adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জিয়াউর রহমান প্রথম রাষ্ট্রপতি হিসাবেই স্বাধীনতার ঘোষণা দেন : কর্নেল অলি

oli_17673নাশরাত আর্শিয়ানা চৌধুরী : লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) এর প্রেসিডেন্ট, সাবেক মন্ত্রী ও ১৯৭১ সালের ২৫ মার্চ  স্বাধীনতা যুদ্ধ শুরু করার উদ্যোগীদের একজন বিদ্রোহী সেনা কর্মকর্তা এবং সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ঘনিষ্ট সহযোগী ও সহকর্মী ড. কর্নেল অলি আহমদ বীর বিক্রম (অব.) বলেছেন, জিয়াউর রহমান দেশের প্রথম রাষ্ট্রপতি হিসাবেই স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। তিনি এই ভাষণ দেন ২৭ মার্চ সন্ধ্যায়। ওই ভাষণের অডিও কপিও ছিল। এখনও তা সরকারের আর্কাইভে থাকার কথা। না থাকলে সেটা নষ্ট করে ফেলা হতে পারে এমনও হতে পারে। তবে এটা বিএনপি চেয়ারপারসনের কাছেও থাকতে পারে। আমার কাছে কপি নেই কারণ আমরা তখন এটা ভাবিনি যে এনিয়ে বিতর্ক হবে। আর কপি সংগ্রহ করতে হবে। দেশ স্বাধীন করতে হবে এটাই বড় দায়িত্ব ছিল। গতকাল দুপুরে তিনি আমাদের সময়.কম ও দৈনিক আমাদের অর্থনীতির সঙ্গে এক সাক্ষাৎকারে এই সব কথা বলেন।
তিনি বলেন, মেজর জিয়া স্বাধীনতার ঘোষণা দেওয়ার সময় আমি আর তিনি দুই জনই উপস্থিত। আমরা ওই ঘোষণা দেয়ার পরিকল্পনা করি আগেই। পরিকল্পনা অনুযায়ী আমরা চট্টগ্রামে কালুরঘাট ট্রান্সক্রিপশন সেন্টারে যাই। সেখানে গিয়ে আমরা দুই জনে মিলে স্বাধীনতার ঘোষণা লিখি। এটা মাগরীবের সময়ের ঘটনা। এরপর জিয়াউর রহমান ওই ঘোষণা পাঠ করেন। ২৭ মার্চ সন্ধ্যায় তিনি যে স্বাধীনতার ঘোষণা করেন এটা তিনি দেশের প্রেসিডেন্ট হিসাবে নিজেকে ঘোষণা করেই ঘোষণা করেন। আর এটা করা হয়েছিল কারণ ওই সময়ে আমাদের সেনাবাহিনীর যেসব সদস্য আছে তারা যাতে স্বাধীনতার ডাকে সাড়া দিয়ে সবাই যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। এছাড়াও জনমানুষেরও সমর্থন প্রয়োজন ছিল। যুদ্ধ সফল করতে হবে জয় পেতে হবেই এটাই লক্ষ্য ছিল। তবে ক্ষমতা গ্রহণ করার উদ্দেশ্য ছিল না। এই জন্য তিনি রাষ্ট্রপতি হিসাবেও ঘোষণা করেননি।
 
তিনি বলেন, আমরা ঘোষণা দেওয়ার আগে বঙ্গবন্ধুর কাছে সহযোগিতা চেয়েছিলাম। কিন্তু ওই সময়ে তিনি স্বাীধনতা ঘোষণা করতে রাজি হননি। ৭ মার্চের পর এই কারণে তার ওই ভাবে ঘোষণা ও ভাষণ ছিল না। দেশে যে অবস্থা চলছিল ওই অবস্থায় আমাদের পক্ষে আর বসে থাকা সম্ভব ছিল না। আমরা বিদ্রোহ করার পরিকল্পনা করেছি। ওই পরিকল্পনা আমরা হঠাত করেই করেছি এমন নয়। এনিয়ে আগেও আমরা কাজ করেছি। ২৫-২৬ মার্চ এর বহিঃপ্রকাশ ঘটানো হয়েছে। তিনি বলেন, ওই সময়ে আমরা বিদ্রোহ না করলে বাংলাদেশ স্বাধীন হতো কিনা এটা নিয়েও সন্দেহের অবকাশ রয়েছে।
