adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ধর্মঘট প্রত্যাহার করেছেন খেলোয়াড়রা, শুক্রবার থেকে সাকিবদের ক্যাম্প শুরু

নিজস্ব প্রতিবেদক : দু’দিন ধরে জমে থাকা ক্রিকেটের কালো মেঘ সরে গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে সাকিব-তামিমরা বাংলাদেশ ক্রিকেট বোর্ড- বিসিবির সঙ্গে বৈঠকে বসে সমঝোতায় পৌঁছায়। এর পরই খেলোয়াড়রা প্রত্যাহার করে নেন ক্রিকেট বর্জনের ধর্মঘট।
বুধবার (২৩ অক্টোবর) রাতে বিসিবি ও ক্রিকেটারদের মধ্যে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে বিষয়টি জানান টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। ক্রিকেটাররা প্রথম দিন যে ১১টি দাবি তুলেছিলেন বৈঠকে তার ৯টি মেনে নিয়েছে বিসিবি। এরপরই ধর্মঘট তুলে নেন ক্রিকেটাররা। ফলে, ভারত সফরের জন্য আগামী শুক্রবার থেকেই অনুশীলন ক্যাম্পে অংশ নেবেন সাকিব-তামিমরা। আগামী শনিবার থেকে জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ম্যাচ খেলবেন লিগে অংশ নেয়া ক্রিকেটাররা।

এদিকে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে বলেছেন, বুধবার নতুন করে ক্রিকেটাররা বিসিবির লভ্যাংশের ন্যায্য হিস্যা নিয়ে যে দাবি তুলেছিলেন সে বিষয়টি নিয়ে আপাতত কোনো কথা হয়নি।
কারণ ওই চিঠি খেলোয়াড়দের প্রতিনিধি হিসাবে একজন আইনজীবী বিসিবিতে পাঠিয়েছেন। ওই চিঠি খুলে দেখার এখতিয়ার আমাদের নেই। আমরা চিঠিটি বিসিবির আইন উপদেষ্টার কাছে পাঠিয়েছি।

পাপন বলেন, আমি সাকিবদের বলেছি তোমরা সবাই আলাদা আলাদা ভাবে একটি কাগজে তোমাদের সমস্যার কথা লিখে আমাকে দিবে। তার উপর ভিত্তি করে বিসিবি সব ব্যবস্থা নেবে।

বিসিবির সঙ্গে আলোচনা শেষে সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান বলেছেন, আলোচনা ফলপ্রসূ হয়েছে। বিসিবি আমাদের বেশিরভাগ দাবি মেনে নিয়েছে। বিষয়গুলো নিয়ে বিসিবি আরো গভীরভাবে আলোচনা করবে। আমরা ক্রিকেটে ফিরছি। শুক্রবার ক্যাম্পে খেলোয়াড়রা অংশ নেবে। আর শনিবার থেকে লিগ খেলা শুরু করবে এনসিএলের ক্রিকেটাররা।

গত সোমবার সাকিব-তামিমরা বিসিবির সঙ্গে না বসেই মিডিয়ার সামনে ১১ দফা দাবি আদায়ের লক্ষ্যে সব ধরনের ক্রিকেট বর্জনের ঘোষণা দেন। পরদিন মঙ্গলবার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সংবাদ সম্মেলন করে ক্রিকেটারদের উদ্দেশ্যে বলেন, ক্রিকেটাররা কোনোভাবেই বিসিবিকে না জানিয়ে ক্রিকেট বর্জন করতে পারেন না। তারা দেশের ভাবমূর্তি এবং ক্রিকেটের সুনাম বিশ্বের কাছে নষ্ট করেছে। ক্রিকেট নিয়ে টানা দু’দিনের অচলাবস্থার কথা জানাতে বুধবার গণভবনে প্রধানমন্ত্রীর শরণাপন্ন হন পাপন। সেখানে তাকে জরুরিভিত্তিতে ক্রিকেটারদের সঙ্গে বসতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এই নির্দেশের খবর ছড়িয়ে পড়ায় সাকিব-তামিমরা মানসিকভাবে প্রস্তুতি নেয় বিসিবির সঙ্গে বৈঠকে বসার। তবে আগের ১১ দফা দাবির সঙ্গে তারা নতুন আরো দু’টি দাবি যুক্ত করে ১৩ দফা সম্বলিত একটি চিঠি বিসিবির সভাপতির কাছে পাঠিয়ে দেয়।

বিসিবির সঙ্গে বৈঠকে বসার আগে বুধবার গুলশানের একটি হোটেলে সংবাদ সম্মেলনে ক্রিকেটারদের মুখপাত্র হিসেবে ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান দাবিগুলো তুলে ধরেন। ঘরোয়া ক্রিকেটে পারিশ্রমিক বাড়ানো, ক্রিকেটারদের প্রতি বোর্ডের দৃষ্টিভঙ্গি বদলানো সহ মোট ১১টি দাবি জানিয়েছিলেন তারা। যোগ হওয়া দুটি দাবির একটি হলো বোর্ডের রাজস্বের ভাগ দিতে হবে ক্রিকেটারদের এবং নারী ক্রিকেট দলকেও দিতে হবে ন্যায্য ভাগ। তবে এখনই কোনো আইনি পদক্ষেপ নেয়া হচ্ছে না জানিয়ে মোস্তাফিজুর জানান, বোর্ডের সঙ্গে বসতে প্রস্তুত ক্রিকেটাররা।

ওই আইনজীবী বলেন, ক্রিকেটাররা লিঙ্গ বৈষম্যে বিশ্বাস করে না। তাই পুরুষ ক্রিকেটাররা যে সুযোগ-সুবিধা পেয়ে থাকে তার সবই নারী ক্রিকেটারদেরকেও দিতে হবে।

এছাড়া তাদের যে এক নম্বর দাবি ছিল, প্লেয়ার্স অ্যাসোসিয়েশন কোয়াব- এর সভাপতি ও সাধারণ সম্পাদককে অনতিবিলম্বে পদত্যাগ করতে হবে। এর সঙ্গে নতুন একটি ধারা যোগ করা হয়েছে। পেশাদার ক্রিকেটারদের আলাদা একটি সংগঠন চায় ক্রিকেটাররা।

আইনজীবী মোস্তাফিজুর আরো বলেন, ক্রিকেটাররা দ্রুত সকল সমস্যার সমাধান চায়। তারা শুধু তাদের দাবি আদায়ের জন্য আন্দোলন করছে। এর পেছনে কোনো ষড়যন্ত্র নেই। সমস্যা সমাধান হয়ে গেলে সকল ধরনের ক্রিকেটীয় কার্যক্রম শুরু হবে। ভারত সফর হবে।

সংবাদ সম্মেলনের পর সাকিব আল হাসান বলেছেন, ক্রিকেট বোর্ডের কাছে আমরা বড় কোনো দাবি করিনি। ক্রিকেট খেলে পরিবার পরিজনের ভবিষ্যত গড়তে না পারি, তাহলে খেলে লাভ কী। আমি চাই এই অচলাবস্থার দ্রুত সমাধান হোক। আমরাও মাঠে ফিরে যাই। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া