adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একটি রাজকীয় বানরের আত্মকথা!

95975_1গোলাম মাওলা রনি: আমার নাম কুসুনাইন। আমার মালিকের সিংহাসন লাভের ছয় বছর আগে অর্থাত ৬৭৪ খ্রিস্টাব্দে আমার জন্ম হয়েছিল আরব উপদ্বীপের হেজাজ নামক অঞ্চলের উত্তরের নুফুদের পাহাড়ে। সাধারণত বানরের কোনো নাম হয় না- কিন্তু আমার মালিক আমাকে কুসুনাইন হিসেবে ডাকতেন। মাঝে-মধ্যে আদর করে আরও ছোটখাটো নানা নামে ডাকতেন এবং কাছে নিয়ে মাথা-শরীরে হাত বুলিয়ে দিতেন। কখনো-সখনো কোলে তুলে নিতেন এবং হাত, মুখ, কপাল ও ঠোঁটে চুমো দিতেন। আপনারা আমাকে কুসুমনি বা কুসুম নামে ডাকতে পারেন। কারণ কুসুনাইন বলতে গিয়ে যদি ভুল করে কুসুমানাইন বলে ফেলেন তবে আমি খুব কষ্ট পাব। আমার জানা মতে, ভারতের বেহাড় অর্থাৎ বনভূমি অঞ্চলের চম্বলে ওই নামে এক ভয়ঙ্কর ডাকু মহিলা ছিল। সেই ডাকু মহিলার অত্যাচারে দিল্লির সিংহাসন পর্যন্ত কেঁপে উঠেছিল। আমি আর যাই হোক- মরে গেলেও ডাকু সর্দার কুসুমানাইন হতে চাইব না।
আপনাদের হয়তো এতক্ষণে মন-মেজাজ বিগড়ে যেতে পারে। ভাবতে পারেন একটি বানরের কত বড় সাহস! সে কি না আমাদের আত্মকথা শুনাতে এসেছে। মরুভূমির বান্দরের কাণ্ড দেখ। শস্য-শ্যামলা বঙ্গভূমিতে এসেছে, তাও আবার ১৩৪০ বছর পর। প্লিজ রাগ করবেন না। দয়া করে আমার কথা শুনুন! আমি এমন কিছু জানি এবং এমন কিছু আপনাদের বলতে পারব যা গত ১৩৪০ বছরে একটুও পুরনো হয়নি। আপনারা এ কথাও বলতে পারেন, তোমার মালিক কি এমন বেটা যে, তার পোষা বান্দরের কাছ থেকে আত্মকথা শুনতে হবে? আমার বিশ্বাস, আপনারা হয়তো রেগে গেছেন। কারণ বঙ্গ দেশের লোকেরা রেগে গেলে উল্টাপাল্টা কথা বলে এবং বিকৃত নামে সম্বোধন করে। আমি এটা টের পেলাম আমাকে বান্দর নামে সম্বোধন করার ধরন দেখে। আপনাদের প্রতি অনুরোধ আমাকে বিকৃত নামে ডাকবেন না, কারণ বানর হলেও আমার কিন্তু যথেষ্ট মানসম্মান, ইজ্জত, আব্র“ এবং পদ-পদবি ছিল। অনেক বড় বড় আমির-ওমরাহ, সেনাপতি, উজির-নাজির আমায় সালাম দিতেন, আমার হস্ত চুম্বন করতেন এবং আমার কুশলাদি, মর্জি-মেজাজ বুঝে কথাবার্তা বলতেন।
