adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদিসহ মধ্যপ্রাচ্যে আজ ঈদুল আযহা উদযাপন

eid {focus_keyword} সৌদিসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদ eidডেস্ক রিপোর্ট : সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ শনিবার উদযাপিত হচ্ছে ঈদুল আজহা। সৌদিতে সবচেয়ে বড় ঈদের জামাত হবে পবিত্র মসজিদুল হারামে। এছাড়া মদিনা আল মনোয়ারা মসজিদে নববী, রিয়াদের ধিরা মসজিদসহ বড় বড় শহরগুলোতে হবে অসংখ্য ঈদের জামাত। নারী-পুরুষ নির্বিশেষে এসব জামাতে বিভিন্ন দেশের নাগরিকদের সঙ্গে নামাজ আদায় করবেন প্রবাসী বাংলাদেশিরা।
এর আগে গতকাল শুক্রবার থেকেই শুরু হয়েছে পবিত্র হজব্রত পালন। শুক্রবার থেকে শুরু হওয়ায় এবারের হজ পেয়েছে ‘হজে আকবর’ এর মর্যাদা।
মোসলমানদের বৃহত্তম ধর্মীয় জমায়েত পবিত্র হজে বিশ্বের ১৬৩টি দেশ থেকে আগত ২০ লাখ মানুষ ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক- হে আল্লাহ, তোমার ডাকে আমি হাজির’ ধ্বনিতে গতকাল শুক্রবার মুখরিত হয়েছে সৌদি আরবের আরাফাত ময়দান। মহান আল্লাহর কাছে ইসলামের পঞ্চস্তম্ভের অন্যতম হজ পালন করতে আসা মানুষদের এই সমবেত কণ্ঠের এই আকুল আনুগত্যের ধ্বনি ছড়িয়ে পড়েছে সারা বিশ্বের প্রতিটি মোসলমানের হৃদয়ে।

স্থানীয় সময় অনুযায়ী আরবি মাস জিলহজ মাসের ৯ তারিখে উকুফে আরাফাত বা আরাফাতের পবিত্র এই দিনে বিগত দিনের গুনাহ মাফ ও মহান আল্লাহর নৈকট্য লাভের মাধ্যমে জান্নাত লাভের আশায় মুসল্লিদের কান্নায় ভারি হয়ে ওঠে গোটা আরাফাতের বিশাল প্রান্তর। তারা মহানবীর (সা.) বিদায় হজের স্মৃতিবিজড়িত আরাফাতে অবস্থান করেন সারাদিন। মধ্যাহ্নের পর মসজিদে নামিরা থেকে সৌদি গ্র্যান্ড মুফতি শেখ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আল শেখের দেয়া খুতবা শোনেন তারা। তিনি তার খুতবায় বিশ্ব মুসলিম জাহানের বর্তমান অবস্থার কথা উল্লেখ করে পবিত্র কোরআন ও হাদিসের আলোকে মোসলমানদের করণীয় সম্পর্কে দিকনির্দেশনা দেন। বা-মে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া