adv
৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুকুর দিয়ে হালচাষ !

Russian Farming Dogআন্তর্জাতিক ডেস্ক : কুকুর প্রভুভক্ত প্রাণী এটা অনেক  পুরনো কথা। অপরাধী সনাক্তে নিরাপত্তা বাহিনীকে সাহায্য করতে কাজ করছে তাও বহুদিন হলো। নাটক সিনেমায় অভিনয় সেতো এখন ডালভাত। তার নতুন পরিচয় হলো প্রশিক্ষণ দিলে হাল চাষ, ক্ষেতে পানি দেয়া থেকে শুরু করে ফসল তোলা পর্যন্ত বিভিন্ন কৃষিকাজেও সে দারুণ পারদর্শী হয়ে উঠতে পারে। গলাবাজি নয় কথাটা কিন্তু একদম সত্যি।  প্রমাণ খুঁজতে আপাতত রাশিয়ায় গেলেই চলবে।
লেমন, কৃষিকাজে দারুণ পারদর্শী হয়ে ওঠা একটি কুকুরের নাম। দেখতে কুচকুচে কালো। ঘনলোমে ঢাকা পুরো শরীর। বেশ শক্তিশালীও সে। থাকে রাশিয়ার ওমস্ক এলাকায় তার মনিব আলেকজান্ডারের সঙ্গে। লেমন এখন আলেকজান্ডারের সবচেয়ে ভাল বন্ধু। সে মনিবের আলু ক্ষেতে হাল চাষ করে, পানি দেয় আরো কতকি যে করে তার ইয়ত্তা নেই।
1412135467661_wps_68_PIC_BY_ALEKSANDR_MATYTSINআলেকজান্ডার সেনাবাহিনীতে এক সময় কুকুরের প্রশিক্ষক হিসেবে কাজ করতেন।  অবসর নেয়ার পর গড়ে তুলেছেন একটি ফার্ম। লেমনের প্রতিভা আলেকজান্ডারের নজরে যখন তার বয়স যখন মাত্র ১০ মাস।
তিনি বলেন, যখন তার বয়স মাত্র ১০ মাস তখনই আমরা দেখেছি কাজ করার বিষয়ে তার ব্যাপক আগ্রহ।
আলেকজান্ডার একদিন আগুনের জন্য কাঠ কাটছিলেন।  খানিকক্ষণ পর লেমন নিজে থেকেই তার পায়ের কাছে কাঠ এনে জড়ো করতে শুরু করে। সেই থেকে শুরু। প্রথমে তিনি লেমনকে বালতিতে করে পানি নেয়া শেখাতে শুরু করেন। এরপর ধীরে ধীরে অন্যান্য কাজ। হাত না থাকলে কি হবে, দাঁত আর সামনের দুই পা দিয়ে সে অসাধ্য সাধন করে চলেছে। সে চাপকল থেকে পানি তোলে, পানির বালতি আনা-নেয়া করে, ক্ষেতে পানি দেয়, ফসল তোলে। তার সবচেয়ে পছন্দের কাজ হচ্ছে বালতিতে করে পানি নেয়া। মোটকথা সে চেষ্টা করতে পছন্দ করে। আলেকজান্ডার বলেন, আমি যা করি তার প্রায় সবই সে করার চেষ্টা করে। আমার মনে হয় তার যদি দু’টি হাত থাকতো সে আমার জন্য সবকিছু করতো।
1412135733792_wps_77_PIC_BY_ALEKSANDR_MATYTSINলেমনকে তার কাজের জন্য প্রায়ই বিভিন্ন উপহার ও মজার মজার খাবার দেয়া হয়। তারপরও আলেকজান্ডার মনে করেন, লেমন যে পরিমাণ সাহায্য করে তা যে কোন পুরস্কারের চেয়েও অনেক বেশি কিছু। এর কোন প্রতিদান হয় না।
লেমন এখন আলেকজান্ডারের গ্রামে রীতিমত সেলিব্রেটি। তার কাজকর্ম দেখতে প্রতিদিনই লোকজন জড়ো হয় আলেকজান্ডারের ফার্মে।
আলেকজান্ডার বলেন, দুর্ভাগ্যজনকভাবে লেমনের সামর্থে কিছুটা সীমাবদ্ধতা রয়েছে। কিন্ত তার শেখার আগ্রহকে আমি খুবই পছন্দ করি। ডেইলি মেইল  

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া