তিনি বলেন, জিয়াউর রহমান প্রথম স্বাধীনতার ঘোষণা করে ২৭ মার্চ। এর আগে ঘোষণা দেন বলে কেউ কেউ বলার চেষ্টা করেন। তবে এটা ঠিক না। কারণ বেতারে আনুষ্ঠানিক ঘোষণা এটাই প্রথম। এর আগে আমরা ২৫/২৬ মার্চ বিদ্রোহ করি। প্রথম ঘোষণার পর তিনি দ্বিতীয়বার স্বাীধনতার ঘোষণা দেন ৩০ মার্চ।
বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান দাবী করেন স্বাধীনতার ঘোষণা দেয়া থেকে শুরু করে মুজিবনগর সরকার হওয়ার আগ পর্যন্ত জিয়াউর রহমান প্রথম রাষ্ট্রপতি। আপনি কি বলেন এই ব্যাপারে কর্ণেল (অব.) অলি আহমদ বলেন,  তিনি অস্থায়ী রাষ্ট্রপতি হিসাবে স্বাীধনতার ঘোষণা দিলেও মুজিবনগর সরকার হওয়ার আগ পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন, এটা নয়। কারণ তার রাষ্ট্রপতির মেয়াদ ছিল ২৭-৩০ মার্চ। তিনি প্রথমে ২৭ মার্চ রাষ্ট্রপতি হিসাবে ঘোষণা দেয়ার পর আবার ক্ষমতা বঙ্গবন্ধুর কাছে হস্তান্তর করেন।
কেমন করে ক্ষমতা হস্তান্তর করলেন এই ব্যাপারে কর্ণেল অলি আহমদ বলেন, তিনি বেতারের মাধ্যমেই এটা হস্তান্তর করেন। মৌখিকভাবেই করেন। ৩০ মার্চ দ্বিতীয়বার স্বাধীনতার ঘোষণা দেয়ার পর আর রাষ্ট্রপতি ছিলেন না।
একবার রাষ্ট্রপতি হয়ে যাওয়ার পর তাহলে আবার সেটা হস্তান্তর করার প্রয়োজন ছিল কিনা জানতে চাইলে বলেন, সেটা ছিল বলেই করা হয়েছিল।
তখন কি জিয়াউর রহমান কোন সরকার গঠন করেছিলেন? কর্ণেল (অব.) অলি আহমদ বলেন, তিনি একটি অ¯’ায়ী সরকার মৌখিকভাবে গঠন করেন।
জিয়াউর রহমানের ওই অস্থায়ী সরকারে কত জন ছিলেন? এই প্রশ্নের জবাবে তিনি বলেন, ওই সময়ে তিনি সরকার গঠন করেছিলেন। তবে এটা কাগজে কলমে করা হয়নি বলে কোন প্রমাণও রাখা হয়নি। ওই সরকারের আমিও একজন সদস্য ছিলাম। ওই সরকারের সদস্যদের মধ্যে আর কেউ বেঁচে নেই। সবাই মারা গেছেন। তাই সংখ্যা ও নামগুলো বলতে চাই না।
এটিতো নতুন তথ্য। আপনিতো আপনার গবেষণায় এই কথাটি উল্লেখ করেননি। এই বিষয়ে তিনি বলেন, এটার প্রমাণ না থাকার কারণে আমি লিখিনি। কারণ গবেষণাতে এমন কোন তথ্য দেয়া যায় না যার প্রমাণ নেই। আমি আমার গবেষণার একজন গবেষক। সেখানে আমি হিসাবে নয় গবেষক হিসাবেই সব গবেষণা করেছি। এই কারণে এই বিষয়ে আমরা ওই সময়ে লিখিত কাগজপত্র করিনি বলেই তা লিখিনি। আমি আমার গবেষণার বিষয়ে একটি জায়গায় লিখেছিলাম