adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জিতবে ব্রাজিল’

স্পোর্টস ডেস্ক : এবারের ব্রাজিল বিশ্বকাপ নাকি পুরো ফুটবল বিশ্বে সবচেয়ে আকাঙ্খিত ফাইনালটিই উপহার দিতে যাচ্ছে। অনেক বিচার বিশ্লেষণ করে যুক্তরাষ্ট্রের ইনভেস্টমেন্ট ব্যাংক গোল্ডম্যান সাচ পূর্বাভাস করেছে, এবারই প্রথমবারের মতো ফাইনালে মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা। আর তাতে জিতে শিরোপা ঘরে তুলবে স্বাগতিকরাই। বিডিনিউজ
গোল্ডম্যান সাচের এই পূর্বাভাস একটি পরিসংখ্যান মডেল নির্ভর। এজন্য ১৯৬০ সাল থেকে প্রায় ১৪ হাজার প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক ম্যাচ বিশ্লেষণ করা হয়েছে। আর তা থেকেই অনুমান করেছে, ১৩ জুলাই মারাকানায় আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ জিতবে ব্রাজিল। বিশ্লেষণ বলছে, ফাইনালে দুইবারের বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনাকে ৩-১ গোলে হারাবে ৫ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল।
গোল্ডম্যানের চোখে ব্রাজিলের নিজেদের মাটিতে বিশ্বকাপ জয়ের সম্ভাবনা ৪৮.৫ শতাংশ। এর পর বিশ্বকাপ জয়ের সম্ভাবনার দিক থেকে এগিয়ে আছে আর্জেন্টিনা ও জার্মানি। এই দুই দেশের সম্ভাবনা যথাক্রমে ১৪.১ ও ১১.৪ শতাংশ।
ব্রাজিল নকআউট পর্বে নেদারল্যান্ডস, উরুগুয়ে আর জার্মানিকে হারিয়ে ফাইনালে উঠবে বলে অনুমান করা হচ্ছে। আর আর্জেন্টিনা নাকি ফাইনালে উঠবে ইকুয়েডর, পর্তুগাল ও স্পেনকে হারিয়ে।
গত বিশ্বকাপেও গোল্ডম্যান সাচ পূর্বানুমান করেছিল। সেবারও তারা ব্রাজিলকেই সবচেয়ে এগিয়ে রেখেছিল। তবে কোয়ার্টার-ফাইনাল থেকেই বাদ পড়ে ব্রাজিল। সেবার শিরোপা জেতে গোল্ডম্যানের চোখে দ্বিতীয় ফেভারিট স্পেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া