adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুকের বাইরে হƒদপিণ্ড

vlcsnap-2014-10-02-18h22m22s86ডেস্ক রিপোর্ট : বুকের বাইরে হƒদপিণ্ড নিয়ে মানিকগঞ্জে জš§ নিয়েছে এক শিশু। চিকিতসকরা বলছেন, প্রতি ৮০ লাখের মধ্যে বিরল এই ত্র“টি নিয়ে জš§ায় একটি শিশু। চিকিতসা বিজ্ঞানের ভাষায় একে বলা হয় একটোপিয়া করডিস। মায়ের কোল আলো করে জš§ নিয়েছিল সন্তান। কিন্তু খুশির বদলে মায়ের চোখে এখন পানি। কারণ সন্তান জš§ নিয়েছে বুকের বাইরে হƒদপিণ্ড নিয়ে। মানিকগঞ্জ শহরের বাসিন্দা নজরুল ইসলাম ফেরদৌস ও জামেলা খাতুন দম্পতির ঘরে তৃতীয় সন্তান হিসেবে জš§ নেয় বিরল সমস্যার এই শিশুটি। দরিদ্র পরিবারে জš§ নেওয়া এই শিশুকে নিয়ে এখন চরম দুশ্চিন্তা মা-বাবার।
মানিকগঞ্জের দোয়েল ক্লিনিকে ১৫ সেপ্টেম্বর অস্ত্র পচারের মাধ্যমে শিশুটিকে পৃথিবীর আলো দেখান চিকিৎসকরা। কিন্তু শিশুটির হƒদপিন্ড বুকের বাইরে হওয়ায় শিশুটিকে দ্রুত ঢাকার জাতীয় হƒদরোগ ইনস্টিটিউটে পাঠানো হয়। সেখানে ৫ দিন ভর্তি রাখার পর পরামর্শ দেওয়া হয় দেশের বাহিরে চিকিৎসার জন্য।
শিশুটির মা বলেন, বিদেশে চিকিৎসা করানোর মত আমাদের টাকা পয়সা নেই। যদি কোন ব্যক্তি আমার বাচ্চাটিকে বাঁচানোর জন্য আর্থিক ভাবে সাহায্য সহযোগিতা করে তাহলে বা”চাটিকে দেশের বাহিরে নিয়ে চিকিৎসা করানো সম্ভব।

চিকিতসকরা বলছেন, মায়ের ফলিক এসিড নামের ভিটামিনের অভাবেই শিশুর জš§গত নানা ত্র“টি হয়ে থাকে। তবে হƒদপিণ্ড বাইরে থাকা এমন ঘটনা সত্যি বিরল।
প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. রীতা রানী সরকার বলেন, আমরা এর আগে কখনো এমন শিশু জš§ গ্রহন করেছে সেটা দেখেনি। আমরা যেটা দেখছি হাত পায়ে সমস্যা, পেটে সমস্যা কিংবা মাথায় সমস্যা। কিন্তু এরকম সমস্যা এর আগে কখনো দেখিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া