adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে জেএসসি ও জেডিসি পরীক্ষা আজ শুরু

নিজস্ব প্রতিবেদক : জামায়াতে ইসলামীর চারদিনের হরতালের পর অবশেষে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আজ শুক্রবার শুরু হচ্ছে। এদিন সকাল ৯টায় জেএসসির বাংলা প্রথম পত্র এবং জেডিসির কুরআন মজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষার অনুষ্ঠিত হবে।
 
শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, এবার দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডে ভিন্ন ভিন্ন প্রশ্নপত্রে জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। সারা দেশে মোট ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন শিক্ষার্থী পরিক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে জেএসসিতে ১৭ লাখ ৬৪ হাজার ৫৯৫ জন এবং জেডিসিতে তিন লাখ ২৬ হাজার ৯৭ জন পরীক্ষার্থী রয়েছে।
 
২০ লাখ ৯০ হাজার ৬৯২ পরীক্ষার্থীর মধ্যে ১১ লাখ পাঁচ হাজার ৫০৯ জন ছাত্রী এবং নয় লাখ ৮৫ হাজার ১৮৩ জন ছাত্র। এবার ছাত্রীর সংখ্যা ছাত্রদের তুলনায় এক লাখ ২০ হাজার ৩২৬ জন বেশি।
গত বছর এ পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ১৯ লাখ ২ হাজার ৭৪৬ জন শিক্ষার্থী। সেই হিসাবে এবার পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৮৭ হাজার ৯৪৬ জন।
 
এর আগে গত ২ নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। তবে মানবতাবিরোধী অপরাধের আসামি জামায়াত নেতা মীর কাসেম আলীর ফাঁসির রায় দেওয়া ও আরেক মানবতাবিরোধী অপরাধের আসামি জামায়াত নেতা কামারুজ্জামানের ফাঁসির রায় বহাল রাখার প্রতিবাদে হরতাল ডাকে জামায়াত ইসলামী।
হরতালের কারণে প্রথম দফায় ২ ও ৩ নভেম্বরের পরীক্ষা এবং দ্বিতীয় দফায় ৫ ও ৬ নভেম্বরের পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়। পরিবর্তিত সূচি অনুযায়ী ২ নভেম্বরের জেএসসির বাংলা প্রথম পত্র পরীক্ষা ও জেডিসির কুরআন মজিদ ও তাজবিদ পরীক্ষা আজ (শুক্রবার) সকাল ৯টা থেকে শুরু হচ্ছে।
 
এ ছাড়া ৩ নভেম্বরে নির্ধারিত জেএসসি ও জেডিসির পরীক্ষা ১৪ নভেম্বর শুক্রবার সকাল ৯টায়, ৫ নভেম্বরের পরীক্ষা আগামী ১৯ নভেম্বর ও ৬ নভেম্বরের পরীক্ষা ২০ নভেম্বর সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।
 
৫ নভেম্বর জেএসসিতে ইংরেজি প্রথম পত্র ও ৬ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। অন্যদিকে, জেডিসিতে ৫ নভেম্বর আরবী প্রথম পত্র ও ৬ নভেম্বর আরবী দ্বিতীয় পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল।
 জেএসসি ও জেডিসির অন্যান্য পরীক্ষার সূচি অপরিবর্তিত থাকবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া