adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রিকেটের বর্ণময় এক চরিত্র শেন ওয়ার্ন

স্পোর্টস ডেস্ক : রডনি মার্শের মৃত্যুতে শোক জানিয়ে টুইট করেছেন তখনও ১২ ঘণ্টা হয়নি। নিজেও নশ্বর পৃথিবী ছেড়ে পাড়ি জমালেন অসীমের পানে। ক্রিকেটকে অনেক সমৃদ্ধ করে বিদায় নিলেন শেন ওয়ার্ন।

১৯৬৯ সালের ১৩ সেপ্টেম্বর ভিক্টোরিয়ার ফের্নট্রি গালিতে জন্ম নেওয়া ওয়ার্ন মারা গেছেন কয়েক হাজার কিলোমিটার দূরের থাইল্যান্ডের কোহ সামুইয়ে।

ওয়ার্নের বোলিং যেমন ছিল যেমন ধাঁধা, রহস্য। তার ব্যক্তিগত জীবনটাও ছিল তা-ই। ঘটিয়েছেন বিচিত্র সব ঘটনা। কখনও কখনও পড়েছেন প্রবল সমালোচনার মুখেও। ২০০৩ সালে বিশ্বকাপ শুরুর ঠিক আগের দিন ধরা পড়েন মাদক পরীক্ষায়, নিষিদ্ধ হন এক বছরের জন্য। ১২ মাস পর ঠিকই ফেরেন প্রতাপের সঙ্গে।

টেস্ট ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ৭০৮টি উইকেট নেওয়া ওয়ার্নের জীবনে এসেছে অসংখ্য নারী। এর জন্য কম মাশুল দিতে হয়নি। তিন সন্তান নিয়ে আলাদা হয়ে গেছেন স্ত্রী সিমোন ক্যালাহান। ব্রিটিশ একজন নারীকে অশালীন বার্তা পাঠিয়ে ২০০০ সালে হারিয়েছিলেন সহ-অধিনায়কের পদ।

ধূমপান করতে ভীষণ পছন্দ করতেন। কিন্তু নিকোরেট নামে একটি কোম্পানির সঙ্গে ধূমপান না করার শর্তে বড় অঙ্কের একটি চুক্তি করেন। কিছু দিন পর ২০০৮ সালের নিউ জিল্যান্ড সফরের সময় একটি ছবিতে দেখা যায়, চুক্তি ভেঙে চুপিচুপি ধূমপান করে যাচ্ছেন তিনি। ঝামেলায় জড়িয়েছেন সতীর্থ স্টিভ ওয়াহ ও রিকি পন্টিংয়ের সঙ্গে। অস্ট্রেলিয়ার দারুণ সফল কোচ জন বুকাননের সঙ্গেও তার কম ঝামেলা হয়নি।

ক্রিকেটের শান্ত, নিস্তরঙ্গ ভূবনে ওয়ার্ন যেন নিয়ে আসেন ঝড়। বিশাল সব ঘুর্ণি, খ্যাতি আর বিতর্ক। বাজিকর, ডায়েট পিল, আরও বিতর্ক এবং সব সময়ে কাগজের হেডলাইনে থাকা- এই সব মিলিয়েই ছিল ওয়ার্নের জীবন। ২০০০ সালে যাকে উইজডেন নির্বাচিত করেছিল বিংশ শতাব্দীর সেরা পাঁচ ক্রিকেটারের একজন হিসেবে, ২০০৬ সালে তাকে দেখা গেল আরও শাণিত চেহারায়।

নানা ঘটনা আর নাটকীয়তায় ভরা এক জীবন বেছে নিয়েছিলেন ওয়ার্ন। তার জীবনের একটা অংশ রূপকথার মতো আরেক অংশ বিতর্কের কালিমালিপ্ত। আছে টেস্ট হ্যাটট্রিক, আছে বিশ্বকাপের ফাইনালে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতার কীর্তি। তথ্যসূত্র, বিডিনিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া