আপনারা হয়তো ভাবতে পারেন, বজ্জাত বানরগুলো মরেছে কিংবা আপনাদের বিভ্রান্ত করছে! মোটেই না। আমি যদি আমার মালিকের নাম বলি এবং আসল ঘটনা বলি তাহলেই সব কিছু পরিষ্কার হয়ে যাবে। পৃথিবীর কোনো বানর কোনোকালে কোনো মানুষের সঙ্গে প্রতারণা করেনি কিংবা বোকা বানানোর চেষ্টা করেনি। বরং মানুষ নিজেরাই নিজেদের প্রতারিত করেছে। কিছু কিছু মানুষের প্রতারণার কারণে পৃথিবীর বানরকুলকে শত শত বছর নানা রকম দুর্ভোগ পোহাতে হচ্ছে। আমি নিজে ব্যক্তিগতভাবে বিজ্ঞানী ডারউইনের প্রতি মহাবিরক্ত। তিনি যে তত্ত্ব দিয়েছেন তা আমি বিশ্বাস করি না। তিনি বলেছেন, পৃথিবীর সব মানুষ সৃষ্টির আদিতে নাকি বানর ছিল! তারপর বিবর্তনের মাধ্যমে আস্তে আস্তে তাদের মধ্যে যোগ্যতমরা মানুষে রূপান্তরিত হয়েছে; অযোগ্য এবং আলসেরা বানরই রয়ে গেছে।
ডারউইনের কথা শুনে প্রথমে আমরা মানে যারা মারা গিয়ে রুহজগতের বাসিন্দা হয়েছি এবং যারা দুনিয়ায় বড় বড় পদে ছিলাম, তারা জরুরি বৈঠকে বসলাম। উপস্থিত বানর সর্দাররা খুবই খুশি হলেন। কিন্তু আমাদের খুশির রেশ বেশি দিন রইল না। পৃথিবীর মানুষ যখন বিশ্বাস করল, তাদের আদি পিতা এবং মাতা হজরত আদম (আ.) এবং মা হাওয়া (আ.) নন, তখন তারা মনুষ্য জাতি নিয়ে তাদের বৈজ্ঞানিক গবেষণা শুরু করল। তারা পৃথিবীর নানা প্রান্তে হাজার হাজার বানর ধরে সেগুলোর ওপর নানাবিধ অমানবিক গবেষণা চালাতে লাগল। একদল বানরের জিহ্বা নিয়ে গবেষণা করে তো অন্যদল করে লেজ নিয়ে। কেউ শুরু করল প্রাণীটির মলদ্বার, লজ্জাস্থান, পাকস্থলী ও হৃতপিণ্ড নিয়ে কাজ কারবার। অন্যদিকে একদল আঁতেল বানরের মস্তিষ্ক, চোখ, ঠোঁট, ত্বক এবং পশম নিয়ে গবেষণার জন্য সমাজ-সংসার ছেড়ে বনজঙ্গলে চলে গেল। তারা ইচ্ছামতো বানরদের হত্যা করতে লাগল এবং যার যেভাবে খুশি সেভাবে প্রাণীটির অঙ্গপ্রত্যঙ্গ কেটে বীভৎস গবেষণায় মত্ত হলো। 
দুনিয়ার অসহায় এবং নিপীড়িত বানরের দুর্দশা-দুর্ভোগ দেখে রুহজগতের বানর সর্দাররা আমার কাছে এলো। আমরা বহুক্ষণ আলাপ-আলোচনা করলাম কিš‘ বানর জাতির দুর্ভোগ বন্ধের কোনো উপায় বের করতে পারলাম না। দুনিয়ার প্রাণীদের মতো শব্দ করে কান্নাকাটি কিংবা অশ্র“ বিসর্জন রুহজগতে সম্ভব নয়, তবে আমাদের অন্তঃকরণ ভারাক্রান্ত হয়ে রইল। সপ্তদশ শতকে মারা যাওয়া এক বানর সর্দার বলল- ইয়া কুসুনাইন! আপনি কি বিষয়টি নিয়ে ইবলিশ শয়তানের সঙ্গে পরামর্শ করতে পারেন না? এখানে বলে রাখা ভালো, ইবলিশের সঙ্গে আমার পরিচয় হয়েছিল আমার মালিকের সুবাদে। ইবলিশ ছিল মালিক হুজুরের অতিশয় ঘনিষ্ঠ বন্ধু। সেই সুবাদে পরিচয় এবং ঘনিষ্ঠতা। শয়তান কোনো বিষয়ে তার বন্ধুকে সরাসরি প্রভাবিত করতে না পারলে আমার আশ্রয় গ্রহণ করত। আর এ কারণে সে ছিল আমার প্রতি কৃতজ্ঞ। দুনিয়ায় থাকতে সে যেমন আমার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখত তেমনি এখনো রাখছে। অন্তত যোগাযোগ রক্ষা এবং ভদ্রতা প্রদর্শনের যে নজির আমি শয়তানের মধ্যে দেখেছি তা অন্য কারও মধ্যে দেখিনি।
