adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাষ্ট্রের নার্ভ পরীক্ষা করছে যারা

reza]_88232সৈয়দ ইশতিয়াক রেজা : পাকিস্তানে প্রতিবছর আশুরার মিছিলে হামলা হবে, অসংখ্য মানুষ মারা যাবে এটা সেদেশের মানুষ জানে, যুগ যুগ ধরে দেখেও এসেছে। শুধু আশুরা নয়, কোনো ধরনের ধর্মীয় আচারই পালন করতে পারে না পাকিস্তানের শিয়া সম্প্রদায়। এমনিভাবে যার যার ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করতে পারে না ইসমাইলিয়া, হাযেরা সম্প্রদায় ও অমুসলিম ঘোষিত আহমদিয়ারা। আর সামান্য যে, হিন্দু সম্প্রদায় আছে, তাদের ঘরের মেয়েরাতো গণিমতের মাল! 

বাংলাদেশে এটা কোনো দিন হবে, আমরা ভাবিনি, কিন্তু হয়েছে। বাংলাদেশকে যারা পাকিস্তানের মতো দেখতে চায়, তারা ভাবছে আর একটু এগিয়ে যাওয়া হলো স্বপ্ন পূরণে। এদের পেছনে যে রাজনৈতিক ও ধর্মীয় শক্তির সমর্থন তাদের একটা অংশ এখন অনুভূতিহীন। আরেকটি অংশ মনে খুশী মনে দাঁত কেলিয়ে কেলিয়ে বলছে, সরকার কেনো পারছে না নিরাপত্তা দিতে। আশুরার ঠিক আগে আগে হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গোৎসব উদযাপিত হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থায়। যারা বলেন, উৎসাহ উদ্দীপনায় উদযাপিত হয়েছে, তারা একটু ভাবুনতো পুলিশি ব্যবস্থা না থাকলে, রক্তের হোলি খেলা কি দেখতে হতোনা আমাদের?      
ধর্মীয় অসহিষ্ণুতার একটা পরিবেশ খুব স্বযতেœ লালিত হচ্ছে এদেশে। বাংলাদেশের বিজয় দিবস ১৬ ডিসেম্বর। ১৯৭১ সালে এ দিন বাংলাদেশের কাছে পাকিস্তানীরা আত্মসমর্পণ করেছিল। কিন্তু বাংলাদেশ আরও একবার বিজয় লাভ করেছে ২০১৩ সালের ৫ মে। হেফাজতের সেই মিছিল, সেই জঙ্গি কর্মকাণ্ডের কথা এদেশের মানুষ ভুলে গেছে যেমন করে ভুলেছে একাত্তরের দুঃস্বপ্নের রাতগুলোকেও। দেশে হেফাজতের মাধ্যমে আফগান স্টাইল বিপ্লবের পরিকল্পনা যাদের ছিল তারাই সেদিন তাদের সমর্থন দিয়েছিল, তারাই পানি, খাবার নিয়ে গিয়েছিল, তারাই ঢাকাবাসীকে আহবান জানিয়েছিল। সেই দলে ছিল যুদ্ধাপরাধের বিচারের বিরোধিতাকারী রাজনৈতিক দল।

শাহবাগ আন্দোলনকে এরাই নাস্তিক উপাধি দিয়েছে। সমর্থন দিয়েছে শুভ্র বেশে থাকা এনজিও ও সুশীল সমাজ। তাদের সেদিন বিতাড়িত করতে না পারলে বাংলাদেশের পরিস্থিতি আজ সিরিয়ার চেয়েও খারাপ থাকতো। তাই বলা যেতে পারে এক নতুন বাংলাদেশ পথ চলছে ৬ মে, ২০১৩ এর সকাল থেকে। যে বাংলাদেশের লড়াই নতুন করে শুরু হয়েছে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ নিয়ে রাজনীতি করা সাম্রাজ্যবাদী শক্তি ও জঙ্গিবাদের বিরুদ্ধে। এই শক্তি পাকিস্তানের তেহরিক-ই-তালেবানদের আপন ভাই যেমন, তেমনি
তাদের কাছে পর নয় ইরাক সিরিয়ার আইসিস এর কিংবা ইহুদি নিয়ন্ত্রিত সাইট ইন্টেলিজেন্স। তাই এখানে বিদেশি খুন হবে, কিন্তু তার আগে আসবে বিদেশিদেরই সতর্কবার্তা।

