adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমার বোন হাসু

sheikh-rehanaশেখ রেহানা : শেখ হাসিনা আমাদের পরিবারের জ্যেষ্ঠ কন্যা। উনি আমাদের তিন ভাই ও দুই বোনের সবার বড়। আমাদের সবার ভালোবাসার হাসু আপা। তিনি আমার ১০ বছরের বড়। আমি তার কোলেই বড় হয়েছি। আমাদের পারিবারিক বন্ধন ছিল খুবই আনন্দময়। বিশেষ করে আমি আমার মায়ের শাসন, স্নেহ এবং ভালোবাসার কোনও তুলনা পাই না। বাবা ব্যস্ত থাকতেন রাজনীতি নিয়ে, তার মিটিং আর সাংগঠনিক কাজকর্ম নিয়ে। বেশিরভাগ সময়েই আমি তাকে পেয়েছি রাজনৈতিক বন্দি হিসেবে। যখন আমরা তাকে জেলখানায় দেখতে যেতাম, তিনি আমাদেরকে ভালোবাসা ও স্নেহে আলিঙ্গন করতেন।
যখন আমি খুব ছোট ছিলাম, তিনি আমাকে তার কোলে বসাতেন। যখন আমি স্কুলের ছাত্র ছিলাম তখন অনেক খবর জানতে পেতাম, আমরা তার সঙ্গে সেগুলো নিয়ে কথা বলতাম। তিনি আমার মাথায় হাত ঘষতে ঘষতে কথা বলতেন। যদি কোনওদিন তাকে দেখতে না যেতাম, তিনি আমাকে চিঠি লিখতেন। বাবার অনুপস্থিতিতে আমার মা আর হাসু আপা ছিলেন আমাদের মাথার উপর ঠিক বিশাল বটবৃক্ষের মতোই সহায়। তারা আমাদের সব প্রয়োজন আর চাহিদা মেটাতেন। আমার মা আমাদের গল্প শোনাতেন। তিনি আমাদের বড় হবার সঠিক পথগুলো জানাতেন। তিনি যেন ক্ষমা ও ধৈর্য্যের এক প্রতিমা ছিলেন। আমার বোন হাসু মনে হয় মায়ের সেই গুণগুলো উত্তরাধিকার হিসেবে পেয়েছে।
ঈদ উৎসবে, মা এবং হাসু আপা আমাদের জামা সেলাই করে দিতেন। কখনও কখনও আত্মীয়-স্বজনের জামা-কাপড়ও সেলাই করে দিতেন। কখনও আমি হাসু আপার কাছে নতুন ডিজাইনের ফ্রকের জন্য আবদার করতাম। তার জন্য, আমি তাকে চা আর কফি অফার করতাম। যতক্ষণ সেলাই শেষ না হতো, আমার তাকে সেটা চালিয়ে যেতে হত। সেলাইও শেষ, আমার সেবাও শেষ।
আমাদের পরিবারে একটি সাংস্কৃতিক পরিবেশ বিরাজ করতো। হাসু আপা ছায়নট থেকে ভায়োলিন বাজানো শিখেছিলেন, কামাল ভাই শিখেছিলেন সেতার, জামাল ভাই গিটার আর আমি গান এবং নাচ। আমরা বাড়িতে সবাই নানান খেলাধুলা করতাম। আমরা সাইকেল চালানোর প্রতিযোগিতা করতাম। সবাই বাড়ির বাইরে গিয়ে সাইকেল চালাতাম। তবে হাসু আপাকে ছাদে সাইকেল চালাতে হতো। যখন বাবা-মা দুজনেই বাড়ির বাইরে যেতেন, হাসু আপা আমাদের সকলের অভিভাবক হতেন। আমরা বাড়িতে ঘর সাজাতাম, ডাইস, ছোঁয়াছুঁয়ি, ক্যারম খেলতাম। তার শাসন মেনে চলতেই হতো। তার শাসন মাঝে মাঝে খুবই কড়া হতো।