আমরা সবাই ইবলিশের কাছে গেলাম। সব কিছু শুনে বেচারা মুখ ভার করে রইল। সে জানাল, দুনিয়ার অত্যাচারিত বানরদের জন্য কিছু করার মতো শক্তি, সামর্থ্য এবং বুদ্ধি তার নেই। কারণ যেসব মানুষ বিজ্ঞানী ডারউইনের তত্ত্ব বিশ্বাস করে বানর প্রকল্প পরিচালনা করছে সেসব মানুষের বুদ্ধি ১৩৩টি শয়তানের চেয়েও বেশি। এ কথা বলার পর ইবলিশ মনের দুঃখ, রাগ, অপমান এবং ক্ষোভে উচ্চস্বরে কান্না শুরু করল। আমরা তাকে যথারীতি সান্ত্বনা দিয়ে রুহজগতে বিজ্ঞানী ডারউইনের কাছে হাজির হলাম। তাকে জিজ্ঞাসা করলাম, প্রিয় মহাশয়! কেন আপনি বানর প্রজাতির এত বড় মহাসর্বনাশ করলেন! আমরা আপনার কি এমন ক্ষতি করেছিলাম? অত্যন্ত ধৈর্য সহকারে তিনি আমাদের কথা শুনলেন এবং বেশ কিছুক্ষণ মাথা নিচু করে থাকলেন। এরপর মৃদু হেসে বললেন, ওহে বানরকুল শিরোমণি! আপনার প্রতি সালাম ও শ্রদ্ধা। আপনি আমার চেয়ে বয়সে অনেক বড় এবং দুনিয়াতে মানুষ না হয়েও মানুষের চেয়ে বেশি মর্যাদা ভোগ করেছেন। 
অন্যদিকে আমি মানুষ হয়েও অমানুষ হওয়ার বেদনা সহ্য করেছি। ফলে ক্রোধান্বিত হয়ে আমি বানরতত্ত্ব দিয়েছি। আমার এই ক্রোধ না ছিল মানুষের প্রতি আর না ছিল বানরের প্রতি। ক্রোধ ছিল স্বয়ং আল্লাহর প্রতি। কারণ আল্লাহ তার নবী মুহাম্মদ (স.)-এর মাধ্যমে আমার বংশ পরিচয় এবং বংশের কিছু কুকীর্তি প্রকাশ করে দিয়েছেন। তিনি ইহুদি জাতির বিভিন্ন ঐতিহাসিক কুকীর্তি বর্ণনা করতে গিয়ে ইসলামের নবীকে জানিয়ে দিলেন, কোনো একটি জনপদের ইহুদি সম্প্রদায়ের নাফরমানিতে বিরক্ত হয়ে তিনি পুরো জাতিকে বানর বানিয়ে দিয়েছিলেন। এ ঘটনার পর শত শত বছর নিন্দুকেরা আমাদের বানরের বংশ বলে গালি দিয়ে আসছিল। আমার জাতির সবাই আল্লাহর অভিশাপের সেই ঘটনা মেনে নিলেও আমি কিন্তু মেনে নিতে পারিনি। তাই রাগ করে এমন একটি তত্ত্ব আবিষ্কার করলাম যার মাধ্যমে লোকজনকে বিশ্বাস করাতে বাধ্য করালাম, কেবল আমি নই, তোমরাও বানরের বংশধর।
ডারউইনের কথা শুনে আমি ভীষণ বিরক্ত হলাম। ইচ্ছা হলো একটি চড় দিয়ে ওর বত্রিশটি দাঁত ফেলে দেই। কিন্তু সেটা সম্ভব ছিল না, কারণ রুহজগতে কারও যেমন শরীর থাকে না এবং ইচ্ছা করলেই কারও সঙ্গে দ্বন্দ্ব-ফ্যাসাদ করা যায় না। আপনারা মনে কিছু করবেন না। কারণ কথা বলতে বলতে আমি আবেগপ্রবণ হয়ে পড়লাম। আর তাই আত্মকথা বলতে গিয়ে আমার সময়কাল বাদ দিয়ে অন্য সময় বা কালে ঢুকে পড়েছিলাম। এবার আর কথা বাড়াব না সরাসরি চলে যাব আমার রাজত্বের সময়ে।
