adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কপালে হাত গরু ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিবেদক : কোরবানির ঈদকে ঘিরে গত বছরের মতো এবারও গরু ব্যবসায়ীদের লোকসান গুনতে হচ্ছে। সামান্য লাভের আশায় দেশের বিভিন্নস্থান থেকে রাজধানীতে গরু নিয়ে এসেছিলেন এ সব ব্যবসায়ীরা।
তারা জানিয়েছেন, ক্রেতার চেয়ে বাজারে পশুরসংখ্যা তুলনামূলক অনেক বেশি হওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
রোববার সকাল-সন্ধ্যার ব্যবধানে গড়ে প্রতি গরুতে দাম কমেছে ৫ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত। এতে বিশেষ করে গরু ব্যবসায়ী, খামারি ও কৃষকদের মাথায় হাত পড়েছে। তারা গরুর পেছনে খরচের টাকাও তুলতে পারছেন না এখন। রাজধানীর একমাত্র স্থায়ী পশুরহাট গাবতলী হাটে রোববার সন্ধ্যায় গিয়ে দেখা যায়, পুরো হাটে গরু ভর্তি। কিন্তু ক্রেতা একেবারেই কম। হাটে প্রবেশ করলেই বিক্রেতারা ডাকাডাকি শুরু করেছেন।
গরু ব্যবসায়ীরা জানান, শনিবার দিন ও রাতে গাবতলী পশুরহাটে মাঝারি আকারের দেশি গরু বিক্রি হয়েছে ৬০ থেকে ৭০ হাজার টাকায়। পরদিন সকালে তা নেমে আসে ৫০ থেকে ৬০ হাজারে। আর রাতে একই ধরনের গরুর দাম নেমে আসে ৪০ হাজার টাকায়। ওই হাটে বড় আকারের গরু শনিবার বিক্রি হয়ে হয়েছে ১ লাখ ২০ হাজার থেকে ১ লাখ ৪০ হাজার টাকায়। রোববার সকালে সেই গরু বিক্রি হয়েছে এক লাখ কিংবা ১ লাখ ১০ হাজার টাকায়। সন্ধ্যার সেই আকারের গরু দাম নেমে আসে ৮০ থেকে ৯০ হাজার টাকায়।
শুক্র ও শনিবার এই হাটে ক্রেতাদের প্রচুর ভিড় ছিল। রোববার সকালে কিছু সংখ্যক ক্রেতা দেখা গেলেও সন্ধ্যায় ক্রেতা নেই বললেই চলে।
চাঁপাইনবাবগঞ্জের রানীরহাট থেকে ৭০টি গরু নিয়ে গাবতলীর পশুরহাটে এসেছেন চাঁপাইনবাবগঞ্জ সরকারী কলেজের ইসলামের ইতিহাসের তৃতীয় বর্ষের ছাত্র ফিরোজ কবির। চারদিন ধরে তিনি হাটে আছেন। এই পর্যন্ত ১৩টি গরু বিক্রি করেছেন। তিনি জানান, যে গরুর শনিবারও ৭০ হাজার টাকা দাম উঠেছে। এখন (রোববার সন্ধ্যায়) সেই গরুর দাম উঠছে ৪৫ থেকে ৫০ হাজার টাকা। হাটে বেশি গরু উঠার কারণে এতো দাম কমেছে বলে তিনি জানান।

চাঁপাইনবাবগঞ্জ থেকে গরু নিয়ে গাবতলীর পশুরহাটে এসেছেন ব্যাপারী শওকত আলী। তিনি জানান, ১৬টি গরু নিয়ে এই হাটে পাঁচ দিন আগে এসেছেন। শনিবার পর্যন্ত নয়টি গরু বিক্রি হয়েছে। এখনও সাতটি বাকি। রোববার সারাদিনে একটি গরুও বিক্রি করতে পারেননি। একটি বড় আকারের গরু ক্রেতা সকালে ৯৪ হাজার টাকা বললেও সন্ধ্যার পর সেই গরু দাম বলে ৬৫ হাজার টাকা। তিনি আরো জানান, হাটে গরু তুলনায় ক্রেতার সংখ্যা খুবই কম।
কুষ্টিয়া থেকে গরু নিয়ে আসা ব্যাপারী আলতাফ মিয়া জানান, গত দুই, তিন দিন বাজার ভালো ছিল, আজ (রোববার) ভালো যাচ্ছে না। ১৩টি গরু নিয়ে এসেছিলেন। এখনো চারটি গরু আছে। তিনি আরো জানান, শনিবার যে গরু ৭৮ হাজার টাকাও বিক্রি করেননি, সেই গরু রোববার সন্ধ্যায় ৫০ হাজার টাকার নিচে চলে এসেছে।  
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া