যদি জিয়াউর রহমান স্বাীধনতার ঘেষণা না করতেন তাহলে বাংলাদেশ হতো কিনা সন্দেহ ছিল। এই লাইনটি লেখার পর আমার পিএইচডির ডাইরেক্টর অব স্টাডিজ প্রফেসর বারী অ্যাক্সফোর্ড  ছয় লাইন লিখেন। তিনি সেখানে বলেন, যদি, এবং কি না হলে কি হতো এই ধরনের কথা গবেষণায় লেখা যাবে না বলে মত দেন। তিনি আরো অনেক কথাও লিখেন। বাক্যটা সুন্দর সেটাও লেখেন। এই কারণে ওই ঘটনাটি সত্য হওয়ার পরও যেহেতু আমার ডাইরেক্টর অব স্টাজিড লিখতে বারণ করলেন এই কারণে অনেক সত্য ঘটনাই কাগজপত্রে প্রমাণ করা সম্ভব নয় বলে আমি সব লিখিনি। যে কারণে সত্য হওয়ার পরও জিয়াউর রহমান অ¯’ায়ী সরকার গঠন করেন। আমিও সেই সরকারের অংশ ছিলাম। এই বিষয়টি আর গবেষণায় লিখিনি। ড. অলি আহমদ অক্সফোর্ড ব্র“কস ইউনিভার্সিটি থেকে ‘রেভ্যুলেশন, মিলিটারী পারসোনাল এন্ড দ্য ওয়ার অব লিবারেশন ইন বাংলাদেশ, দ্য মিসিং লিঙ্ক অব হিস্ট্রি : ২৬ মার্চ-১৭ এপ্রিল ১৯৭১ বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি সেখানে ওই সময়ের অজানা অনেক তথ্য তুলেছেন। তার পিএইচডি অভিসন্দর্ভটি পরবর্তীতে অক্সফোর্ড লাইব্রেরী থেকে সংগ্রহ করে জার্মানের ল্যাপ ল্যামবার্ট একাডেমিক পাবলিশিং থেকে প্রকাশ করা হয়।  সেটির বাংলা ভাষায়ও বই প্রকাশিত হয়েছে। তবে এটি এখন আমার সত্ত্ব নেই। এটা ল্যামবার্ট এর সম্পত্তি হয়ে গেছে। ইংরেজিটাতো নয়ই বাংলাটিও আগামিতে নতুন করে এর সংস্করণও করতে আমি পারবো না।
তিনি জানান, এই গবেষণার কাজটি করতে সাড়ে পাঁচ বছর সময় লেগেছে। এর মধ্যে পাঁচ বছর তিনি পড়ালেখা করেছেন। এরপর পরীক্ষার জন্য ছয়মাস লেগেছে। নিয়ম হচেছ গবেষণা শেষ করার পর সেটি ডাইরেক্টর অব স্টাডিজ এর কাছে জমা দিতে হয়। এরপর তিনি গ্রহণ করার পর তা গ্রহণ করার জন্য পূর্ণাঙ্গ বোর্ডের কাছে পেশ করা হয়।  তারা গ্রহণ করার পর তা সম্পন্ন হয়। তিনি বলেন, স্থানীয় একজন সুপারভাইজারও থাকেন ওই বোর্ডে। আমার স্থানীয় সুপারভাইজার ছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও সাবেক ভাইস চ্যান্সেলর এমাজউদ্দিন আহমেদ।
তিনি জানান, আমার ছোটবেলা থেকেই ইচ্ছে ছিল সবোচ্চ ডিগ্রী নেয়ার। তখনও জানতাম না পিএইচডি সবোচ্চ ডিগ্রী। যখন সর্বোচ্চ ডিগ্রি নেয়ার ইচ্ছে ছিল তখনও জানতাম না এমন একটি বিষয় আমার গবেষণার বিষয় হবে। পরবর্তীতে যখন গবেষণার কাজ শুরু করলাম তখন মনে করেছি অজানা অধ্যায়টি নিয়ে গবেষণা হওয়া দরকার ও মানুষের জানা দরকার। সেই হিসাবে কাজটি করেছি। আমি নিজেও এরসঙ্গে সম্পৃক্ত ছিলাম। এই কারণে এটা সহজ হয়েছে।
