adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীন ও নেপাল কৌশলগত রেলপথ তৈরি করবে

CHINআন্তর্জাতিক ডেস্ক : দুই দেশের মধ্যে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি রেলপথ নির্মাণে সম্মত হয়েছে চীন ও নেপাল। সোমবার বেইজিং সফররত নেপালের প্রধানমন্ত্রী কেপি ওলি’র আহ্বানে সাড়া দিয়ে এ রেলপথ নির্মাণে সম্মত হয় চীন। তিব্বতের মধ্য দিয়ে এ রেলপথ নির্মাণ করা হবে। এটি নির্মিত হলে বহির্বিশ্বের সঙ্গে বাণিজ্যের জন্য নেপালকে আর এককভাবে ভারতের ওপর নির্ভর করতে হবে না।

নেপালের প্রধানমন্ত্রীর এ সফরে দুই দেশের মধ্যে ট্রানজিট ও পরিবহনসহ আরও ১০টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ওলি’র সাত দিনের চীন সফরের দ্বিতীয় দিনে এসব চুক্তি হলো। ক্ষমতায় আসার পর ওলির এটাই প্রথম চীন সফর।

রবিবার চীনে পৌঁছানোর পর বেইজিংয়ের গ্রেট হল অব দ্যা পিপলে তাকে লালগালিচা সংবর্ধনা দেন চীনা প্রধানমন্ত্রী লি খোয়াসিয়াম। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও সাক্ষাত করেছেন ওলি।

ওলি চীনা প্রধানমন্ত্রীকে বলেন, তিনি বিশেষ মিশন নিয়ে চীন সফরে গেছেন। তবে এ নিয়ে সাংবাদিকদের বিস্তারিত কোনও ব্যখ্যা দেননি ওলি।

নতুন সংবিধান গ্রহণকে কেন্দ্র করে নেপালের মদেশি জনগোষ্ঠী বিক্ষোভ-প্রতিবাদ চালিয়ে যাওয়ার ফলে ভারত-নেপাল সীমান্ত পথে প্রায় ছয় মাস অবরোধ সৃষ্টি হয়েছিল। গত মাসে এ অবরোধের অবসান হয়েছে। ভারত অনানুষ্ঠানিভাবে ওই অবরোধ আরোপ করেছিল বলে অভিযোগ করেছে নেপাল সরকার।

নেপালের এমন অভিযোগ অস্বীকার করেছে দিল্লি। কিন্তু অবরোধের কারণে স্বাভাবিক জীবনযাপনের ক্ষেত্রে মারাত্মক দুর্ভোগ পোহাতে হয়েছিল নেপালের জনগণকে। আর এমন ঘটনার পুনরাবৃত্তি রোধে বেইজিং সফরের সময় চীনের সঙ্গে আরও সরবরাহ পথ খোলার ইচ্ছার কথা জানান নেপালের প্রধানমন্ত্রী। এছাড়া তার সফরে নেপালের সঙ্গে অবাধ বাণিজ্য অঞ্চল গঠনের সম্ভাব্যতা যাচাই করে দেখতে সম্মত হয়েছে চীন।

প্রায় ২৪০ বছরের পুরনো রাজতন্ত্রের পতনের পর ২০০৮ সালের সাধারণ নির্বাচনে মাওবাদীরা নেপালের ক্ষমতায় আসে। এরপর থেকেই দেশটিতে নতুন সংবিধান প্রণয়নের দাবি জোরালো হয়ে উঠে। দীর্ঘ প্রতীক্ষার পালা শেষে ২০১৫ সালে ৯৬ শতাংশ ভোটে নতুন সংবিধান গৃহীত হয়। সংবিধান অনুযায়ী বিশ্বের একমাত্র হিন্দু রাষ্ট্র হিসেবে নেপাল আর পরিচিত হবে না। সাতটি প্রদেশে বিভক্ত হয়ে হিমালয় কন্যা নেপাল ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে নিজ নাগরিকদের ধর্মীয় ও সাংস্কৃতিক স্বাধীনতা দেবে। প্রাচীন যুগ থেকে প্রচলিত ধর্ম ও সংস্কৃতির সুরক্ষা প্রদান করা হবে, যে কোনও ধর্মান্তরকরণ নিষিদ্ধ করা হবে। এছাড়া সমকামী, উভকামী ও তৃতীয় লিঙ্গের প্রতি বৈষম্য দূর করতে তাদের সাংবিধানিক অধিকার দেওয়া হয়েছে।

নতুন সংবিধান গৃহীত হওয়ার পরপরই নেপালের ভারতীয় বংশোদ্ভূত মদেশি ও থারু জনগোষ্ঠীর মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। নেপালের প্রায় ১৭ শতাংশ এলাকাজুড়ে মদেশিদের বসবাস। এ ছাড়া মোট জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ মদেশি ও থারু সম্প্রদায়ভুক্ত। তারা মূলত ভারতের বিহার ও উত্তর প্রদেশের সীমান্তবর্তী তরাই অঞ্চলে বাস করেন। এ অঞ্চলকে নেপালের অর্থনীতির প্রাণ বলা হয়। নতুন সংবিধান অনুযায়ী নেপাল বিভক্ত হলে পার্লামেন্টে মদেশিদের আগের মতো প্রভাবশালী প্রতিনিধিত্ব থাকবে না-এটাই তাদের সহিংসতার মূল কারণ।

এছাড়া নতুন সংবিধান একদিকে যেমন ধর্মনিরপেক্ষতার কথা বলছে, অন্যদিকে সনাতন ধর্ম রক্ষার কথাও বলছে। এতে রক্ষণশীল হিন্দুগোষ্ঠী তাদের হিন্দু রাষ্ট্রের স্বীকৃতি হারিয়ে অসন্তুষ্ট। নাখোশ প্রতিবেশী ভারতও।

প্রায় বিদেশি বিনিয়োগবিহীন নেপালের রাজাদের সঙ্গে ভারতের বেশ সুসম্পর্ক ছিল। যদিও নতুন সংবিধান গ্রহণকে কেন্দ্র করে সেটা এখন হুমকির মুখে। তবে দেশটির ওপর নিয়ন্ত্রণ রাখতে ভারত বদ্ধপরিকর। কেননা নেপালের ওপর চীনের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হোক-এটা ভারত চায় না। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া