আত্মীয়-স্বজনের পাশাপাশি, দলের নেতাকর্মী আর জনগণের ভীড় আমাদের বাসায় লেগেই থাকতো। তবে যখনই কঠিন সময় আসতো, চারিদিকে শূন্যতা বিরাজ করতো। যখন আমাদের বাবা আগরতলা ষড়যন্ত্র মামলায় কারাগারে নিক্ষিপ্ত হলেন আর তার কোনও খবর কোনও পত্রিকায় আসা বন্ধ ছিলো, তখন মা আর হাসু আপাই আমাদের দেখাশুনা করতেন।
কামাল ভাই এবং জামাল ভাই মুক্তিযুদ্ধে যোগ দিলেন। রাসেল আর আমিই মায়ের সাথে বাড়িতে রইলাম। যখন হাসু আপা তার শিশুপুত্র জয়কে নিয়ে বাড়ি ফিরলেন, আমাদের খুশি আর বাধ মানে না। আমার স্মৃতিতে আজও ভাস্বর সেই মনোমুগ্ধকর মুহূর্তটি যখন মা জয়কে কোলে নিয়েছিলেন।
১৯৭১ সালের ২৫শে মার্চের কালোরাতে বাবা আমাকে হাসু আপার সঙ্গে বাসায় পাঠালেন। পরবর্তীতে আমি মায়ের সঙ্গে মগবাজারে এক আত্মীয়ের বাসায় থাকি। একাত্তরের মুক্তিযুদ্ধের দিনগুলোতে আমরা বাবার চিন্তায় দিন কাটাতাম। আমাদেরকে গ্রেফতার করে ধানম-ির ১৮ নাম্বার রোডের একটি বাড়িতে বন্দি করে রাখা হয়েছিল। পাকিস্তানি সেনাদের ব্যবহার খুবই খারাপ ছিল। আমাদের খাবারের জন্যও কষ্ট করতে হয়েছে। হাসু আপা তার ছেলে জয়ের জন্ম দিলেন ঢাকা মেডিক্যাল কলেজে। মাকে একবারের জন্যও তাকে দেখতে যেতে দেয়া হয়নি। তিনি সারাক্ষণ কাঁদছিলেন। আর্মি অফিসার জিজ্ঞেস করছিল- আপনি কি ডাক্তার? ওখানে আপনারা কী করবেন? মা উত্তর দিয়েছিলেন, আমি মা।
১৯৭৫ সালের জুলাইতে যখন কামাল ভাই আর জামাল ভাইয়ের বিয়ে হয়, আমরা প্রচুর আনন্দ করেছিলাম। তখন আমি উচ্চ মাধ্যমিকের ছাত্রী। আগস্টের প্রথম দিকে হাসু আপা তার ছেলেকে নিয়ে আমাদের দুলাভাইয়ের সঙ্গে জার্মানি যাবে। বাবা আর মা আমাকেও তাদের সঙ্গে পাঠালেন। আমি মোটেও যেতে আগ্রহী ছিলাম না। দুটো সন্তান নিয়ে বোন হাসুর অনেক কষ্ট হবে তাই মা আমাকে তাদের সাথে যেতে বললেন। যখন বিদায় নিতে যাব, মা কাঁদছিলেন। আমি প্লেনে চড়ার আগ মুহূর্ত পর্যন্ত রাসেল আমার হাতটা ধরেছিল। সেদিন সকলেই এসেছিল। আমি অনেক বিমর্ষ ছিলাম কারণ আমাকে এখানে বাবা আর মাকে রেখে যেতে হচ্ছে।
বাবা-মা আর ভাইদের হারাবার পর হাসু আপাই আমার অভিভাবক হয়ে গেলেন হলেন আমার আশ্রয়। পড়াশুনা শেষ হলো; আমি এক অসহায় এতিমের জীবনে প্রবেশ করলাম। হাসু আপা না থাকলে আমাকে টিকে থাকতে অনেক সংগ্রাম করতে হতো। প্রিয় হাসু আপা আমাকে ভালোবাসা দিয়ে, স্নেহ দিয়ে একজন বাবার মতো, একজন মায়ের মতো আমাকে এখনও পর্যন্ত দেখে রাখেন।
যাহোক, তারপর আমরা জার্মানি চলে গেলাম সেখানে থাকতে লাগলাম। আমরা পার্শ্ববর্তী দেশের শহরগুলোতেও ঘুরে বেড়াচ্ছিলাম। আমরা ১৩ই আগস্টে বাবা-মায়ের সাথে টেলিফোনে কথা বলেছিলাম। আমি বাড়িতে ফিরে আসার জন্য কান্নাকাটি করছিলাম। বাবা বললেন, আমি ওদের বলবো যাতে তুমি তাড়াতাড়ি ফিরতে পারো।