জিয়াউর রহমান প্রথম রাষ্ট্রপতি এই বিতর্ক প্রসঙ্গে তিনি বলেন, জিয়াউর রহমানকে আমি অস্থায়ী রাষ্ট্রপতি বলছি কেবল তা নয়, আমার বইয়ের মুখবন্ধেও লে: জেনারেল মীর শওকত আলী বিইউ লিখেছেন, ১৯৭১ সালে রাজনীতিবিদগণ শেখ মুজিবের নেতৃত্বে দেশবাসীকে পাকিস্তানের বিরুদ্ধে সর্বাত্মক সংগ্রাম করার জন্য প্রস্তুত করছিলেন। কিন্তু ২৫ মার্চ সন্ধ্যার পর থেকে দেশবাসী তাদের নেতৃত্ব থেকে বঞ্চিত হয়। জাতির এ গুরুত্বপূর্ণ সময় এবং ক্রান্তিলগ্নে ক্যাপ্টেন অলি আহমদ ১৯৭১ সালে ২৫ মার্চ ৮ম বেঙ্গল রেজিমেন্টকে সংগঠিত করে পাক সেনাদের বিরুদ্ধে বিদ্রোহ করেন। মেজর জিয়া ২৭ মার্চ কালুর ঘাট বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। মেজর জিয়াই ছিলেন আমাদের নেতা এবং বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি।
তিনি বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চ থেকে ১৭ এপ্রিল পর্যন্ত সময়কাল, যখন বাংলাদেশের রাজনৈতিক নেতৃবৃন্দের দ্বারা গঠিত কোন সরকার ছিল না, বাংলাদেশ সেনাবাহিনী এই সময়ে নিজেদের উদ্যোগে নিজেরাই যুদ্ধ পরিচালনা করেন।
বাঙ্গালি অফিসারগণ সেনানিবাসে পাকিস্তানি সেনা অফিসারদের  কাছাকাছি থাকার কারণে প্রকৃত অবস্থার গুরুত্ব অনুধাবন করতে সক্ষম হন এবং পূর্ব পাকিস্তানি জনগণের বিপ্লবী চেতনাকে একটি দিক নির্দেশনা দেয়ার উদ্দেশ্যে উপযুক্ত সময়ে সামিরক বিপ্লব ঘটানোর গোপন পরিকল্পনা গ্রহণ করে। আমি ক্যাপ্টেন অলি আহমদ ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে চট্টগ্রামে একটি বিপ্লব সংগঠিত করি। যদিও ওই রাতে বাঙ্গালিদের স্বীকৃত নেতা শেখ মুজিবুর রহমান পাকিস্তান সেনাবাহিনীর হাতে বন্দী হন। অধিকাংশ রাজনৈতিক নেতা আত্মগোপন করেন এবং মেজর জিয়াউর রহমান নিজেকে শেখ মুজিবুর রহমানের পক্ষে অ¯’ায়ী রাষ্ট্রপতি হিসাবে দাবি করে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। বাঙ্গালি সেনা অফিসারদের এই ছোট দলটি স্বাধীনতা যুদ্ধ শুরু ও সংগঠিত করেন। রাজনৈতিক নেতৃবৃন্দ একত্রিত হয়ে ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুজিবনগরে প্রবাসী বাংলাদেশ  সরকার গঠন করা পর্যন্ত এই অবস্থা অব্যাহত থাকে। বাঙ্গালী সেনা অফিসারগণ তখনও বিপ্লবী কার্যক্রমের অগ্রভাগে ছিলেন। জিয়াউর রহমান এবং তার দল চট্টগ্রাম ও নোয়াখালী এলাকা কিছুদিনের জন্য নিয়ন্ত্রণে রেখে অধিকতর প্রস্তুতির জন্য সীমান্ত অতিক্রম করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া