adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বোস্টনে প্রতারক চক্রের কবলে ২ প্রতিমন্ত্রী!

mojubul haque chunnu_83353ডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সেমিনারে এসে একটি প্রতারক চক্রের কবলে পড়েছেন বাংলাদেশের দুই প্রতিমন্ত্রী। সেমিনারের মূল বিষয়বস্তুর কথা না জানিয়েই  প্রতিমন্ত্রীদ্বয়কে সেমিনারে আমন্ত্রণ জানান হয়। কড়া গোপনীয়তায় এবং বোস্টনের প্রবাসী বাংলাদেশিদের অজান্তেই বাংলাদেশের পোষাক শিল্প বিষয়ক অনুষ্ঠিতব্য এ সেমিনার নিয়ে বোস্টনের প্রবাসী বাংলাদেশিদের মাঝে দেখা দিয়েছে নানা প্রতিক্রিয়া।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ৫ ও ৬ জুন শুক্রবার ও শনিবার ক্যামব্রিজের হার্ভার্ড ইউনিভার্সিটির দ্য সাউথ এশিয়া ইনস্টিটিউটের মিলনায়তনে ‘ট্রান্সফরমেশন চ্যালেঞ্জেস অ্যান্ড অপোর্চুনিটি ফর দ্য বাংলাদেশ গার্মেন্টস ইন্ডাষ্ট্রিজ’ শিরোনামে এ সেমিনারে বাংলাদেশের দুইজন প্রতিমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হলেও গত দু’বছরের ন্যায় এবারও প্রতিমন্ত্রী মহোদয়ের নাম গোপন করা হয়েছে। সেমিনারে বাংলাদেশ সরকার, এনজিও, বিজিএমইএ, বিকেএমইএ, বিদেশি সংস্থা এলায়েন্স, একোর্ড, লেবার অর্গানাইজেশন, ইউনাইডেট নেশন্স এজেন্সিজ ও ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল ইন্ডাষ্ট্রিজের অংশ নেয়ার কথা রয়েছে।

এসব সংস্থা ও সংগঠনের নাম অংশগ্রহণকারী হিসেবে হার্ভার্ড ইউনিভার্সিটির দ্য সাউথ এশিয়া ইনস্টিটিউটের নথিতে উল্লেখ রয়েছে। শুধু বাংলাদেশ সরকারের শ্রম প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নু ও মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফোরোজ চুমকির নাম উল্লেখ নেই হার্ভার্ডের তালিকায়। এছাড়াও বোস্টনের প্রায় দশ হাজার প্রবাসী বাংলাদেশির শতকরা ৯৮ শতাংশ মানুষই জানেন না প্রতিমন্ত্রীদ্বয়ের আগমনের কথা।

এসব বিষয় নিয়ে বোস্টনের প্রবাসীদের মাঝে নানা প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেকেই প্রশ্ন করেছেন এই ধরনের সেমিনারের আয়োজন করা হয় কীসের জন্য এবং কাদের স্বার্থে? এই সেমিনারের অন্তরালে আয়োজকরা মোটা অংকের মুনাফা অর্জন করেন বলেই কী প্রবাসী বাংলাদেশিদের জানানো হয় না মন্ত্রীদের আগমনের খবর।

গত বছর একই ধরনের কাজ করেন আয়োজকবৃন্দরা। প্রায় একই বিষয়ে ‘গ্লোবালাইজেশন আন্ড সাস্ট্যেইনাবিলিট অফ বাংলাদেশ গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ’  শিরোনামে গত বছর ১৪ জুন, ২০১৪ এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের প্রচার পত্রে কোথাও প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের নাম উল্লেখ ছিল না। মন্ত্রীর নামে বোস্টন ও পার্শ্ববর্তী শহরগুলোর বিভিন্ন ব্যবসায়ীদের কাছ থেকে ডোনেশনের নামে চলে মোটা অংকের অর্থ আদায়। প্রকাশ্যে আমন্ত্রণ পত্রে জনপ্রতি ১০০ ডলার ডোনেশনের কথা উল্লেখ করে অর্থ আদায় করেন।

এ বিষয়ে বিভিন্ন পত্রিকায় খবর প্রকাশিত হলে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে তাঁর নৈশ্যভোজ বাতিল করেন। সেমিনারে অংশ গ্রহণের উদ্দেশ্যে ইতিমধ্যে বোস্টনে এসে পৌঁছেছেন বাংলাদেশ সরকারের শ্রম প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নু ও মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফোরোজ চুমকি। ‘ট্রান্সফরমেশন চ্যালেঞ্জেস অ্যান্ড অপোর্চুনিটি ফর দ্য বাংলাদেশ গার্মেন্টস ইন্ডাষ্ট্রিজ’ সেমিনারের এ বিষয়বস্তুর সঙ্গে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের কোন সম্পর্ক নেই, তাই তাঁকে বলা হয়েছিল ভিন্ন বিষয়। মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফোরোজ চুমকির একটি ঘনিষ্ট সূত্র এ প্রতিবেদককে বলেন, তাঁকে আমন্ত্রণ করার সময় পোষাকশিল্প বিষয়ক সেমিনারের কথা উল্লেখ করেননি আয়োজকবৃন্দ। তাঁকে বলা হয় মহিলাদের নিয়ে একটি সেমিনার হবে। তিনি যুক্তরাষ্ট্রে এসেই জানতে পারেন সেমিনারের আসল বিষয়বস্তু।

গত বছর হার্ভার্ডের সেমিনারে সাংবাদিকদের প্রবেশে ছিল নিষেধাজ্ঞা: ‘হার্ভার্ডে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে নৈশ্যভোজে লাগবে ১০০ ডলার’ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হবার পর যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসসহ নিউইংল্যান্ড এলাকার ৬টি অঙ্গরাজ্যের প্রবাসীদের মাঝে তোলপাড় শুরু হয়। এর প্রেক্ষিতে হার্ভার্ডে বাণিজ্যমন্ত্রীর তোফায়েল আহমেদের পোষাক শিল্প সংক্রান্ত সেমিনারে সাংবাদিকদের অবাধ প্রবেশ নিষিদ্ধ করা হয়। বোস্টনের ব্যাবসায়ীদের দাওয়াত করে ১০০ ডলার করে চাঁদা ধার্য্য করেছেন স্থানীয় আওয়ামী লীগ নামধারী কতিপয় ব্যক্তি। মন্ত্রীর সঙ্গে সুসম্পর্ক তৈরি ও ঢাকা থেকে আগত বিজেএমইএ ও বিকেএমইএ এর নেতৃবৃন্দদের সঙ্গে নৈশ্যভোজে অংশ গ্রহণের নাম করে ৮ ডলারের ডিনার প্লেটের দাম ধরা হয়েছে ৫০ ডলার করে। মন্ত্রীর আগমনকে কেন্দ্র করে মোটা অংকের অর্থ হাতিয়ে নিচ্ছে উক্ত চাঁদাবাজ চক্র। শুধু তাই নয় যুক্তরাষ্ট্র থেকে জিএসপি সুবিধা পাইয়ে দেয়ার প্রলোভন দিয়ে মোটা অংকের অর্থের বিনিময়ে বিজেএমইএ ও বিকেএমইএ কর্মকর্তাদেরও হার্ভার্ডের উক্ত সেমিনারে আনার ব্যাবস্থা করেন।
বোস্টনের হার্ভার্ড ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক সেমিনারের নেতৃবৃন্দরা ক্ষুব্ধ হয়ে সেমিনারে সাংবাদিকদের অবাধ প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া