আমার রাজত্ব শুরু হয় ৬৮০ খ্রিস্টাব্দে। আমার রাজত্ব মানে, আমার মালিকের রাজত্ব। রাজধানীর নাম দামেস্ক আর আমার মালিকের নাম ইয়াজিদ ইবনে মুয়াবিয়া। আমার ছয় বছর বয়সে মালিক সিংহাসনে বসেন আর আমাকে সংগ্রহ করেন ঠিক পাঁচ বছর আগে। ৬৭৫ সালে আমার বয়স ছিল মাত্র এক বছর। আমি পরিবারের সদস্যদের নিয়ে বাস করতাম নুফুদের পাহাড়ে। আমাদের পরিবার এবং গোত্র মিলিয়ে প্রায় শ’খানেক বানর বাস করত সেখানে। সারা বছরের নিরন্তর খরা, খাদ্য ও পানীয় সংকটে ভুগতে ভুগতে ওই অঞ্চলের সব বানরই ছিল অর্ধমৃত প্রকৃতির। আমাদের মাংস চর্বি কিছুই ছিল না। আমরা ছিলাম অতিশয় দুর্বল এবং ভদ্র প্রকৃতির বানর। বাঁদরামি করার মতো শক্তি-সামর্থ্য না থাকায় আমরা দলবেঁধে পাহাড়ের পাদদেশে তীর্থের কাকের মতো বসে থাকতাম বেদুইন মরুচারী কাফেলার দিকে। সপ্তাহে দুই/একটা কাফেলা আমাদের পাহাড়ের পাশ দিয়ে যখন অতিক্রম করত তখন আমরা আহলান ওয়া সাহলান বলে তাদের অভ্যর্থনা জানাতাম। প্রায় মনুষ্য উচ্চারণে আহলান সাহলান শব্দ শুনে কাফেলার লোক সেখানে যাত্রা বিরতি করত এবং আমাদের অলৌকিক কোনো বানর মনে করে খাবার-দাবার এবং পানীয় দিত। তারা যাওয়ার সময় আমাদের দলের মধ্য থেকে দুই/চারজনকে পছন্দমতো দত্তক নিয়ে যেত। আমরা কেউ বাধা দিতাম না, কিংবা পালানোর চেষ্টা করতাম না। আর পালাবই বা কিভাবে, আমাদের গায়ে তো পালানোর মতো শক্তি ছিল না। ৬৭৫ খ্রিস্টাব্দের জিলকদ মাসে শাহজাদা ইয়াজিদ ইবনে মুয়াবিয়ার কাফেলা আমাদের এলাকা অতিক্রম করছিল।
সেদিন আমাদের পুরো গোষ্ঠী শাহী খাবার খেল আর যাওয়ার সময় শাহজাদা আমাকে নিয়ে গেলেন দত্তক হিসেবে। ফলে একটি অসহায়, দুর্বল এবং দুর্দশাগ্রস্ত বানর থেকে আমি হয়ে গেলাম দুনিয়ার সবচেয়ে বড় সাম্রাজ্যের শাহী প্রাসাদের সম্মানিত সদস্য। শাহজাদা, প্রাসাদের পরিবেশ, খাবার-দাবার, অন্যসব বাসিন্দা এবং অপরাপর প্রাণীর সঙ্গে মানিয়ে নিতে আমার খুব বেগ পেতে হলো না। অচিরেই আমার শরীরে মেদ জমল। পেট মেদবহুল হয়ে গেল। চেহারায় উজ্জ্বলতা দেখা দিল। মনের আনন্দে আমি বাবা-মা, আত্মীয়স্বজন, জ্ঞাতি-গুষ্টি সব ভুলে গেলাম। আমি অচিরেই বুঝতে পারলাম, শাহজাদা ইয়াজিদ আমায় অতিশয় ভালোবাসেন। আমি আরও লক্ষ্য করলাম, তিনি দ্বৈত চরিত্রের মানুষ। ঘন ঘন সিদ্ধান্ত বদলান, কানকথা শোনেন এবং কাজ করার চেয়ে গল্প-গুজব করতে