adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘সাংবাদিক হত্যাকারীদের বিচার নিশ্চিত করুন’

images

তোফাজ্জল হোসেন: বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) বিভিন্ন সময়ে দেশে যে সকল সাংবাদিক পেশাগত দায়িত্ব পালনের জন্য খুন হয়েছেন সেই সাংবাদিক হত্যাকারীদের বিচার নিশ্চিত করার আহবান জানিয়েছে। জাতিসংঘ ঘোষিত ’ইন্টারন্যাশনাল ডে টু এন্ড ইম্পিউনিটি ফর ক্রাইমস এগেইনস্ট জার্নালিস্ট’ উপলক্ষে দেয়া বিবৃতিতে বিএফইউজে সভাপতি মনজুরুল আহসান বুলবুল ও মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া এই আহবান জানান।  
বিৃবতিতে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন,গত চার দশকে বাংলাদেশে পেশাগত দায়িত্ব পালনকালে প্রায় ২৪ জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। নির্যাতন ও হুমকির শিকার হয়েছেন কয়েক শ’ সাংবাদিক ও গণমাধ্যম প্রতিষ্ঠান।  কিন্তু সাম্প্রতিক সময়ে কেবলমাত্র ফরিদপুরের গৌতম দাস হত্যাকান্ডের বিচারটি আইনগত ভাবে নিম্ম আদালতে নিষ্পত্তি হয়েছে। গত চার দশকে বাংলাদেশে সাংবাদিক হত্যাকান্ডের বিচারে এটিই একমাত্র দৃষ্টান্ত। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন একজন সাংবাদিককে হত্যা করা হলে, হুমকি দেয়া হলে বা নির্যাতন করা হলে যখন কোন বিচার হয় না তখন তা’ সাংবাদিক বা গণমাধ্যমের বিরুদ্ধে আরেকটি অপরাধকেই উতসাহিত করে।
নেতৃবৃন্দ সাংবাদিক হত্যাকারীদের বিচার এবং সাংবাদিকেদের উপর নির্যাতনকারী ও হুমকিদাতাদের শাস্তি নিশ্চিত করার মধ্য দিয়ে গণমাধ্যমের জন্য স্বস্তিদায়ক পরিবেশ নিশ্চিত করতে সকলের প্রতি আহবান জানান। নেতৃবৃন্দ বলেন, সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে ইউনেস্কোর  ইন্টারন্যাশনাল প্রোগ্রাম ফর দ্য ডেভেলপমেন্ট অফ কমিউনিকেশন, আইপিডিসি প্রণীত  জাতিসংঘের প¬্যান অব একশনে স্পষ্ট করেই বলা হয়েছে, একজন সাংবাদিককে হত্যা বা সন্ত্রাসী আচরণের মাধ্যমে তাকে পেশাগত দায়িত্ব থেকে নিবৃত রাখার চেষ্টা স্বাভাবিক মানবিকতার পরিপন্থী, সাংবাদিকদের উপর  প্রতিটি  আক্রমন তাদের জন্য একটি ভয়ের পরিবেশই সৃষ্টি করে না শুধু তাদের সেল্ফ সেন্সরশীপেও বাধ্য করে। 

 

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া