adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তামিম ও সাকিবের সেঞ্চুরিতে চালকের আসনে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : শেখ আবু নাসের স্টেডিয়ামে বাংলাদেশ-জিম্বাবুয়ে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনটি তামিম-সাকিবময় হয়ে থেকেছে। মঙ্গলবার দেশের ক্রিকেটপ্রেমীরা দেখেছেন বাংলাদেশের এই দুই ক্রিকেটারের ব্যাটিং কারিশমা; ক্রিকেটপ্রেমীরা মুগ্ধ হয়েছেন তামিম-সাকিবের ছন্দময় ব্যাটিংয়ে। এদিন সেঞ্চুরির দেখা পেয়েছেন দু’জনই। তামিম সাড়ে ৪ বছর পর এবং সাকিব ৩ বছর পর টেস্ট সেঞ্চুরির দেখা পেয়েছেন। তাদের জোড়া সেঞ্চুরিতে ভর করে খুলনা টেস্টে প্রথম ইনিংসে ৪৩৩ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছে বাংলাদেশ। জবাবে অতিথি জিম্বাবুয়ে দ্বিতীয় দিনের খেলা শেষে প্রথম ইনিংসে ১ উইকেট হারিয়ে ৫৩ রান করেছে। ফলে বাংলাদেশ এগিয়ে রয়েছে ৩৮০ রানে। জিম্বাবুয়ের একমাত্র উইকেটের পতন ঘটিয়েছেন মিরপুর টেস্টের এক ইনিংসেই ৮ উইকেট শিকার করা তাইজুল ইসলাম। জিম্বাবুয়ের ওপেনার সিকান্দার রাজাকে (১১ রান) এলবিডব্লিউর ফাঁদে ফেলে সাজঘরে ফিরিয়েছেন বাংলাদেশী এই স্পিনার।
জিম্বাবুয়ের মাসাকাদজা (১৫) ও ব্রায়ান চেরী (২১) রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন। দ্বিতীয় দিনের প্রথম সেশনে তামিম এবং দ্বিতীয় সেশনে সাকিব সেঞ্চুরি তুলে নিয়ে বাংলাদেশী ক্রিকেটপ্রেমী মানুষকে উতসবের উপলক্ষ্য এনে দিয়েছেন। দুই বন্ধুর ব্যাটিং দৃঢ়তায় বাংলাদেশ টেস্ট ইতিহাসে নিজেদের পঞ্চম সর্বোচ্চ দলীয় রান দাঁড় করাতে সক্ষম হয়েছে। সাড়ে ৪ বছর ধরে হাফসেঞ্চুরিগুলোকে সেঞ্চুরি বানাতে না পারা তামিম এদিন দেখে শুনে খেলেছেন। এই টেস্টে তামিম বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি বল খেলে সেঞ্চুরি করেছেন। টেস্ট ক্যারিয়ারে এটি তামিমের পঞ্চম সেঞ্চুরি। ৪৩৮ মিনিট ক্রিজে থেকে ৩১২ বল মোকাবেলা করে সেঞ্চুরির মাইলফলকে পৌঁছেছেন তিনি। অবশ্য সেঞ্চুরি করে বেশিদূর এগুতে পারেননি ড্যাশিং এই ওপেনার। এর আগে সর্বশেষ ২০১০ সালে ম্যানচেষ্টারে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি পেয়েছিলেন তামিম। ওই ম্যাচে তার উইলো থেকে এসেছিল ১০৮ রান। একমাত্র বাংলাদেশী হিসেবে লর্ডসে সেঞ্চুরি করা তামিম ইকবাল সবচেয়ে কম বল খেলে সেঞ্চুরিটি পূর্ণ করেছিলেন।