একথা বলা যাবে না যে, রাষ্ট্র এসব ধর্মীয় অসহিষ্ণুতার ঘটনাকে সরাসরি মদদ দিচ্ছে। কিন্তু একথাও বলতে হবে যে রাষ্ট্র কিছু গ্রেপ্তার করা ছাড়া কার্যকর কিছু এখনও করতে পারছে না। বাংলাদেশ ধর্মনিরপে রাষ্ট্র। তাই এদেশ কখনোই ধর্মীয় অসহিষ্ণুতার প্রশ্নে এভাবে নীরব থাকতে পারে না। রাষ্ট্রের উচিত ধর্মীয় অসহিষ্ণুতার মতো বিষয়গুলির েেত্র কড়া অবস্থান নেয়া। কিন্তু তা হচ্ছে না। আবার রাষ্ট্রের উপর দায়িত্ব চাপিয়ে দিয়ে বাকি সব সামাজিক শক্তি চুপ করে থাকলেও কোনো ফল আসবে না। আবার রাষ্ট্র এবং তার মতায় থাকা রাজনৈতিক শক্তি যদি উদারপন্থি, সেক্যুলার শক্তিকে প্রতিপ বানিয়ে রাখে, তাহলে টেরও পাবে না কখন দেশ প্রতিক্রিয়াশীলদের হাতে চলে গেছে।  

যারা অশান্তি বাধাতে চায়, অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে চায়, তারা রাষ্ট্রের নার্ভ  পরীক্ষা করছে। সমাজে অশান্তি ছড়াতে চায় এমন কিছু এজেন্ট দেশের ভেতর এবং বাইরে থেকে সমর্থন পাচ্ছে। তাই শুধু কথা নয়, প্রমাণসহ সরব হতে হবে রাষ্ট্রকে।  


সত্যি বলতে কি সময়টা এখন স্বস্তির নয়। খুব ভেবেচিন্তে বাতাসে ছড়িয়ে দেয়া হয়েছে ঘৃণ্য সাম্প্রদায়িক বাষ্প। তাইতো সামাজিক মাধ্যমে শারদীয় শুভেচ্ছা দিয়ে ক্রিকেট অধিনায়ককে শুনতে হয় অজস্র গালি। আমাদের সংবিধান প্রতিটি মানুষের কথা বলার, নিজস্ব ধর্মাচরণের স্বাধীনতা দিয়েছে।

আজ সেই স্বাধীনতা শুধু এক ধর্মের, এক গোত্রের মানুষের মুষ্টিবদ্ধ করে ফেলার চেষ্টা হচ্ছে। প্রত্যেকটি ধর্মের নিজস্ব জায়গা আছে, সম্মান আছে। এই বহুত্ববাদই আমাদের ঐতিহ্য, আমাদের অলঙ্কার। তার উপর যদি খাঁড়া নেমে আসে, তবে যে কোনো মূল্যে তাকে রা করতে হবে।

একটা যন্ত্রণাকাতর সময় পার করছে যুক্তিতে বিশ্বাসী মানুষ। প্রত্যেক পেশার লোক কমবেশি ভুগছেন। সাম্প্রদায়িক খুনাখুনির যে ধারা চলছে সমাজের জন্য অত্যন্ত বিপদজনক। বাংলাদেশ নানা ধর্মের, নানা ধরনের ুদ্র পরিচিতির সমন্বয়, তা ভুলিয়ে দেয়ার এই ষড়যন্ত্র সফল হওয়া মানেই হলো দেশে পাকিস্তানের মতো সংঘাত আর সংঘর্ষ প্রতিদিন।
মানুষ চায় শক্তিশালী রাষ্ট্র, যে রাষ্ট্র এই ষড়যন্ত্রকে কখনোই দাঁড়াতে দেবে না, যে রাষ্ট্র এই শক্তিকে পরাজিত করতে সামাজিক শক্তি, পেশাজীবীদের শক্তি, নিরাপত্তার দায়িত্বে থাকা শক্তির আস্থা নিয়ে এগুবে। ধর্মীয় অসহিষ্ণুতা যাদের রাজনীতির পুঁজি তাদের পরাজিত করার মন্ত্র সামাজিক ঐক্য। এদেশ পাকিস্তানের পথে নিশ্চয়ই হাটবে না। 
লেখক: পরিচালক বার্তা, একাত্তর টেলিভিশন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া