adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টিআইবি’র প্রতিবেদন – ঘুষের বিনিময়ে চিকিতক নিয়োগ

‘স্বাস্থ্যখাতে জিডিপির সাপেক্ষ বরাদ্দ কমছে’নিজস্ব প্রতিবেদক : ঘুষের বিনিময়ে অ্যাডহকের চিকিতক নিয়োগ দেয়া হয়েছে বলে অভিযোগ তুলেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। অ্যাডহক চিকিতসক নিয়োগে ৩ থেকে ৫ লাখ ঘুষ নেয়া হয় বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে দুর্নীতি বিরোধী এ সংস্থাটি।
বৃহস্পতিবার রাজধানীর মহাখালীতে হোটেল অবকাশে সংবাদ সম্মেলেনে ‘স্বাস্থ্যখাতে সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক এ প্রতিবেদন প্রকাশ করা হয়। চিকিতক-কর্মকর্তাসহ সব ধরনের নিয়োগ-বদলিতে দলীয়করণ  ও অপর্যাপ্ত বরাদ্দের কারণে স্বাস্থ্যখাতের সুশাসনের ঘাটতির রয়েছে বলে জানিয়েছে টিআইবি।
প্রতিবেদনে বলা হয়, স্বাস্থ্যখাতে তৃতীয় শ্রেণীর কর্মচারী নিয়োগ ও বদলিতে ১ থেকে ৫ লাখ, ঢাকার পার্শ্ববর্তী এলাকায় বদলিতে ৫ থেকে ১০ লাখ, সুবিধাজনক স্থানে দীর্ঘদিন অবস্থানের জন্য ২ থেকে ৫ লাখ টাকাসহ বিভিন্ন প্রকার ঘুষের লেনদেন হয়। আর এসব নিয়ন্ত্রণ করে এ খাতের সঙ্গে সংশ্লিষ্ট দলীয় ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।
সংবাদ সম্মেলনে মূল প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবির প্রোগ্রাম ম্যানেজার তাসলিমা আক্তার। এসময় সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান উপস্থিত ছিলেন ।

প্রতিবেদনে বলা হয়, স্বাস্থ্যখাতে বাংলাদেশের সফলতা বিশ্বের বিভিন্ন দেশে প্রশংসিত হলেও এ খাতে সুশাসনের ঘাটতি রয়েছে অন্যান্য যে কোনো খাতের তুলনায় বেশি। হাসপাতালে ডাক্তার, কর্মকর্তাদের নিয়োগ, বদলি ও পদোন্নতিতে দলীয় প্রভাব বিরাজ করায় পদে পদে দুর্নীতি হয়। এ খাতে অপর্যাপ্ত বরাদ্দের কারণে এমনটি হয় বলে মনে করছে সংস্থাটি।
প্রতিবেদন অনুযায়ী, স্বাস্থ্যখাতে যন্ত্রপাতি ক্রয়, জনবল নিয়োগ, হাসপাতালের ভবন নির্মাণ, ওষুধ সরবরাহসহ সেবাগ্রহণের প্রতিটি ক্ষেত্রেই ঘটে ভয়াবহ দুর্নীতি। এর মধ্যে সবচেয়ে বেশি দুর্নীতি হয় নিয়োগ ও বদলির ক্ষেত্রে।
প্রতিবেদনে বলা হয়, সরকারি চিকিতসা সেবায় অনিয়ম হওয়ার একটি অন্যতম কারণ অপর্যাপ্ত অর্থবরাদ্দ। আন্তর্জাতিক মান অনুযায়ী এ খাতে জিডিপি কমপক্ষে ৫ শতাংশ হওয়ার কথা থাকলেও বাংলাদেশে মাত্র শূন্য দশমিক ৮৬ শতাংশ। ২০০৮-০৯ অর্থবছরে এ খাতে বরাদ্দ ৬ দশমিক ৫৮ শতাংশ থাকলেও এখন তা কমে চলতি অর্থবছরে ৪ দশমিক ৬ শতাংশে দাঁড়িয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া