যখন আমরা ১৫ই আগস্টের হৃদয় বিদারক ঘটনার কথা জানতে পাই, আমরা সম্পূর্ণ হতভম্ব হয়ে গিয়েছিলাম। কিভাবে এমন নিষ্ঠুরতা ঘটলো? যদিও আমার বাবা রাজনীতি করতেন, কিন্তু আমার মা, ছোট্ট রাসেল, ভাই-ভাবীরা তো রাজনীতি করতেন না। তাহলে কেন তাদেরকে হত্যা করা হলো? আমি হাসু আপাকে ধরে ছিলাম আর আমরা দুই বোন অনেক সময় ধরে কাঁদছিলাম। একজন আরেকজনকে প্রবোধ দেবার চেষ্টা করেছি। একজন আরেকজনের চোখ মুছে দিয়েছি। আমি হাসু আপাকে ছাড়া এক মুহূর্ত থাকতে পারছিলাম না। তিনি আমার চোখ মুছে দিতেন আর খাইয়ে দিতেন। এমনটা চলছিল অনেকদিন ধরেই! বাবা-মা আর ভাইদের হারাবার পর হাসু আপাই আমার অভিভাবক হয়ে গেলেন হলেন আমার আশ্রয়। পড়াশুনা শেষ হলো; আমি এক অসহায় এতিমের জীবনে প্রবেশ করলাম। হাসু আপা না থাকলে আমাকে টিকে থাকতে অনেক সংগ্রাম করতে হতো। প্রিয় হাসু আপা আমাকে ভালোবাসা দিয়ে, স্নেহ দিয়ে একজন বাবার মতো, একজন মায়ের মতো আমাকে এখনও পর্যন্ত দেখে রাখেন।
১৯৮০ সালে হাসু আপা লন্ডনে আসলেন। সেখানে তিনি পঁচাত্তরের নৃশংস হত্যাকাণ্ডের বিচারের দাবি তোলেন এবং স্টেজে বক্তৃতা দেন। ১৯৮১ সালে দিল্লিতে সিদ্ধান্ত নেওয়া হয় হাসু আপা রাজনীতিতে প্রবেশ করবেন, তখন আমি তাকে উৎসাহ দেই এবং জয় আর পুতুলের দায়িত্ব নেই আর তাঁকে বলি, “দেশ ও জাতির ভালোর জন্য তোমার রাজনীতিতে অবশ্যই যাওয়া উচিত, আমি তাদের দেখাশোনা করব।
ছেলেবেলা থেকেই আমি হাসু আপাকে দেখে আসছি আমাদের মাঝে এক অগ্রপথিক হিসেবে। আমাদের পরিবারের ঐক্যবন্ধনটি ছিল গভীর অনুভূতির। মা আর হাসু আপা ছিল আমাদের ঘরের সেরা আকর্ষণ। বাবার রাজনীতি, ঝোঁক এবং আদর্শের প্রতি আমাদের ছিল অগাধ বিশ্বাস ও আস্থা। ছাত্রজীবনের স্কুল, কলেজ ও ইউনিভার্সিটিতে হাসু আপা ছাত্র রাজনীতিতে যুক্ত ছিলেন।
১৫ই আগস্টের পর তার শক্ত হয়ে দাড়াতে বেশ অনেকটাই সময় লাগে। আমি ১৯৭৬ সালে লন্ডনে গেলাম। লন্ডনে ১৯৭৭ সালের জুলাইতে আমার বিয়ের সময় হাসু আপা কেবলই একটি টিকেটের জন্য আসতে পারেননি। এটা আমার জীবনের একটি বড় দুঃখ। নিজেকে শান্ত করেছিলাম এই ভেবে, হাসু আপাও তার বিয়েতে বাবাকে পাননি। তাই মা অনেক ইচ্ছা করেছিলেন যে আমার বিয়েটা অনেক জাঁকজমকপূর্ণ হবে এবং অনেক আনন্দময় একটা অনুষ্ঠান হবে। ভাগ্যের কী নির্মম পরিহাস, তাদের দুজনের কেউই উপস্থিত থাকতে পারেননি। আমার