adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুলিশ নিয়োগে গণজালিয়াতি -১ হাজার ভুয়া প্রার্থী গ্রেফতার

police-1427743052আন্তর্জাতিক ডেস্ক : পুলিশ সদস্য নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বনের অভিযোগে প্রায় ১ হাজার ভুয়া চাকরিপ্রার্থীকে গ্রেফতার করা হয়েছে। ভারতের বিহার রাজ্যে এ ঘটনা ঘটেছে।
 
এএফপির বরাত দিয়ে বিবিসি অনলাইন জানিয়েছে, চাকরিপ্রার্থীদের জমা দেওয়া কাগজপত্র ও আঙুলের ছাপ পরীক্ষা করে এসব ভুয়া প্রার্থী শনাক্ত করা হয়। এরপর রোববার রাতে এই ১ হাজার ভুয়া প্রার্থীকে গ্রেফতার করে বিহার রাজ্য পুলিশ।
মার্চ মাসের শুরু দিকে বিহার রাজ্যে মাধ্যমিক পরীক্ষায় গণ-নকলের বিষয়টি আন্তর্জাতিক গণমাধ্যমে প্রচার ও প্রকাশ পায়। এ নিয়ে ভারতে তোলপাড় সৃষ্টি হয় এবং আন্তর্জাতিকভাবে ভারতের শিক্ষাপদ্ধতি নিয়ে প্রশ্ন ওঠে।
 
সেই ধাক্কা সামলাতে না সামলাতেই আন্তর্জাতিক গণমাধ্যমে এবার খবর হলো পুলিশ নিয়োগে গণ-জালিয়াতির বিষয়টি। যারা মানুষের জানমালের নিরাপত্তা দেবেন, রাজ্য-রাষ্ট্রের শৃঙ্খলা বজায় রাখবেন, দুর্নীতিবাজদের আইনের আওতায় আনবেন, তারাই যদি চাকরি পাওয়ার জন্য এত বড় জালিয়াতির আশ্রয় নেন, তবে তাদের কাছ থেকে কি-ই বা প্রত্যাশা করা যেতে পারে- এমন প্রশ্ন অমূলক নয় মোটেও।
টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, প্রক্সি বা বডি পরিবর্তন (একজনের পরীক্ষা অন্য জন দিয়ে দেওয়া) করে পরীক্ষা দেওয়ার অভিযোগে একসঙ্গে ১ হাজার জন গ্রেফতারের ঘটনা এর আগে ভারতে আর কখনো ঘটেনি।
প্রাথমিক শারীরিক যোগ্যতার পরীক্ষায় টেকে ৫২ হাজার চাকরিপ্রার্থী। এর মধ্য থেকে ১২ হাজারকে নিয়োগ দেওয়ার জন্য লিখিত পরীক্ষা নেওয়া হয়। কিন্তু শারীরিক যোগ্যতার পরীক্ষায় দেওয়া আঙুলের ছাপের সঙ্গে লিখিত পরীক্ষার সময় দেওয়া আঙুলের ছাপের সঙ্গে কোনো সঙ্গতি পাওয়া যায়নি অনেকের। তাদেরকে গ্রেফতার করেছে পুলিশ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া