adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুশফিকের দৃঢ়তায় ফলোঅন এড়ালেও অলআউট বাংলাদেশ

MUSFIQক্রীড়া প্রতিবেদক : মুশফিক-মিরাজ জুটি ফলোঅনের লজ্জা থেকে বাঁচালো দেশকে। এখানে কিছুটা স্বস্তি বোধ হলেও অশান্তিও আছে দলের পারফরমেন্সে। অনেকটাই ভঙ্গুর দল শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ইনিংসে লিড নেওয়া তো দূরের কথা, লঙ্কার ৪৯৪ রানের জবাবে ৩১২ রান তুলেই তাবুতে গিয়ে ঝিমুচ্ছেন টাইগার সেনারা। ১৮২ রানের লিড নিয়ে বৃহস্পতিবার দ্বিতীয় ইনিংসে মাঠে নামা হল না শ্রীলঙ্কার। বৃষ্টি তাদের বিরত রাখলো। এই বৃষ্টি হয়তো বাংলাদেশের জন্য টেস্ট ড্রয়ের আনন্দ বার্তা বয়ে আনতে পারে। সময় আছে মাত্র দু’দিন। উভয় দলের দ্বিতীয় ইনিংস বাকি।  
শ্রীলঙ্কার বিরুদ্ধে বাংলাদেশ যতদূর এগিয়েছে, টাইগার দলপতি মুশফিকুর রহিমের ব্যাটিং কল্যাণেই সম্ভব হয়েছে। দলের বেহাল অবস্থায় নিজের আত্মবিশ্বাসী ব্যাটিংয়ে বাংলাদেশকে ৩১২ রানের স্কোর গড়তেও সহায়তা করেন বুদ্ধিদীপ্ত এই ব্যাটসম্যান। লাল-সবুজের দলটি ১৯২ রানেই হারিয়ে ফেলেছিল ৬ উইকেট। বৃহস্পতিবার গল টেস্টে বাংলাদেশের ফলোঅন এড়ানোটাই তখন ছিল কঠিন ব্যাপার। কারণ ফলোঅন এড়াতে তখনো দরকার ছিল ১০৩ রান। হাতে ছিল মাত্র ৪টি উইকেট। অধিনায়ক মুশফিকুর রহীম ও মেহেদী হাসান মিরাজের সপ্তম উইকেট জুটির সুবাদে সেই কঠিন পথ পাড়ি দিতে পেরেছে বাংলাদেশ। এড়িয়েছে ফলোঅন লজ্জা। কিন্তু ফলোঅন শঙ্কা উড়ে যেতে না যেতেই হুড়মুড় করে ভেঙে পড়ল বাংলাদেশের প্রতিরোধ দেওয়াল। মাত্র ১৪ রানের মধ্যে শেষ ৪ উইকেট হারিয়ে বাংলাদেশ ৩১২ রানে অল-আউট মুশফিকবাহিনী।
বৃষ্টি ঝাপ্টায় গল টেস্টের খেলা যখন বন্ধ হয়ে যায় বালাদেশের রান তখন ৯ উইকেটে ৩১২। উইকেটে তখন শুভাশীষ রায় ও মুস্তাফিজুর রহমান। খেলা বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গেই ঘোষণা করা হয়েছে চা বিরতি। ফলে বাংলাদেশ ইনিংসটাও পায় বাড়তি মেয়াদ। কারণ চা বিরতির পর ফিরে এসে দ্বিতীয় বলেই আউট হয়ে যান মুস্তাফিজ। শ্রীলঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথের বলে কাটার বয় ক্যাচ তুলে দেন কুশল মেন্ডিসের হাতে। এরপর দ্বিতীয় দফায় জোরেসোড়েই বৃষ্টি নামে।  খেলা বন্ধ হয়ে যায়, বল আর মাঠে গড়ায়নি।
খেলা বন্ধ হওয়ার আধঘণ্টা আগেও মুশফিক-মেহেদী জুটি সুবাদে মিলছিল ম্যাচে দুর্দান্ত লড়াইয়ের আভাস। তাদের ১০৬ রানের জুটিতে ২৯৫ রানের ফলোঅন সীমা এড়িয়ে বাংলাদেশ পৌঁছে যায় ২৯৮ রানে। ঠিক এরপরই আঘাত হানেন লঙ্কান স্পিনার দিলরুয়ান পেরেরা। ফিরিয়ে দেন ক্যারিয়ারের দ্বিতীয় হাফসেঞ্চুরির সম্ভাবনা জাগানো মেহেদীকে। মেহেীদ ফিরেন ৪১ রান করে। পেরেরার ঠিক পরের বলেই আউট তাসকিন আহমেদ। গোল্ডেন ডাক! পরপর দুই বলে দুই উইকেট পতনের পর পাইপলাইনে কেবল শুভাশীষ ও মুস্তাফিজ।
ব্যাটসম্যানরা যেখানে ব্যর্থ সেখানে এঁরা  কতটুকু সঙ্গ দিবেন দলপতিকে। এক কথায় স্রোতের প্রতিকুলে দাঁড়িয়ে ৮৫ রানের অসাধারণ এক ইনিংস খেলেন মুশফিক। এই সিদ্ধান্তটাই কাল হয়েছে। শ্রীলঙ্কান অধিনায়ক হেরাথের গুড লেন্থের বলে শট খেলতে গিয়ে ব্যাট-প্যাডের ফাঁক গলে বোল্ড। ৮৫ রানে আউট হলেও ২০১৭ সালে তার ব্যাটিং গড় গিয়ে দাঁড়ালে ১০১.৭৫। নিউজিল্যান্ড ও ভারতে টানা দুই ম্যাচে সেঞ্চুরি করেছেন।
এর আগে ২ উইকেটে ১৩৩ রান নিয়ে দিন শুরু করে বাংলাদেশ তৃতীয় দিনের প্রথম সেশনেই হারায় ৪ উইকেট। একে একে ফিরে যান সৌম্য সরকার (৭১), সাকিব আল হাসান (২৩), মাহমুদউল্লাহ (৮) ও লিটন দাস (৫)।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া