adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ নভেম্বর থেকে অবৈধ গাড়ি ও চালকদের বিরুদ্ধে অভিযান

অবৈধ গাড়ি ও চালকদের বিরুদ্ধে অভিযান শুরু ১০ নভেম্বরডেস্ক রিপোর্ট : ফিটনেসবিহীন অবৈধ গাড়ি ও লাইসেন্সবিহীন চালকদের বিরুদ্ধে আগামী ১০ নভেম্বর থেকে দেশব্যাপী বিশেষ অভিযান শুরুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। একই সঙ্গে সারাদেশে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) অফিসে সেবাগ্রহিতাদের হয়রানি, দালাল ও প্রতারকদের দৌরাত্ম্য বন্ধে বিশেষ অভিযান পরিচালনা করা হবে।
বিআরটিএ’র প্রধান কার্যালয়ে সড়ক নিরাপত্তা, সড়ক পরিবহন ও সার্বিক কার্যক্রম বিষয়ক এক সমন্বয় সভায় রবিবার এ সব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের এ তথ্য জানান।
বিআরটিএ’র কর্মকর্তারা জানান, সারাদেশে বর্তমানে রেজিস্ট্রেশন করা যানবাহনের সংখ্যা প্রায় ২১ লাখ। এর মধ্যে মোটরসাইকেল প্রায় ১১ লাখ এবং বাস, মিনিবাস, ট্রাকসহ অন্যান্য পরিবহনের সংখ্যা প্রায় ১০ লাখ। বিআরটিএ’র দেওয়া ড্রাইভিং লাইসেন্সের সংখ্যা ১৪ লাখ ৩১ হাজার। বিআরটিএ’র হিসেব অনুযায়ী বর্তমানে ফিটনেসবিহীন গাড়ির সংখ্যা প্রায় তিন লাখ।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সারাদেশে বিআরটিএ’র অফিস চত্বর হতে বেশ কয়েকজন দালাল ও প্রতারককে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও বিভিন্ন অঙ্কের অর্থদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া সম্প্রতি খুলনা বিআরটিএ অফিসে দালালদের সাথে সংশ্লিষ্টতার অভিযোগে একজন অফিস সহায়ককে তিন মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।
তিনি বলেন, দেশের ৬৪টি জেলায় ডিজিটাল নাম্বারপ্লেট সংযোজনের জন্য বিআরটিএ’র কাছে হস্তান্তর করা হয়েছে। এ প্রকল্পের আওতায় ঢাকা মহানগরী এলাকায় ১২টি আরএফআইডি (রেডিও ফ্রিকোয়েন্সি আইডেনটিফিকেশন) স্টেশন স্থাপনের কাজও শেষ হয়েছে। এছাড়া প্রায় সাড়ে ৪ লাখ রেট্রো-রিফ্লেক্টিভ নাম্বারপ্লেট সংযোজনের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। সড়ক পরিবহন আইন ৩ মাসের মধ্যে মন্ত্রিসভায়
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় জানানো হয়, বিদ্যমান মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ এর পরিবর্তে যুগোপযোগী সড়ক পরিবহন আইন ২০১৪ প্রণয়ন করা হচ্ছে। আইনের খসড়াটি আগামী ৩ মাসের মধ্যে মন্ত্রিসভায় উপস্থাপনের জন্য পাঠানো হবে। এর আগে মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সভায় আরও পরীক্ষা-নিরীক্ষা করে আন্তঃমন্ত্রণালয় সভা এবং স্টেক-হোল্ডারদের সাথে আলোচনা করা হবে। প্রস্তাবিত খসড়ায় আইন ভঙ্গকারী সড়ক পরিবহন সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে জরিমানা ও শাস্তির পরিমাণ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। কেয়া ও হানিফ পরিবহনের বিরুদ্ধে ব্যবস্থা
সভায় আরও জানানো হয়, নাটোরের বড়াইগ্রামে সম্প্রতি মর্মান্তিক সড়ক দুর্ঘটনার পর গত ২৩ অক্টোবর ২০১৪ কল্যাণপুরে কেয়া পরিবহনের বাস ডিপোতে বিআরটিএ বিশেষ অভিযান পরিচালনা করে। এতে কেয়া পরিবহনের ১৫টি ফিটনেসবিহীন গাড়ির জন্য প্রায় এক লাখ টাকা জরিমানা করা হয়। কেয়া পরিবহনের নির্বাহীকে দুই মাসের কারাদণ্ড ও সাত হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড দেয় ভ্রাম্যমাণ আদালত। এছাড়া হানিফ পরিবহনের বিরুদ্ধেও আইনানুগ কার্যক্রম পরিচালিত হচ্ছে।
সভায় বিআরটিএ’র চেয়ারম্যান মো. নজরুল ইসলামসহ মন্ত্রণালয় ও বিআরটিএ’র ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া