বলেন,‘ সেদিনের স্বৈরাচার আজ গণতন্ত্রের ছবক দিচ্ছে। সরকারও পতিত স্বৈরাচারকে সঙ্গে নিয়ে স্বৈরাচারী আচরণ করছে’ দাবি করে সরকারকে ইতিহাস থেকে শিক্ষা নেয়ার আহ্বান জানান এই বিএনপি নেতা।

‘তথাকথিত গণতান্ত্রিক সরকার শহীদ মিলন-জেহাদদের কাছে কী জবাব দেবে’ এমন প্রশ্নও রাখেন তিনি।

তবে সব বিভেদ ভুলে জঙ্গিবাদ, সন্ত্রাস ও অবৈধ ক্ষমতাদখলের পায়তারা রুখে দিয়ে মুক্তিযুদ্ধের প্রকৃত ফসল হিসেবে বাংলাদেশ গড়ে তোলার ব্যাপারে একমত পোষণ করেন ৯০’র রাজপথ কাঁপানো নেতারা। দলের অবস্থান যা-ই হোক ব্যক্তিগতভাবে তারা সবাই স্বৈরাচার এরশাদ বিরোধী।চ্যানেল আই

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া