adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারীর প্রতি সহিংসতা রোধে সংসদ সদস্যরা ভূমিকা রাখতে পারে: স্পিকার

তোফাজ্জল হোসেন: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীর প্রতি সহিংসতা রোধে সংসদ সদস্যরা সক্রিয়া ভূমিকা রাখতে পারে এবং এক্ষেত্রে উপযুক্ত আইন প্রণয়ন ও তা বাস্তবায়ন নিশ্চিত করণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। মঙ্গলবার  জেনেভায় ১৩১তম ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের জেনারেল এসেম্বলিতে বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের পরিচালক(গণসংযোগ) এস. এম. মঞ্জুর  স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানান। স্পিকার বলেন,সংসদ সদস্যরা নারীর প্রতি সবধরণের বৈষম্য রোধে সরকারের গৃহীত কার্যক্রম তদারকি বৃদ্ধি করতে পারে।
 স্পিকার আরও বলেন, নারীরা উন্নয়নের অবিচ্ছেদ্য অংশ। তাই যে কোন উন্নয়ন কার্যক্রমে নারীদের সক্রিয় ভূমিকা রাখতে হবে। প্রতিটি দেশে রাজনৈতিক প্রতিনিধিত্বের ক্ষেত্রে নারীদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। প্রত্যেক উন্নয়ন নীতিমালা তৈরির ক্ষেত্রে নারীর সমান ও ন্যায্য অধিকার নিশ্চিত করতে হবে। 
স্পিকার বলেন, আগামীতে সকল উন্নয়ন পরিকল্পনায় নারীদের নিরাপত্তা ও নারীর ক্ষমতায়ন গুরুত্বসহকারে অন্তর্ভুক্ত করতে হবে। বাংলাদেশের উদাহরণ তুলে ধরে তিনি বলেন, নারীর প্রতি সকল ধরণের সহিংসতা, পারিবারিক সহিংসতা, যৌতুক ও বাল্য বিবাহ রোধে আইন থাকা অপরিহার্য। স্পকার এসেম্বলিতে অংশগ্রহণ ছাড়াও জিম্বাবুয়ে, ইরানসহ বিভিন্ন দেশের স্পিকারদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া