জিম্বাবুয়ের বিপক্ষে মঙ্গলবার সেঞ্চুরি পূর্ণ করার পর একটু যেন এলামেলো হয়ে গেছেন তামিম; অবশ্য ননস্ট্রাইকে থাকা সাকিব আল হাসান তখন ব্যাটসম্যানদের বেধড়ক পেটাচ্ছিলেন। তামিমও হয়ে উঠছিলেন ভয়ঙ্কর। কিন্তু মাসাকাদজার বলে আরভিনের দুর্দান্ত ক্যাচে ১০৯ রান নিয়েই সাজঘরে ফিরতে হয়েছে তাকে। ১০ বাউন্ডারিতে এই রান করেছেন তামিম। আউট হওয়ার আগে সাকিবকে সঙ্গে নিয়ে চতুর্থ উইকেট জুটিতে দলের ভান্ডারে যোগ করেছেন রেকর্ড ১৩২ রান। এর আগে ২০০৫ সালে জানুয়ারিতে চট্টগ্রামের মাটিতে হাবিবুল বাশার সুমন ও রাজিন সালেহ চতুর্থ উইকেট জুটিতে ১১৯ রান করেছিলেন। এরও আগে ২০০১ সালে জিম্বাবুয়ের হারারেতে হাবিবুল বাশার ও মেহরাব হোসেন করেছিলেন ১১৪ রান।
তামিম আউট হলেও ক্রিজেই তখন সাকিব। দেশ সেরা এই ক্রিকেটার ৮৯ থেকে ১০০ রানে পৗঁছাতে নিয়েছেন আধাঘন্টারও বেশি সময়। শেষ অবধি বিয়ের পর সাকিব প্রথম টেস্ট সেঞ্চুরির দেখা পেয়েছেন খুলনা শেখ আবু নাসের স্টেডিয়ামে। তার আক্রমণাত্মক ব্যাটিংয়ে দিশেহারা হয়ে গিয়েছে জিম্বাবুয়ের বোলাররা। শেষ পর্যন্ত ১৮০ বলে ১৩৭ রান করে সাজঘরে ফিরতে হয়েছে সাকিবকে। ১৮টি চার ও ২ টি ছক্কার সাহায্যে তিনি ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরিটির দেখা পেয়েছেন। সেঞ্চুরি পূর্ণ করে অবশ্য ভিন্ন ধরনে উদযাপন করেছেন সাকিব। দুই হাত জোড়া করে আঙ্গুল দিয়ে লাভ সাদৃশ্য আবয়ব তৈরি করেছেন তিনি। অবশ্য কাকে তিনি এই চিহ্ন দেখিয়েছেন এটা নিশ্চিতভাবে জানা যায় নি। যদিও ধারণা করা হচ্ছে স্ত্রী উম্মে আহমেদ শিশিরকেই ভালবাসার ভাষায় সেঞ্চুরিটি উৎসর্গ করেছেন সাকিব। কেননা, বিয়ের পর এটাই তো তার সব ধরনের ক্রিকেটে তার প্রথম সেঞ্চুরি।
ম্যালকন ওয়ারনারের বলে সাকিব আউট হওয়ার পর ক্রিজে নেমেছেন তাইজুল ইসলাম। অবশ্য এর আগে রান আউটের শিকার হয়ে ১১ রানে সাজঘরে ফিরেছেন অধিনায়ক মুশফিকুর রহিম। শেষের দিকে তাইজুল ও শাহাদাতের ব্যাটিং দৃঢ়তায় ৪৩৩ রান করতে সক্ষম হয়েছে বাংলাদেশ। তাইজুল ৩২ ও শাহাদাত ১৮ রান করেছেন।
জিম্বাবুয়ের বোলারদের মধ্যে পানিয়াঙ্গারা, চাতারা ও ওয়ারলার ২টি করে উইকেট নিয়েছেন।
সংক্ষিপ্ত স্কোর (দ্বিতীয় দিন শেষে)
বাংলাদেশ প্রথম ইনিংস : ৪৩৩/১০; ১৫৮.৫ ওভার (সাকিব ১৩৭, তামিম ১০৯; পানিয়াঙ্গারা ২/৪৯, চাতারা ২/৬১, ওয়ালার ২/৬৫)
জিম্বাবুয়ে প্রথম ইনিংস : ৫৩/১; ১৯ ওভার (চারি* ২১, মাসাকাদজা* ১৫; তাইজুল ১/২১)

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া