বেশি পছন্দ করেন। তিনি নিজের স্বার্থের কথা একটুও ভুলেন না কিš‘ অন্যের স্বার্থের বিষয়ে একেবারেই বেখেয়াল। তিনি মদ এবং মেয়ে মানুষে আক্রান্ত এবং এসব মন্দ কাজ সদলবলে হৈহুল্লোড়ে করতে পছন্দ করতেন। শাহজাদার নানাবিধ কুকর্ম দেখে প্রথমদিকে আমার ভীষণ কান্না পেত। কিছুদিন পর সব কিছু যেন কেমন হয়ে গেল। আমার আত্মার সুকুমার বৃত্তিগুলো মরে গেল এবং সেই স্থানে নানাবিধ কুপ্রবৃত্তি জন্ম নিল।
শাহজাদা নিজে মদ পান করতেন এবং আমাকেও করাতেন। মদ্যপ অবস্থায় আমি এবং শাহজাদা একসঙ্গে বাঁদরামো করতাম। সে কি বাঁদরামো, না দেখলে আপনি বিশ্বাস করবেন না। তিনি মেয়েদের সঙ্গে কুকর্ম করতেন আমার সামনে এবং আমাকে তালি বাজিয়ে তাকে উতসাহ দিতে হতো।
নানাবিধ পাপাচার আর জঘন্য কাজকর্ম দেখতে দেখতে মনুষ্য সমাজ সম্পর্কে আমার ধারণাই পাল্টে গেল। আমার মনে হতে লাগল, আমি হয়তো অনেকের চেয়েই শ্রেষ্ঠ। এরই মধ্যে আমার সঙ্গে ইবলিশের পরিচয় হয়ে গেল। ফলে বাঁদরামো আর শয়তানি কর্মে আমি অতি দ্রুত সময়ের মধ্যে উন্নতির চরম শিখরে পৌঁছে গেলাম। ইতিমধ্যে সৌভাগ্য আমার কাছে ধরা দিল নতুনভাবে। ৬৮০ খ্রিস্টাব্দে আমার মালিক ইয়াজিদ দামেস্কের সিংহাসনে আরোহণ করলেন। আমি হলাম তার প্রধান সঙ্গী, অন্যতম উজির এবং অনেকের সৌভাগ্যের নিয়ামক। খলিফা তার সিংহাসনের পাশে ছোট্ট আরেকটি সিংহাসন পেতে আমার বসার ব্যবস্থা করলেন। দরবারিরা খলিফাকে কুর্নিশ করে অতঃপর আমার হস্ত চুম্বন করতেন। আমি কোনোরকম বাঁদরামি ছাড়াই রাজকীয় ভাব-গাম্ভীর্যের সঙ্গে মানুষের অভিবাদন গ্রহণ করতাম।
আমি মাঝেমধ্যে ভাবতাম, কেন এমন হয়? একজন মানুষ কেন অন্য আরেকজন মানুষের কাছে মাথা নত করতে করতে নিজেকে এমন পর্যায়ে নামিয়ে আনে যে, তখন পূজনীয় মানুষের পোষা জানোয়ারকে পূজা করতে কষ্ট লাগে না। ইয়াজিদের দরবারের বেশির ভাগ লোকই আমাকে কুর্নিশ করত কেবল অল্প কয়েকজন বাদে। মানুষের আনুগত্য পেতে পেতে একসময় আমি ভুলেই গেলাম, আমি একটি বানর। কিন্তু আমার সেই সুখ-স্বপ্ন বেশি দিন স্থায়ী হলো না। মাত্র তিন বছরের মাথায় অর্থাত ৬৮৩ খ্রিস্টাব্দে একটি পাগলা ঘোড়ার লাথির আঘাতে আমার মালিক মারা গেলেন। বানর হওয়া সত্ত্বেও আমি সেদিন মালিককে ছেড়ে যাইনি। ঘোড়াটির বিরুদ্ধে সর্বশক্তি নিয়ে আমি রুখে দাঁড়িয়েছিলাম। কিন্তু নিয়তি আমাকে ক্ষমা করেনি। ঘোড়াটির আঘাতে আমিও সেদিন মারা গিয়েছিলাম। লেখক : রাজনীতিক।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া