তিন সন্তানের জন্মের সময়, হাসু আপা আমার সঙ্গে থেকে মায়ের শূন্যতা পূরণ করেছিলেন। যখন আমার স্বামী প্রবল অসুস্থ্য হয়ে সিঙ্গাপুরের হাসপাতালে ভর্তি হন সেই ১৯৯১ সালে, আমার হাসু আপা দলের সব কাজ ফেলে আমার কাছে ছুটে গিয়েছিলেন। তিনি (আপা) তার (আমার স্বামী) সব দেখভাল করেন এবং দ্রুত সুস্থ্য করে তোলেন। তিনি আমার এবং আমার সন্তানদের পাশে একজন মায়ের মতো পাশে দাঁড়ান এবং আমাদের উতসাহ দেন।

 

আমি জয় আর পুতুলকে আমার তিন সন্তান ববি, টিউলিপ আর রুপন্তীর সঙ্গে আমার পাঁচটি সন্তানের মতোই দেখতাম। হাসু আপা দেশে ফিরলেন আওয়ামী লীগের সভানেত্রী হয়ে এবং জোরালোভাবেই রাজনীতি শুরু করলেন। তারপর প্রলম্বিত ধারাবাহিক আন্দোলন, মিছিল চলে একের পর এক, তিনি দু‘বার প্রধানমন্ত্রীও হন, আবার ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলায় এক বছর কারাবন্দী জীবন কাটান।
আমি কখনওই বিশ্রাম বা শান্তি পাইনি। যখন উনাকে জেলে নেওয়া হয়, নানান লোক নানান কথা বলে চলছিল। কিন্তু আমাদের বিশ্বাস আছে, আল্লাহর উপর বিশ্বাস ছিল আর আছে দেশবাসীর প্রতি আস্থা, আমরা জ্ঞানত এমন কোনো অন্যায় করিনি। বিচার আমরা নিশ্চয়ই পাবো। আমি সবাইকে আশ্বস্ত করতে বলেছিলাম হাসু আপাকে অবশ্যই তার যথাযোগ্য মর্যাদা এবং সম্মানের সাথে মুক্তি দিতে হবে।
হাসু আপা পঁচাত্তরের সেই নারকীয় হত্যাকাণ্ডের দুঃসহ স্মৃতি এক মুহূর্তের জন্য ভুলতে পারেন না। অনেক উদ্বেগ, আশংকা ছিল। তবে আমরা সবসময়ই তাকে সমর্থন জানাই তার সকল বলিষ্ঠ ও জনহিতকর কাজে। যদিও আমি তার অনেক ছোট, আমি তার ভুল বা দোষগুলো অনেক সময়ই ধরিয়ে দেই।
হাসু আপা দেশের প্রধানমন্ত্রী হয়েছেন কেবলই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তথা জাতির জন্মদাতা ও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালির স্বপ্নগুলো বাস্তবায়ন করতে। সেই স্বপ্নটি হচ্ছে বাংলার প্রতিটি মানুষের জন্য আধুনিকতম জীবনযাপন নিশ্চিত করা। জাতি হিসেবে বাঙালি সর্বোচ্ছ মর্যাদা ও সম্মানে বিশ্বে এক আদর্শ জাতি হিসেবে অধিষ্ঠিত হবে। আমরা সকলেই বিশ্বাস করি সেই স্বপ্ন একদিন পূরণ হবেই।
আমি সবসময়ই আল্লাহর কাছে দোয়া করি হাসু আপা যেনও তার উপরে অর্পিত দায়িত্ব পালন করে যেতে পারেন, যদি এমনকি তাতে তার জীবন সংশয়ও ঘটে, তবুও। আমাদের মনে তো আর কোনো বড় অভিলাষ নেই কেবলই দেশ ও দশের জন্য কাজ করে যাওয়া ছাড়া। বাংলাট্রিবিউন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া