adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মিথ্যা মামলায় আইজিপির ব্যাখ্যা চাইল হাইকোর্ট

i-g-pনিজস্ব প্রতিবেদক : মিথ্যা মামলায় অটোরিকশা চালককে ফাঁসিয়ে জেল খাটানোর ঘটনায় প্রতিবেদন না দেয়ায় পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হকের ব্যাখ্যা চেয়েছে হাইকোর্ট। আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যে তাকে এই ব্যাখ্যা দিতে হবে।

বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এই আদেশ দেয়।

চট্টগ্রামে একটি অটোরিকশা চুরির পর সেটি উদ্ধার করলেও মূল মালিককে ফিরিয়ে দেয়নি পুলিশ। কিন্তু অটোরিকশাটি ফিরিয়ে না দিয়ে তার বিরুদ্ধেই প্রতারণা মামলা করেন বাহিনীটির এক কর্মকর্তা। পরে তাকে জেলও খাটতে হয়। পরে মামলাকারী পুলিশ কর্মকর্তা আইজিপিকে চিঠি লিখে জানান, তার উর্ধ্বতন দুই কর্মকর্তার নির্দেশে এই মামলা দিতে বাধ্য হন তিনি।

ওই অটোরিকশা চালক এরই মধ্যে কারাগার থেকে বের হয়ে মারা গেছেন। পরে সব জানতে পেরে হাইকোর্টে আবেদন করেন তার ছেলে। এরপর হাইকোর্ট আইজিপির কাছে প্রতিবেদন চায়। কিন্তু সে প্রতিবেদন তিনি জমা না দিয়ে সময় আবেদন করেন। এরপর আইজিপির কাছে ব্যাখ্যা চাওয়া হয়।

এই বিষয়ে হাইকোর্টে শুনানিনে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী নূর মোহাম্মদ আজমি।  

ঘটনার আদ্যোপান্ত –

মোতাহার হোসেন সাজু বলেন, চট্টগ্রামের বারকোয়াটার থেকে ২০০৯ সালের ৮ জানুয়ারি এজহার মিয়া নামে এক চালকের অটোরিকশা (চট্টমেট্রো থ-১১-৬৮৫১) হারিয়ে যায়। ওই দিনই তিনি পাহাড়তলি থানায় একটি সাধারণ ডায়েরি করেন। এরপর তিনি বিআরটিএ- এর মাধ্যমে জানতে পারেন যে, তার অটোরিকশাটি পুলিশ উদ্ধার করেছে। ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি তিনি বাহনটি ফিরে পেতে পাহাড়তলি থানায় আবার একটি আবেদন করেন।

এরপর পাহাড়তলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বরাবর একটি আবেদন করেন। পুলিশও ওই অটোরিকশাটি এজাহার মিয়ার তা সঠিক বলে প্রতিবেদন দেয়। পরে সেটি পরীক্ষার জন্য বিআরটিএতে পাঠানো হয়। বিআরটিএ অটোরিকশাটি এজাহার মিয়ার বলে প্রতিবেদন দেয়।

এরপর এজাহার মিয়াকে হাজির হতে পুলিশ একটি চিঠি পাঠায়। কিন্তু এজাহার মিয়া হাজির হয়নি মর্মে প্রতিবেদন দেয় এবং বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনে ট্রাফিক পুলিশের সার্জেন্ট ফিরোজ কবির একটি মামলা করেন। ওই মামলায় তিনি আটক হয়ে কিছু দিন কারাগারেও ছিলেন। এরপর বের হলেও তিনি মৃত্যুবরণ করেন।

পরে ফিরোজ কবির পুলিশের আইজি বারবর একটি চিঠি দিয়ে বলেন, এজাহার মিয়ার বিরুদ্ধে মামলাটি ভুয়া ছিল। ওই চিঠিতে তিনি বলেন, তার কাছ থেকে দুই লাখ টাকা ঘুষ দাবির অভিযোগ এনে পুলিশ কমিশনারের কাছে আবেদন করেছিলেন এজাহার মিয়া। ওই আবেদন করায় চট্টগ্রাম মহানহর পুলিশের সে সময়ের উপকমিশনার কুসুম দেওয়ান ও ট্রাফিক ইনস্পেক্টর টিআই নজরুল ইসলাম তাকে  চাপ দিয়ে এজাহার মিয়ার বিরুদ্ধে মামলা করান। তিনি লিখেন মামলা না করলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার হুমকি দেয়া হয়।

পুলিশের যে দুই কর্মকর্তার নির্দেশে সার্জেন্ট ফিরোজ কবির এই মামলা দিয়েছিলেন তারা এখন জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সুদানে কাজ করছেন।

এরপর এজাহার মিয়ার ছেলে সাখাওয়াত হোসেন ক্ষতিপূরণসহ অটোরিকশা ফেরত পেতে এবং পরিবারকে আইনি সহায়তা প্রদান এবং অটোরিকশা আত্মসাতে জড়িত পুলিশ কর্মকর্তারাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হাইকোর্টে আবেদন করেন।

ওই আবেদনের শুনানি নিয়ে গত ২২ জুন পুলিশের আইজিপিকে আদেশ দেয় হাইকোর্ট। এতে একজন যোগ্যতা সম্পন্ন পুলিশ কর্মকর্তা দিয়ে বিষয়টি তদন্ত করে ৪ ডিসেম্বরের মধ্যে আদালতে দাখিল করতে বলা হয়। কিন্তু প্রতিবেদন জমা না দিয়ে তিন মাসের সময় চার আইজিপি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া